শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

গর্ভাবস্থায় বাচ্চার নড়াচড়া কম হলে করণীয়

  • বাঁ দিকে ঘুরে এক ঘন্টা শুয়ে থাকুন এবং শিশুর নড়াচড়া গুনতে থাকুন।
  • গরম বা ঠান্ডা পানীয় খান।
  • টিভি দেখবেন না বা বই পড়বেন না, নিজেকে অন্য কোনভাবে অন্যমনস্ক করে রাখবেন না।

আপনার যদি তাও মনে হয় যে আপনার শিশুটি নড়াচড়া বন্ধ করে দিয়েছে বা স্বাভাবিকের তুলনায় কম নড়ছে, সেক্ষেত্রে তত্ক্ষণাত আপনার প্রসূতিবিভাগে ফোন করুন। আপনার শিশুযদি কয়েক দিন ধরে ক্রমশঃ নড়া কমিয়ে দেয়, সেক্ষেত্রেও আপনাকে দ্রুত ফোন করতে হবে।

আপনার গর্ভের শিশুর নড়াচড়া কম বলে আপনাকে যদি প্রসূতি বিভাগে যেতে হয়, আপনার ডাক্তার আপনাকে আপনার শিশুর নড়াচড়া, এবং আপনার ও আপনার শিশুর স্বাস্থ্যের ব্যাপারে জিজ্ঞাসা করবেন। আপনার শিশুর হৃদ স্পন্দন পরীক্ষা সহ একটি পূর্ণ প্রসব পূর্ব পরীক্ষা করা হবে।

২৪ ঘন্টার মধ্যে আপনার একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান হবে। এতে আপনার শিশুর চারপাশে তরলের পরিমানটি পরীক্ষা করা হবে। এটিকে বলা হয় অ্যামনিওটিক ফ্লুইড। আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে আপনার শিশুকতটা বাড়ছে তাও পরীক্ষা করে দেখা হবে।

আপনি যদি ২৭  সপ্তাহের বেশি গর্ভবতী হয়ে থাকেন, আপনার শিশুর হৃদ স্পন্দন অন্ততপক্ষে ২০ মিনিট ধরে পর্যবেক্ষণ করা হবে। আপনি দেখতে পাবেন আপনার শিশুর নড়াচড়ার সময় তার হৃদস্পন্দন বাড়ছে। বেশির ভাগ ক্ষেত্রে এই পরীক্ষাগুলির মাধ্যমে নিশ্চিন্ত হওয়া যায় যে সবকিছুঠিক আছে।  

আপনি যখন বাড়ি যাবেন, আপনাকে আপনার গর্ভের শিশুর নড়াচড়ার উপর নজর রাখতে বলা হবে। আপনার গর্ভের বাচ্চার নড়াচড়া যদি আবার কমে যায়, তাহলে আপনাকে আপনার ডাক্তার স্থানীয় প্রসূতিবিভাগে সঙ্গে সঙ্গে খবর দিতে হবে। পরামর্শের জন্যে আপনার ডাক্তার বা স্থানীয় প্রসূতিবিভাগে যোগাযোগ করতে ভুলবেন না তা সে যতবারই হোক না কেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ