শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বেল পেট ঠাণ্ডা রাখে। গরমে সকালে খালি পেটে ঠাণ্ডা একগ্লাস বেলের শরবতে সারাদিনের আরাম মিলবে। বেলের রয়েছে নানান ঔষুধী গুণাবলী যার জন্য বেল খাওয়া উপকারী। বেল প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামে ভরপুর।




আলসারের সমস্যায় বেলশুটের (কচি বেল টুকরা করে রোদে শুকিয়ে নেওয়াই বেলশুট) সঙ্গে পরিমাণমতো বার্লি মিশিয়ে রান্না করে নিয়মিত খেলে আলসার দ্রুত সেরে যায়।


পেটের নানা অসুখ সারাতে বেল দারুণ কার্যকর। অনেকদিনের আমাশয়-ডায়রিয়ায় কাঁচা বেল নিয়মিত খেলে দ্রুত সেরে যায়। জন্ডিসে আক্রান্ত হলে পাকা বেল ও গোলমরিচ দিয়ে শরবত বানিয়ে খেলে উপকার পাওয়া যায়।


বেল খেলে এতে থাকা শাঁস পিচ্ছিল ও প্রচুর পরিমাণে ফাইবারের কারণে কোষ্ঠকাঠিন্য দূর হয়। খাবার হজমেও সাহায্য করে। পাইলসের রোগীরা নিয়মিত বেল খেলে উপকার পাবেন। নিয়মিত বেল খেলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে।


এতে আছে ভিটামিন সি, যা গ্রীষ্মকালীন বহু রোগবালাই দূরে রাখে। গরমের সময় পরিশ্রমের পর এক গ্লাস বেলের শরবতে ক্লান্তি দূর হয়। এর ভিটামিন ‘এ’ চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঙ্গগুলোর পুষ্টি জোগায়।


শিশুদের কানের ব্যথা ও ইনফেকশন সারাতে বেলপাতা ও তিলের তেল জ্বাল দিয়ে ড্রপার দিয়ে কানে দিন। ব্যথা সেরে যাবে। বেলপাতার রস এক চামচ খেলে সর্দি ও জ্বরভাব কেটে যায়।উপকারিতা জেনে ফল খান, সুস্থ্য থাকুন।



http://www.bangla.24livenewspaper.com/lifestyle/health/6496-health-benefits-of-wood-apple


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ