শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বেল একটি পুষ্টিকর আর উপকারী ফল। কাচা পাকা দুটোই সমান উপকারী। কাচা বেল ডায়রিয়া ও আমাশায় রোগে ধন্বন্তরী। পাকা বেলের শরবত সুস্বাদু। বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ এবং ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মত মূল্যবান পুষ্টি উপাদান। বেলকে বলা হয় শ্রীফল কারণ হিন্দুদের পুজা-অর্চনায় বেলের পাতা ও ফল ব্যবহার করা হয়। হিন্দুরা বেল কাঠও পবিত্র জ্ঞান করে বিধায় কখনো বেল কাঠ পুড়িয়ে রান্না করে না.image


অনেকে মনে করেন প্রতিদিন একটি করে বেল পাতা ঘি দিয়ে ভেজে চিনি সহ খেলে স্মৃতিশক্তির উন্নতি ঘটে।[১] ত্রিফলক যুগ্মপত্র। হিন্দুদের শিবপূজায় ত্রিনয়নের প্রতীক হিসাবে বিল্বপত্র ব্যবহার হয়। বেল পাাতায় aegeline নামক এক প্রকার উপাদান থাকে যা ওজন কমানোর কাজে ব্যাবহৃত হয়। 2013 সালে হওয়ায় দ্বীপে 97 জন মানুষ aegeline দিয়ে তৈরি OxyElitePro ঔষুধ ব্যবহার করে হেপাটাইটিস রোগের শিকার হন। তাদের মধ্যে 72 জন aegeline সমৃদ্ধ OxyElite Pro ব্যবহার করার কথা স্বীকার করেন। এটা ব্যবহারের ফলে উচ্চ রক্তচাপ বেড়ে গিয়ে হার্ট এট্যাক ও মানসিক ভারসাম্যহীনতার মতো সমস্যা হতে পারে । এটি ব্যবহারের ফলে লিভারের প্রভূত ক্ষতি হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বেলপাতার বহু উপকারিতা রয়েছে। আমি নিচে বিজ্ঞানসম্মত প্রধান ৫টি লিখলামঃ

  1. দেহের ব্লাডসুগার নিয়ন্ত্রন করতে সাহায্য করে। 
  2. দেহের পাচকতন্ত্রের সুস্থতা বজায় রাখে।
  3. দেহের কলেস্ত্রল লেভেল নিয়ন্ত্রন করে।
  4. দেহের শ্বসনতন্ত্রের উপকারিতা করে। 
  5. একটি প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে বহু রোগের ক্ষেত্রে। যেমনঃ ডায়রিয়া,কলেরা,ডায়াবেটিস, ভিটামিন এ ও সি এর সল্পতা।      
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

 কামোন্মাদনা হ্রাস করতে : নিয়ম করে প্রতিদিন সকাল বেলা খালি পেটে ৪-৫ টি বেল পাতার রস খেলে কামোন্মাদনা কমে যাবে।

    স্মৃতিশক্তি বৃদ্ধি করে : বেল পাতা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। প্রথমে দুই-তিনটি বেল পাতা ভেজে মচমচে করে নিন। তারপর মিছরির গুঁড়োর সাথে ভাল করে মিশ্রিত করে প্রতিদিন সকালে টানা এক সপ্তাহ খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করবে।

গায়ের দুর্গন্ধ দূর করতে :অনেকের শরীরে দুর্গন্ধ বেশি হয়। এজন্য দাম্পত্য জীবনে কলহ এমনকি বিবাহ বিচ্ছেদ পর্যন্ত হয়ে থাকে। যাইহোক, যাদের এই সমস্যা রয়েছে তারা বেলপাতা দিয়ে পানি সেদ্ব করে সেই পানি দিয়ে শরীর মুছবেন বা ঐ পানি দিয়ে গোসল করবেন। এতে করে  শরীরের দুর্গন্ধ দূরীভূত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ