যারা নামাজ পড়তে কষ্ট হয় বা নামাজ পড়তে পারে না তারা কি  বেহেস্ত যাবে


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

অসুস্থতা বা অস্বাভাবিকতার কারণে দাঁড়িয়ে নামাজ পড়তে না পারলে বসে পড়বে, বসেও না পড়তে পারলে শুয়ে পড়বে। মোটকথা যতক্ষণ হুঁশ থাকে ততক্ষণ যেকোনোভাবে ইশারা ইঙ্গিতে হলেও নামাজ পড়তে হবে। 

একটানা পুরোদিন বেহুঁশ থাকলে অর্থাৎ ৫ ওয়াক্ত নামাজই বাদ পড়লে সেগুলোর কাজা দেয়া বাধ্যতামূলক নয়। কিন্তু মাঝামাঝি সময়ে হুঁশ ফিরে এলে ঐদিনের বাদ পড়া নামাজগুলোর কাজা দিতে হবে।

শুধুমাত্র নাবালক এবং মানসিক ভারসাম্যহীন ব্যক্তিরাই নামাজ না পড়ে বেহেশতে যাবে।



শুয়ে নামাজ পড়ার মতো অবস্থায় পৌঁছলে জামাতে নামাজ পড়া নিষ্প্রয়োজন। যে মসজিদ পর্যন্ত যেতে পারে তার জন্য শুয়ে নামাজ পড়ার গ্রহণযোগ্যতাও নেই। তাছাড়া এটি অন্যান্য মুসল্লিদের সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

 ওজর বা সমস্যা হলে নামাজ কীভাবে আদায় করতে হবে তার মৌলিক নির্দেশনা 

পবিত্র কোরআনে দেওয়া হয়েছে, 

ইরশাদ হচ্ছে, যারা দাঁড়িয়ে, বসে এবং শুয়ে আল্লাহর স্মরণ করে। আকাশমণ্ডলী ও পৃথিবীর সৃষ্টি সম্বন্ধে চিন্তা করে বলে, হে আমাদের প্রতিপালক! তুমি ইহা অনর্থক সৃষ্টি করনি। ... (আল ইমরান : ১৯১)

 তাফসির ও ফিকহের কিতাবাদীতে উল্লেখ করা হয়েছে, এ আয়াতে অসুস্থ ও মাজুরের (সমস্যাগ্রস্ত) নামাজের পদ্ধতি উল্লেখ করা হয়েছে। অর্থাৎ নামাজ তো দাঁড়িয়েই আদায় করতে হয়। যদি কেউ দাঁড়াতে সক্ষম না হয় তাহলে সে বসে নামাজ আদায় করবে। বসতে সক্ষম না হলে শুয়ে নামাজ আদায় করতে হবে। বসে নামাজ আদায় করা মানেই জমিনে, ফ্লোরে বসে আদায় করা।


আপনি যদি মসজিদে হেটে যেতে পারেন তবে শুয়ে নামাজ পড়লে

তা আদায় হবেনা।  কারণ আপনি হাটা চালায় স্বাভাবিক রয়েছেন

তাহলে শুয়ে নামাজ পড়ার কোনো মানে হয়না। 


অসুস্থ ব্যক্তি হলেও নামাজ আদায় করতে হবে। তবে,কোন ব্যক্তি যদি ইশারা করেও নামাজ পড়তে অক্ষম হয় তাহলে তার থেকে নামায মাফ হয়ে যাবে। আর যদি এ অবস্থায় একদিন এক রাতের চেয়ে বেশি হয় তাহলে পরবর্তিতে সে সুস্থ হলে ঐ নামায কাযা করতে হবে না। আর যদি এ অবস্থায় এক দিন এক রাতের চেয়ে কম হয় তাহলে সে সুস্থ হলে তা কাযা করতে হবে না। আর এ অবস্থায় মারা গেলে ঐ অবস্থার নামাযগুলো মাফ হয়ে যাবে। (দেখুনঃ ফাতাওয়ায়ে আলমগীরী)

 প্রত্যেক ইমানদার ব্যক্তি জান্নাতে যাবে তবে নামাজ আদায় না করলে শাস্তি ভোগ করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ