শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

গর্ভাবস্থায় জরায়ুর অনিয়মিত সংকোচন বা ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশনের কিছু সম্ভাব্য কারন থাকতে পারে। কিছু কিছু বিশেষজ্ঞের মতে এ ধরনের কন্ট্রাকশনের ফলে জরায়ুর পেশীগুলো সুগঠিত হয় এবং প্লাসেন্টাতে রক্ত প্রবাহ স্বাভাবিক থাকে।

এছারাও প্রসবের সময় ঘনিয়ে আসার সাথে সাথে যেহেতু ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশন তীব্রতর হয় তাই এর ফলে প্রসবের জন্য জারায়ুমুখের পাতলা হয়ে যাওয়া বা খুলে যাওয়া সহজতর হয়।

এর আরও কিছু কারণ থাকতে পারে, যেমন-

কিছু কিছু বিশেষজ্ঞের মতে ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশনের অন্যতম কারন হোল পানিশূন্যতা। আমাদের মস্তিষ্কের যে অংশ জরায়ুর কন্ট্রাকশন নিয়ন্ত্রন করে সে অংশ এবং যে অংশ আমাদের তৃষ্ণার অনুভুতি নিয়ন্ত্রন করে সে অংশ, পাশাপাশি থাকে।  তাই যখন মায়েরা পানিশূন্যতায় ভোগেন বা তৃষ্ণার্ত থাকেন তখন মায়েদের মস্তিষ্কের কন্ট্রাকশনের অংশটি সক্রিয় হয়ে উঠতে পারে। এর ফলে ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশন বা পেটে খিঁচুনি হতে পারে।

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের কারনেও এ ধরনের কন্ট্রাকশন হতে পারে। এছারাও মায়ের অতিরিক্ত পরিশ্রমের কারনেও ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশন দেখা দিতে পারে। মুত্রথলী পরিপূর্ণ থাকা এবং সহবাসের সাথেও এর সম্পর্ক আছে। ব্র্যাক্সটন হিক্স কন্ট্রাকশন বা ফলস লেবার পেইন যে কোন সময় হতে পারে তবে রাতে হওয়ার সম্ভাবনা বেশী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ