আমি প্রায় ৫ বছর যাবত একটা সমস্যা এবং কষ্টে আছি। তা হলো আমার ঘনঘন প্রস্রাব হয়। বার বার পরিক্ষা-নিরিক্ষা করেছি কিন্তু কোন রোগ ধরা পড়ছে না এমন কি ডায়াবেটিসও না।এখন আমি কি করবো?  কোথায় দূরে যাত্রা বা কাজ গেলে অনেক সমস্যা হয় দীর্ঘ টাইম প্রস্রাবের তীব্র চাপ নিয়ে থাকা লাগে। বর্তমানে আমি দেশের বাহিরে আছি। সঠিক পরামর্শ পেলে অনেক খুশি হবো এবং আপনাদের কাছে চিরকৃতজ্ঞ থাকবো। এনিয়ে বর্তমানে আমি অনেক অসহায়।
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

image

ঘন ঘন বা অধিক প্রস্রাবের কারণ

ডায়াবেটিস ছাড়া অন্য যেসব কারণে ঘন ঘন প্রস্রাব হয়, তা হলো:

মূত্রনালি বা মূত্রথলির সংক্রমণ।

গর্ভকালীন প্রথম ও শেষ দিকে।

বয়স্ক পুরুষদের প্রস্টেট গ্রন্থির সমস্যায়।

স্ট্রোক ও অন্যান্য স্নায়ুরোগ, মূত্রথলির স্নায়ুবিকলতা, মূত্রথলির ক্যানসার ইত্যাদি।

মস্তিষ্কের টিউমার, বিকিরণ, সার্জারি, আঘাত, কিডনি রোগ ইত্যাদি কারণে মূত্র নিয়ন্ত্রক এডিএউচ হরমোনের অভাব বা অকার্যকারিতা দেখা দেয়।

থাইরয়েড হরমোন বা করটিসল হরমোনের আধিক্য।

রক্তে ক্যালসিয়াম বা পটাশিয়ামের তারতম্য।


ঘন ঘন প্রস্রাব বা অধিক পরিমাণ প্রস্রাব কোনো রোগ নয় বরং রোগের উপসর্গমাত্র। এর কারণে শরীরে পানিশূন্যতা, পানির ভারসাম্যহীনতা, লবণের ভারসাম্যহীনতা সৃষ্টি হতে পারে। তাই এ সমস্যায় আক্রান্ত হলে অবশ্যই ডায়াবেটিস বা অন্যান্য সমস্যা আছে কি না, তা পরীক্ষা করে নেওয়া জরুরি। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

ঘন ঘন প্রস্রাব হলেই আমরা মনে করি এটা হয়তো ডায়বেটিসের লক্ষণ! আসলে বর্তমানে ডায়বেটিস ছাড়াও অন্যান্য অনেক সমস্যার কারণে ঘন ঘন প্রস্রাব বেশি হয়। ব্লাডারের সমস্যা, প্রস্রাবের সংক্রমণ, কিডনি, প্রোস্টেট গ্রন্থির কোনো সমস্যা, অ্যালকোহল সেবন, শরীরের স্থুলতা, নিউরোলজিকেল সমস্যা, পারকিসনস, স্পাইনের সমস্যা, মানসিক চাপ/ মানসিক অস্থিরতা, অনেকের প্রস্রাবের থলির মুখে মাংশ বেড়ে যাওয়া, ছাড়াও আরো অন্যান্য কারণে ঘন ঘন প্রস্রাব হতে পারে। প্রথমে সমস্যাটার কারণ খুঁজে বের করতে হবে। এর জন্য প্রস্রাব পরীক্ষা, প্রোস্টেট পরীক্ষা সহ আরো অন্যান্য পরীক্ষা নিরীক্ষা করতে হবে। আপনার সমস্যার কারণটা এখনো খুঁজে পায়নি ডাক্তারগন তাই আপনার সমস্যার সমাধান হয়নি, আপনার আগের সকল রিপোর্ট এবং প্রেসক্রিপশন সহ একজন ভালো ইউরোলজিস্টের পরামর্শ নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ