শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মিষ্টি আলুতে পুষ্টি উপাদানসমূহ


মিষ্টি আলু পুষ্টিতে ভরপুর এক খাবারের নাম। এতে থাকা পুষ্টি উপাদানগুলোর মধ্যে রয়েছে


ভিটামিন ‘এ’

ভিটামিন ‘সি’

ম্যাঙ্গানিজ

কপার

পেন্টোথেনিক এসিড

ভিটামিন ‘বি-৬’

পটাসিয়াম

হজমকারক আঁশ

ফসফরাস

ভিটামিন ‘বি-২’

ভিটামিন ‘বি-৩’

ক্যারোটিন

পলিস্যাকারাইড



কীভাবে খাবেন?


এতো পুষ্টিগুণসম্পন্ন খাদ্যটি কীভাবে খেলে পুষ্টি উপাদানগুলো ঠিকঠাকভাবে পাবেন, তা জানাটা খুব জরুরি। রান্না করে বা শুধু সেদ্ধ করে মিষ্টি আলু খাওয়া যায়। তবে যেভাবেই খাওয়ার উপযোগী করুন না কেন, বেশিক্ষণ সময় নেয়া যাবে না। সেদ্ধ করা মিষ্টি আলুতে সবচেয়ে ভালোভাবে পুষ্টি উপাদানগুলো পাওয়া যায়।


যেভাবে সেদ্ধ করা স্বাস্থ্যসম্মত


খোসাসহ মিষ্টি আলুকে ১/২ টুকরা করে কেটে নিন। এবার একটি পাত্রে পানি নিয়ে তাতে আলুর টুকরোগুলো ৭ মিনিট ধরে সিদ্ধ করুন। ৭ মিনিট সেদ্ধ করলে মিষ্টি আলুর সবচেয়ে ভালো স্বাদ পাওয়া যায় এবং এর পুষ্টিগুণ বৃদ্ধি পায়।



হালকা সেদ্ধ মিষ্টি আলু

যদি আরও একটু স্বাদ আনতে চান, তাহলে এর সাথে দারুচিনি, লবঙ্গ এবং জায়ফল দিয়ে নেবেন। এতে করে স্বাদ বাড়ার সাথে সাথে পুষ্টিগুণও বাড়বে।


খেতে পারেন পুড়িয়েও


২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৫ মিনিট পুড়িয়েও খেতে পারেন মিষ্টি আলু। গবেষণায় দেখা গিয়েছে এভাবে প্রস্তুতকৃত মিষ্টি আলুতে বিটা-ক্যারোটিন আলুর সর্বত্র সঠিক মাত্রায় অবস্থান নিতে পারে।


তাহলে আর দেরি কেন? আজ থেকেই দৈনিক খাদ্যতালিকায় যুক্ত করুন পুষ্টিতে ভরপুর এই মিষ্টি আলু।

http://www.bhorerkagoj.net/2017/12/18/%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%b2%e0%a7%81%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%81%e0%a6%a3%e0%a6%97%e0%a6%be%e0%a6%a8/


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ