মাথা ব্যথা, মাইগ্রেইনের ব্যথা, বাতের ব্যথা কিংবা দীর্ঘস্থায়ী কোনো অসুস্থতার কারণে শারীরিক যে কোনো ব্যথার জন্য আমরা বেশিরভাগ সময়েই ঔষধ ও নানা চিকিৎসার সাহায্য নিয়ে থাকি। বিশেষ করে পেইন কিলার অর্থাৎ ব্যথানাশক ঔষধ নিয়ে থাকেন অনেকেই। কিন্তু এই সকল ব্যথানাশক ঔষধের রয়েছে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। যা দেহকে আরও অসুস্থ করে ফেলে।

দ্য ইউনিভার্সিটি অফ উইস্কনসিন স্কুল অফ মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ ইন ম্যাডিসনের প্রফেসর, পিএইচডি জ্যানসিস এম. সিঙ্গেলসের মতে, দেহের ব্যথার সাথে মানুষের মনস্তাত্ত্বিক সম্পর্ক জড়িত। সুতরাং ঔষধ ছাড়াও কিছু কাজ ব্যথানাশক ঔষধের কাজ করে। চলুন তবে দেখে নেয়া যাক ব্যথা নিরাময়ের সেরকমই ৮ টি সহজ বৈজ্ঞানিক উপায়।

বড় করে নিঃশ্বাস নিন

শুনতে খুবই আশ্চর্য শোনালেও ২০১১ সালে প্রকাশিত একটি জার্নালে, ‘দ্য জার্নাল অফ নিউরোসায়েন্স’ এ প্রকাশিত হয়, যখন আমাদের দেহের কোনো অংশে ব্যথা অনুভূত হয় তখন আমাদের মনোযোগ সম্পূর্ণ ব্যাথার দিকে থাকে। এই ব্যথা থেকে মুক্তির সব চাইতে সহজ উপায় হচ্ছে মনোযোগ সরিয়ে নেয়া। এবং শুধুমাত্র বুক ভরে বড় নিঃশ্বাস নেয়ার মাধ্যমেই প্রায় ৪০-৬০% পর্যন্ত ব্যথা উপশমে কাজ করে।

কল্পনা করুন

ইউনিভার্সিটি অফ উইস্কনসিনের গবেষকদের গবেষণায় দেখা যায় মনে মনে নিজের পছন্দের খাবারের কথা চিন্তা করলে অনেক ধরণের ব্যথা কমে যায়, যেমন, বরফ ঠাণ্ডা পানিতে হাত ভিজিয়ে রাখলে যে ব্যথা অনুভূত হয় তার উপশম ঘটে। শুধুমাত্র পছন্দের খাবারের কথা চিন্তা করা ব্যথা উপশমে বেশ বড় ধরণের ভূমিকা পালন করে। তাই যখন মাথা ব্যথা, মাইগ্রেইনের ব্যথা কিংবা মেয়েদের ঋতুস্রাবের সময় যে ব্যথা হয় তখন পছন্দের খাবারগুলোর কথা চিন্তা করতে থাকুন।

ধ্যান করুন

ধ্যান করার মাধ্যমেও শারীরিক অনেক ব্যথা কমাতে পারবেন। যখন ধ্যানে বসা হয় তখন শরীর অনেকটা রিলাক্স হয় এবং মনোযোগ অন্য দিকে সরে যায়। এতে করে ব্যথা আপনাআপনিই আপনার মস্তিষ্ক থেকে দূর হয়ে যায়। ধ্যান করার মাধ্যমে ব্যথার পাশাপাশি বিষণ্ণতা, উত্তেজণা এবং উচ্চরক্তচাপের সমস্যাও কমাতে সহায়তা করে।

একই কথা বারবার বলুন

একটি নির্দিষ্ট শব্দ, আওয়াজ, বাক্য কিংবা প্রার্থনা বারবার করতে থাকুন। এতে করে দেহে ব্যথার মতো পীড়াদায়ক অনুভুতি আপনাআপনি কমে আসবে। বোস্টনের জেনারেল হাসপাতালের ডিরেক্টর পিএইচডি এলেন স্লাউসবের মতে একটি ইতিবাচক শব্দ বা বাক্য বারবার বলতে থাকলে তা আপনার মস্তিষ্ক থেকে ব্যথার অনুভুতি অনেকটা কমিয়ে দেবে।

অ্যাকুপ্রেসার এবং ম্যাসেজ

চিনে সেই প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে ব্যথা নিরাময়ের সব চাইতে জনপ্রিয় পদ্ধতি অ্যাকুপ্রেসার এবং ম্যাসেজ। অ্যাকুপ্রেসার প্রধানত দেহকে রিলাক্স করে এবং রোগ নিরাময়ে সহায়তা করে।

গান শুনুন

মন ভালো করার সব চাইতে ভালো উপায় হচ্ছে গান শোনা। এই সহজ কাজটিও ব্যথা উপশমে বেশ সহায়তা করে। ‘জার্নাল অফ পেইন’ গবেষণাপত্রে প্রকাশ হয় গান শোনা প্রায় ১৭% কমিয়ে দিতে সহায়তা করে।

কিছু লেখালেখি করুন

ডাক্তারগণ পরামর্শ দিয়ে থাকেন ঘুমানোর আগে অন্তত ১৫ মিনিট লেখালেখি করার। এই পদ্ধতিটি আসলেই ব্যথা উপশমে কাজ করে। এই সহজ কাজটি আমাদের ইমিউন সিস্টেমকে উন্নত করতে সহায়তা করে।

উচ্চস্বরে হাসুন

হাসি সব চাইতে ভালো একটি ঔষধ। হাসি আমাদে দেহকে রাখে সুস্থ। হাসির মাধ্যমে আমাদের দেহ থেকে প্রাকৃতিক ভাবেই ভালোলাগার হরমোন এন্ডোরফিনের নিঃসরণ ঘটে যা মস্তিষ্ককে অনেকটা রিলাক্স করে। এতে করে ব্যথা অনেকাংশে উপশম হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ