আমার জিএফ এর মাসিক শেষ হওয়ার ১০দিন পর কনডম ছাড়া সেক্স করি। আমার জানা মতে তেমন কিছু হয়নি। কিন্তু তার সপ্তাহখানিক পর তা মাসিকের সব রকম ব্যাথা হয় এবং ২৪ ঘন্টার বেশি ছিল। কিন্তু কোনো ব্লিডিং হয়নি এবং মাসিকের কোনো ব্যাথা ও নেই। এখন কোন সমস্যা হবে নাকি?


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

ধরুন, আপনার স্ত্রীর বা গালফ্রেন্ড এর মাসিক ২৮ থেকে ৩০ দিন পরপর হয়। তাহলে ২৮-১৮=১০, অর্থাত্‍ মাসিকের শুরুর পর থেকে প্রথম ৯ দিন আপনার জন্য নিরাপদ দিবস, এই দিনগুলোতে অন্য কোনো পদ্ধতি ছাড়াই সঙ্গম করা যাবে। ১০ম দিন থেকে অনিরাপদ দিবস, তাই ১০ম দিন থেকে সঙ্গমে সংযম করতে হবে। আবার যেহেতু ৩০ দিন হলো দীর্ঘতম মাসিকচক্র।
তাই ৩০-১০=২০, অর্থাত্‍ ২০ তম দিন আপনার জন্য শেষ অনিরাপদ দিবস। ২১ তম দিবস থেকে আপনি আবার অবাঁধ সঙ্গম করতে পারবেন। তাতে সন্তান গর্ভধারণের সম্ভাবনা নাই। তবে এই উদাহরণে শুধু ১০ ম থেকে ২০ ম দিবস পর্যন্ত আপনি অবাঁধ সঙ্গম করলে আপনার স্ত্রীর গর্ভধারণ করার সম্ভাবনা আছে।
উপরে যেভাবে বলা হয়েছে, তাতে অনেকের কাছে জটিল মনে হতে পারে। তবে হিসাবের জন্য খুব সহজ পদ্ধতি হল, মাসিক শুরুর পর ১ম ৭ দিন আর মাসিক শুরুর আগের ৭ দিন অবাঁধ সঙ্গম করা নিরাপদ। মানে, এই সময় মিলন করলে সন্তান গর্ভে আসার সম্ভাবনা নাই।
জেনে রাখা ভালো অনিয়মিতভাবে মাসিক হবার ক্ষেত্রে এ পদ্ধতি কার্যকর নয়। এছাড়া প্রাকৃতীক জন্মনিয়ন্ত্রণ ৮০% নিরাপদ, বা এর সাফল্যের হার শতকরা ৮০ ভাগ। সাধারণত মাসিকের হিসেবে গণ্ডোগোল করে ফেলা, অনিরাপদ দিবসেও মিলনের সুযোগ নেয়া বা ঝুঁকি নেয়া, অনিয়মিত মাসিক হওয়া ইত্যাদি কারণে এই পদ্ধতি ব্যর্থ হতে পারে। তাই সঠিক হিসেব জেনে নেবার জন্য ১ম বার চিকিত্‍সকের শরণাপন্ন হওয়া বুদ্ধিমানের কাজ হবে।
কিছু পুরুষের শুক্রাণুর আয়ু বেশি হওয়ায় তারা এটায় সফল নাও হতে পারেন। সেক্ষেত্রে অনিরাপদ দিবস ২ দিন বাড়িয়ে নেবার প্রয়োজন হতে পারে। অনেকে এটাকে Programmed সেক্স বলে একে ঝামেলাপূর্ণ মনে করেন, কিন্তু একবার এতে অভ্যস্ত হয়ে গেলে এটা বেশ সহজ, আরামদায়ক এবং পার্র্শ্ব প্রতিক্রিয়াহীন। যেহেতু আপনি মাসিক শেষ হবার ১০ দিন পর কোন রকম প্রোটেকশন ছাড়াই সেক্স করছেন এবং কোন রকম ইমার্জেন্সি ( তবে ইমার্জেন্সি পিল খাওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন , কনডম ব্যবহার এর চেষ্টা করুন ) পিল ও খাওয়ান নি সুতারাং বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ নিন সুস্থ থাকুন । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আপনি যে সময়ে তার সাথে মিলন করেছেন তখন তার সময় টি ছিলো ডেঞ্জারাস যা মিলনে বাচ্ছা হওয়ার চাঞ্চ অনেক বেশী কাজেই সেক্ষেত্রে ওনার বেবি হওয়ার চাঞ্চ রয়েছে যেহেতু মিলনে কন্ডম নেন নি । যেহেতু ওনার মাসিকের ব্যথা হচ্ছে কিন্তু মাসিক হচ্ছে না তাহলে অপেক্ষা করুন আগা ১০/১২ দিন পর ও মাসিক না হলে প্রেগন্যান্সি টেস্ট করবেন । আসা করি বুঝতে পারছেন । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ