Jobedali

Call

গর্ভাবস্থায় যদি আপনার কোষ্ঠ্যকাঠিন্য হয়, তাহলে আপনার বা শিশুর কোনো ক্ষতি না করেই তা সারানো যাবে। ডাক্তার আপনাকে প্রথমেই বেশি করে আঁশযুক্ত খাবার ও পানি খেতে বলবেন। সেই সাথে হাল্কা ব্যায়াম করার কথাও বলতে পারেন।

খাবারের অভ্যাস আর লাইফস্টাইল পরিবর্তন করেও যদি কোনো ফল না পাওয়া যায়, তাহলে হয়তো ডাক্তার আপনার মল নরম হবার জন্য কোনো ধরণের জোলাপ জাতীয় ওষুধ (Laxative) দেবে।অনেক জোলাপ-ই গর্ভাবস্থায় নিরাপদ, কারণ এগুলো সরাসরি পরিপাকতন্ত্রে মেশে না। অর্থাৎ, আপনার শিশুর ওপর এর কোনো প্রভাব পড়বে না।

তবে  জোলাপ সেবন যেন প্রতিবার আপনার পেট কঠিন এবং অস্বস্তিকর হওয়ার সময় একটি অভ্যাসে না দাঁড়িয়ে যায় কারণ এসব ঔষধ, দীর্ঘ সময়সীমার জন্য সেবন করলে ডিহাইড্রেশন এবং আপনার শরীরের মিনারেল এবং লবণের স্তরের একটি ভারসাম্যহীনতা তৈরি হতে পারে|

নতুন গবেষণায় দেখা যায়, যে সকল মহিলারা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভোগেন এবং বড়ি ও মল নরম করার ঔষধ খেয়ে থাকেন, নিয়মিত ভাবে এই সকল জিনিস সেবন করলে শিশুর এবং মায়ের জন্য ক্ষতিকর হতে পারে|

অতএব, গর্ভাবস্থায় জোলাপ ব্যবহার করা নিরাপদ| তবে, অপরিমিত মাত্রায় নয় কারণ তাতে ক্রমবর্ধমান ভ্রুনের উপর বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা থাকে| আর তা সেবন করার আগেই অবশ্যয় ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ