Seo এর পূর্ন রুপ কি ? Seo কি ভাবে ব্যবহার করা হয় ?
Share with your friends

SEO এর পূর্ণ রূপ হলো "Search Engine Optimization"

Talk Doctor Online in Bissoy App
Call

SEO কী??

SEO – (Search Engine Optimization)

নাম শুনে কি আন্দাজ করতে পারছেন? না পারলে আমি বলছি।

 আপনি যখন গুগল এ কোন কিছু লিখে সার্চ দেন তখন অবশ্যই সার্চ রেজাল্ট এ বিভিন্ন সাইট দেখতে পান। যেমন আপনি যদি civilinf লিখে গুগল এ সার্চ দেন তাহলে প্রথমেই পাবেন civilinf.blogspot.com/  সাইট টি। কিভাবে এই সাইট টি গুগল এর প্রথম পেইজ এ এল? এটি সম্ভব হয়েছে শুধুমাত্র SEO(Search Engine Optimization) এর যথাযথ প্রয়োগের ফলে। এই কাজ টি একটু বুঝলে খুব ই সহজ। এর অনেক টেকনিক আছে।
তো নিশ্চয়ই বুঝতে পারছেন যে, SEO করা হয় website এর। মানে SEO এর কাজ করতে হলে আপনার একটা ওয়েবসাইট প্রয়োজন, আপনি যদি ফ্রীল্যান্সিং এর জন্য SEO শিখতে চান তাহলে আপনি আপনার client এর সাইটের SEO করতে পারবেন। এক্ষেত্রে আপনার নিজের কোন ওয়েবসাইট এর দরকার নেই। তবে কাজ practice করার জন্য আপনি blogger.com থেকে একটি ফ্রী ব্লগ খুলে তা নিয়ে কাজ করতে পারেন।
 -আমাদের এই কোর্স এর মূল উদ্দেশ্য হল SEO শিখে odesk এবং freelancer এ কাজ করে আয় করা।

SEO এর প্রকারভেদ

SEO মূলত দুইটি ভাগে বিভক্ত। যথা।ঃ
.          onpage optimization
.          off page optimization
বিস্তারিত জানতে এই কোর্স এর সাথে দেয়া ভিডিও দেখুন।

তবে onpage optimization এবং off page optimization শুরু করার পূর্বে আপনার সাইটের জন্য আপনাকে কিছু কাজ করতে হবে। যেমন- আপনার সাইটের জন্য আপনাকে সঠিক কি ওয়ার্ড নির্বাচন করতে হবে। তারপর ওই কি ওয়ার্ড দিয়ে আপনার সাইটে পোস্ট করতে হবে। তারপর যখন আপনার সাইটে মিনিমাম ২০-২৫টি মানসম্মত পোস্ট থাকবে তখন আপনি আপনার সাইটের SEO করার কথা চিন্তা করবেন।


Keyword কী ও এর গুরুত্ব

সাধারন কথায় keyword হল ওই সকল শব্দ যা লিখে কেউ গুগল এ সার্চ দেয়। যেমন আপনার health বিষয়ে সাহায্য দরকার তখন আপনি গুগল এ গিয়ে health tips লিখে সার্চ দিলেন, এখানে এই health tips শব্দ দুইটিই হল কীওয়ার্ড।

তার মানে আপনি যদি আপনার সাইট কে গুগল এ আনতে চান তাহলে আগে আপনাকে আপনার সাইটের জন্য নির্দিষ্ট কীওয়ার্ড নির্বাচন করতে হবে। এটি খুব গুরুত্বপূর্ণ কাজ। এটি কীভাবে করবেন তা জানতে আমাদের ভিডিও টিউটোরিয়াল দেখুন।


সাইটের জন্য keyword নির্বাচন করার জন্য কিছু টুল ও টিপস!

আপনি যদি কোন সাইট তৈরি করতে চান তবে আপনাকে অবশ্যই আগে ঠিক করতে হবে যে, আপনি কোন বিষয়ের উপর আপনার সাইট তৈরি করতে চান। প্রত্যেকটি সাইট এই উদ্যেশ্যেই তৈরি হয় যেন সেটি গুগল থেকে প্রতিদিন প্রচুর ভিজিটর আনতে পারে। আর এই জন্য আপনার সাইটের keyword নির্বাচন অতিব গুরুত্বপূর্ণ। এখন কথা হল আপনি আপনার সাইটের জন্য কোন keyword নির্বাচন করবেন? হুম, প্রথমে আপনাকে এমন একটি বিষয় খুজে বের করতে হবে যেটা নিয়ে প্রতিদিন গুগল এ প্রচুর সার্চ দেয়া হয় কিন্তু এই সম্পর্কিত সাইটের সংখ্যা অনেক কম। ফলে খুব সহজেই আপনি আপনার সাইটটিকে গুগল এর প্রথম পেজে নিয়ে আসতে পারবেন।

এই কাজটি করার জন্য আপনাকে একটি চমৎকার টুলবারের সাথে পরিচয় করিয়ে দিব। এটির নাম হল google adword tool bar. এই টুলের সাহায্যে আপনি যে কোন একটি টপিক এর নাম লিখলেই গুগল আপনাকে দেখাবে ওই টপিকটি প্রতি মাসে কতবার গুগলে সার্চ দেয়া হয়, এই সংক্রান্ত সাইটের সংখ্যা কেমন, আপনাকে এদের সাথে টেক্কা দিতে কতটা পরিশ্রম করতে হবে ইত্যাদি। টুল বারটিতে ঢুকতে প্রথমে google এ keyword লিখে সার্চ দেন, ফলে প্রথমে যে result টি দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। তারপর আপনার গুগল id দিয়ে লগইন করুন, তারপর box এ একটি টপিক লিখুন, তারপর একটি captcha entry করুন, প্রথমবার শুধুমাত্র captcha দিতে হবে পরে আর লাগবে না। এবার enter দিন। এবার দেখুন যাদু। এবার আপনার মন মত keyword খুজে বের করুন।

যে কোন সাইট তৈরির প্রথমেই কি-ওয়ার্ড নির্বাচন করা অতি গুরুত্বপূর্ণ একটি ধাপ। আপনি যখন আপনার বায়ারের কাছ থেকে কাজ নিবেন তখন অবশ্যই আগে যাচাই করে নিন তার কি-ওয়ার্ড টা কি, তার পর ই কেবল কাজ শুরু করবেন।

কি-ওয়ার্ড সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই প্যাক এর ভিডিও টিউটরিয়াল এর ভিডিও গুলো মনোযোগ দিয়ে দেখুন।

বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে।

Talk Doctor Online in Bissoy App