Share with your friends
ZunaidHasan

Call

SEO মানে ‍Search Engine Optimization। বর্তমান বিশ্বের বেশিরভাগ মানুষ তার প্রয়োজনীয় তথ্য খুজে পেতে গুগলে সার্চ করে।গুগল তখন তার সার্চ রেজাল্ট পেজে অনেকগুলো সাইটের ফলাফল প্রদর্শন করে। কোনটি প্রথমে কোন ওয়েবসাইটের নাম হয়ত প্রদর্শন করে ২নং পেজে। যেটি প্রথমে দেখা যাচ্ছে সেটি প্রথমে দেখাচ্ছে কারন সেটিকে এসইও করা হয়েছে। কোন ওয়েবসাইটকে সার্চের প্রথমে প্রদর্শন করার জন্য যে প্রক্রিয়া অবলম্বন করা হয়, সেটিকে এসইও বলে। যখন আপনার ওয়েবসাইট সার্চের প্রথমে থাকবে তখন ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। আর ভিজিটর বৃদ্ধি হলে ইনকামও বৃদ্ধি পায়।

Talk Doctor Online in Bissoy App
Call

“হোসেন রাহাত” তার ব্লগে বলেছেন – -

এসইও(SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমা-ইজেশন বলতে বুঝায় বিভিন্ন সার্চ ইঞ্জিনে একটি সাইটকে তুলে ধরা সাইটে কি আছে তা সার্চ ইঞ্জিনকে বুঝানো। আমরা যেকোনো কিছু লিখে গুগলে সার্চ দিলে দেখা যাবে অনেক পরিমানে ফলাফল পাওয়া যায় এর মধ্যে প্রথম ২/৩ পেজে যে সাইট গুলো আমরা পাই সেগুলোই আমরা দেখে থাকি। এটাই হল এসইও মানে সাইটে এসইও করলে সার্চ ইঞ্জিন আপনার সাইটকে আগে নিয়ে আসবে আগে থেকলে ভিজিটররা বেশি দেখবে। এটাই মূলত এসইও র কাজ।

” nazmuls4″ তার ব্লগে বলেছেন – -

SEO শব্দের অর্থ হল Search Engine Optimize . আমি সহজ বাংলায় আমার নিজের মত করে বলি, SEO হল এমন একটা কায়দা.. যে কায়দাতে সার্চ ইঞ্জিন কে একটি নির্দিষ্ট ওয়েবসাইটকে, ঐ ওয়েবসাইটের কয়েকটি নির্দিষ্ট কীওয়ার্ড দ্বারা পরিচয় করিয়ে দেয়া। যাতে পরে কোন ভিজিটর ঐ ধরনের কোন কীওয়ার্ড সার্চ ইঞ্জিনে লিখে সার্চ দিলে.. সার্চ ইঞ্জিন ঐ নিদির্ষ্ট ওয়েবসাইটাকে ভিজিটরকে প্রদান করবে।

“seotrainingbd.com” তার ব্লগে বলেছেন – -

সার্চ ইঞ্জিন অপটিমা-ইজেশন (SEO) হলো অনলাইনে মার্কেটিং করা। মনে করুন আপনার একটি প্রতিষ্ঠান আছে, সেখানে শাড়ি ও লুঙ্গী বানানো হয়ে থাকে। বিস্তারিত শুধু বানানেই কি কাজ শেষ হবে? আপনার প্রডাক্ট এর বিক্রির জন্য নিশ্চয়ই মার্কেটিং মানে বিজ্ঞাপন দিতে হবে।ঠিক তেমনই SEO করতে হবে তখনই যখন আপনার একটি ওয়েব সাইট থাকবে এবং আপনি চান আপনার ওয়েব সাইটটি যেন সবার কাছে প্রচার হয়। কিন্তু ওয়েবসাইট তো আর শাড়ি ও লুঙ্গী নয়, সুতুরাং মার্কেটিং টা একটু অন্য স্টাইলে করতে হবে। আরো সহজ করে বললে, মনে করুন আপনি একটি ওয়েবসাইট খুলেছেন। এখন ওয়েব সাইটের ভিজিটর পাবেন কোথায়? আপনি google ওপেন করে টাইপ করুন http://www.seotrainingbd.com করেছেন? কি দেখা যায়? দেখা যাবে এসইও ট্রেইনিং বিডির ওয়েবসাইটটা গুগলে দেখা যাচ্ছে। একই ভাবে অন্য যে সকল সার্চ ইঞ্জিন আছে সেখানেও যদি আপনি এসইও ট্রেইনিং বিডি লিখেন তাহলে এসইও ট্রেইনিং বিডির সাইট চলে আসবে। মূলত এই কাজটা করাই হচ্ছে SEO। এছাড়া নতুন কনো সাইটে ভিজিটর বা-ড়ানোর একমাত্র উপায় হল SEO। অর্থাৎ যখনই কেউ কিছু লিখে সার্চ দিবে গুগলে অথবা যে কোন সার্চ ইঞ্জিনে আপনার সাইটের লিঙ্ক যেন সেখানে দেখা যায়। শুধু দেখা গেলেই হবে না। প্রথম ১০ এর মাঝে থাকতে হবে। আর প্রথম সারিতে থাকলে ওই ওয়েবসাইটে যেমন ভিজিটর বৃদ্ধি পায় তেমনি তাদের যা প্রচারণা চালানো উদ্দেস্য তা সফল হয়। কি সাহস পাচ্ছেন না? হাজার হাজার সাইট থাকতে আপনার সাইটের লিঙ্ক কিভাবে আসবে? সবই সম্ভব শুধু অপেক্ষা করুন আর আমাদের সঙ্গেই থাকুন তাহলে সব কিছু জানতে পারবেন ইনশাল্লাহ।

আরো জানুন

 

http://www.theibb.org/bangla-barta/index.php/technology/technology-news/web/548-seo

Ferdausi Begum

-->
Talk Doctor Online in Bissoy App

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটা প্রক্রিয়া যার মাধ্যমে সার্চ ইঞ্জিনগুলো (যেমন গুগল এবং বিং) থেকে ওয়েবসাইটের জন্য টার্গেটেড ফ্রি ট্রাফিক বা ভিজিটর আনা যায়। সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাওয়ার উপর একটা সাইটের সাফল্য অনেকটাই নির্ভর করে, হতে পারে সাইটটি এডসেন্স কিংবা এফিলিয়েট মার্কেটিংকে টার্গেট করে কিংবা নিজস্ব পন্য বা সেবা বিক্রি করার জন্য। অনলাইনে সফল প্রায় সকল ওয়েবসাইটই এসইও এর মাধ্যমে অধিকাংশ ট্রাফিক পেয়ে থাকে। ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক আসবে সেখানে প্রোডাক্ট বিক্রয় কিংবা সেবা প্রদানের হার তথা আয় বাড়ার সম্ভাবনা তত বেশী। কথাটি চিরন্তন সত্য, ট্রাফিক=রেভিনিউ! সার্চ ইঞ্জিনগুলো সেসব ওয়েবসাইটকেই প্রথমে প্রদর্শন করে সেগুলোকে বিভিন্ন নীতিমালা অনুসরণ করে প্রথম দিকে রাখে। এক কথায় বলা যায়, সার্চ ইঞ্জিন যেভাবে একটি কনটেন্টকে দ্রুত খুঁজে পেতে পারে, সহজে পড়তে পারে এবং ইউজারের সার্চ অনুসারে সবার উপরে অর্থাৎ প্রথম পাতায় দেখাতে পারে সে ধরণের বিজ্ঞানসম্মত ব্যবস্থা করার সামষ্টিক প্রক্রিয়াকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়।

Talk Doctor Online in Bissoy App
Rashid

Call

একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে বা প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়ার জন্য বা সার্চ ইঞ্জিন হতে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়। একজন লোক যখন তার ওয়েবসাইটকে সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করবে তখন সার্চ ইঞ্জিন হতে তার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে। কারণ Search Engine Optimization করার ফলে সার্চ ইঞ্জিন তার ব্লগের কন্টেন্টের বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারনা পাবে। কাজেই যে কোন ওয়েবসাইট-কে সফল করতে হলে বা ওয়েবসাইট হতে আয় করার জন্য প্রতিনিয়তই সঠিকভাবে তার ওয়েবসাইটটিকে Search Engine Optimization করতে হবে। এ বিষয়ে পরিপূর্ণ ধারনা নেওয়ার জন্য ব্লগার বাংলাদেশ ব্লগের এসইও সংক্রান্ত পোস্টটি দেখে আসতে পারেন। আমার মনেহয় এ বিষয়ের সকল খটকা পরিষ্কার হয়ে যাবে।

Talk Doctor Online in Bissoy App
Call

ধন্যবাদ প্রশ্নটি করার জন্য। আমি সাম্প্রতিককালে এই বিষয়ে পড়াশোনা শুরু করেছি, কিছুটা জেনেছি, আরও শিখার ইচ্ছা আছে। যেটুকু শিখেছি সেখান থেকে আপনার উত্তর দেবার চেষ্টা করছি। হয়ত, আপনার কাজে লাগবে।


এসইও (SEO) মানে হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সহজ ভাষায় বলতে গেলে, আপনার ব্লগ কিংবা ওয়েব সাইট সার্চ ইঞ্জিনের র‍্যাংকিং  এ এগিয়ে নিয়ে আশার পক্রিয়া হল  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।


আরেকটু সহজ করে বলি, যখন ইউজার কোন সার্চ ইঞ্জিনে কোন কিছু সার্চ দেন, গুগল অল্প সময়ের মধ্যেই কিছু রেজাল্ট তাকে সো করে থাকে। রেজাল্টগুলো অনেকগুলো পেইজে ভাগ করা থাকে একটা পরযায়ক্রমে। কোন রেজাল্ট থাকে ১ নম্বরে আবার কোন নম্বর থাকে ১০০ নম্বরে। সবাই চায় তার পেইজটি র‍্যংকিং এ ১ নম্বরে দেখাক। যেই প্রক্রিয়ার মাধ্যমে কোন পেইজকে ০১ নম্বর এ আনা হয় বা সার্চ ইঞ্জিন এনে থাকে তাকেই বলা হয়  সইও (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।


সংজ্ঞা যত সহজে দেয়া গেল কাজটা মোটেই এত সহজ নয়। কিন্তু আবার এমনও নয় অনেক কঠিন। রেডিটুরিডিং ব্লগের এই পেইজে ৫/৬ টি পর্বে সহজ ভাবে বর্ণনা করা আছে। আপনি চাইলে পড়ে দেখতে পারেন। আশা করি আপনার কাজে লাগবে। 


Talk Doctor Online in Bissoy App