২০০ শব্দের মধ্যে। প্রবন্ধে যা যা থাকবে

  • ভুমিকা
  • ব্যক্তিগত জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রসমূহ
  • ব্যক্তিগত জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব
  • উপসংহার

শেয়ার করুন বন্ধুর সাথে

প্রযুক্তি নির্ভর বিশ্ব



ভূমিকাঃ

আধুনিক জীবনের সাথে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ওতপ্রােতভাবে জড়িত। প্রাচীন সভ্যতা থেকে শুরু করে আজকের এই নগর সভ্যতার দিকে তাকালে আমরা এক অভূতপূর্ব পরিবর্তন লক্ষ করতে পারি। এই যুগান্তকারী পরিবর্তন এনে দিয়েছে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি। সমাজের যে স্তরে এখনাে বিজ্ঞানের ছোঁয়া লাগেনি সে স্তরে এখনাে উন্নতির ছোঁয়া প্রবেশ করতে পারেননি। তাই বলা যায় যে সভ্যতার উন্নয়নের মূলে রয়েছে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি। পিটার থেইল বলেছেনঃ

"Technology just means information = technology."



ব্যক্তিগত জীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যাবহারের ক্ষেত্রসমূহঃ

সাম্প্রতিককালে তথ্য প্রযুক্তির যে বিস্ময়কর উন্নতি সাধিত হয়েছে তা প্রযুক্তি বিজ্ঞানেরই অবদান। পৃথিবীতে এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না, যে কোন না কোনভাবে প্রযুক্তি ব্যবহার করেনি। তথ্য ও যােগাযােগ প্রযুক্তি সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রের বড় বড় কাজে ব্যবহার হচ্ছে। ঘুমাতে যাওয়া থেকে শুরু করে ঘুম থেকে জেগে উঠা পর্যন্ত প্রতিটি মুহূর্তে আমারা প্রযুক্তির ব্যাবহার করে আসছি।

ব্যক্তিগত জীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যাবহারের ক্ষেত্রসমূহ হল:

ক) ব্যক্তিগত যােগাযােগ

খ) বিনােদন

গ) জিপিএস (GPS: Global Positioning

system)

ঘ) কম্পিউটার ব্যবহার করে গান শোনা

ঙ) ই-বুক ব্যবহার করে বই পড়া

চ) কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে যােগাযােগ

ছ) মােবাইল ফোনের মাধ্যমে ঘরে বসেই পরীক্ষার

ফলাফল জানা যায়।

জ) মােবাইল ফোন ব্যবহার করে টাকা পাঠানাে এবং গ্রহণ করা যায়।

ঝ) অনলাইন এবং ইন্টারনেট ব্যবহারে ঘরে বসেই চাকরির দরখাস্ত করা যায় এবং পরীক্ষার

প্রবেশপত্র অনলাইন থেকে প্রিন্ট করা যায়।

ঞ) অনলাইন টিকিটিং সিস্টেমের মাধ্যমে ঘরের বাইরে বা স্টেশনে না গিয়েই ট্রেন ও প্লেনের টিকিট

কেনা যায়।

ট) ইন্টারনেটে ঘরে বসেই প্রয়ােজনীয় পণ্যের অর্ডার দেওয়া এবং বিল পরিশােধ করা যায়।



ব্যক্তিগত জীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারের গুরুত্বঃ

কম্পিউটার-নির্ভর ইন্টারনেট প্রযুক্তি উদ্ভাবনের ফলে সমগ্র বিশ্বটিই এখন এক বিশাল তথ্যভান্ডারে পরিণত হয়েছে। নুতন নুতন তথ্যের সমাবেশ ফলে তথ্যের পরিমাণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। উপযুক্ত তথ্য

পাওয়ার গুরুত্ব অনেক বেড়ে যাচ্ছে। কারণ,
মানুষের নিজের পক্ষে সব তথ্য মনে রাখা বা

হাতের কাছে পাওয়া সম্ভব নয়। এ জন্য প্রয়োজন ভালাে যােগাযােগব্যবস্থা। সম্প্রতি কোভিড-১৯ এর কারনে প্রযুক্তির ব্যাবহার অনেক গুরুত্ব পেয়েছে। মহামারি পরিস্থিতে মানুষ গৃহবন্দি থাকলেও যােগাযােগ থেমে ছিল না। ইন্টারনেট প্রযুক্তি ব্যাবহার করে একে অন্নের খবর নিতে পরেছে, অন্যদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে পেরেছে, সামাজিক যােগাযােগের মাধ্যমে সাধারণ মানুষদের কোভিড-১৯ এর সম্পর্কে সচেতন করেছে এবং এর থেকে বাঁচার উপায় সম্পর্কে জানিয়েছে। তাছাড়া অসহায় দুঃস্থ মানুষদের আর্থিক সহায়তার জন্য বিভিন্ন অনলাইন ভিত্তিক সংস্থা কে অনুদান দিয়ে সহায়তা করা সম্ভব হয়েছে। যােগাযােগ প্রযুক্তির উন্নতির কারণে বাসা থেকে অনলাইনে পাঠদান সম্ভব হয়েছে।

উপসংহারঃ

কালের বিবর্তনে মানব জীবন এবং তথ্য ও প্রযুক্তি একে অপরের সঙ্গে ওতপ্রােতভাবে জড়িয়ে গেছে। দৈনন্দিন জীবনের প্রতিটি মুহূর্তে তথ্য ও যােগাযােগ এর অবদান রয়েছে মানব জীবনে বিজ্ঞানের এ ব্যবহারকে ইতিবাচক দিকে রাখতে হবে তথ্য ও প্রযুক্তির আলােয় প্রতিটি মানুষকে আলােকিত করতে হবে সমস্ত কলুষতা থেকে তথ্য ও যােগাযােগ প্রযুক্তিকে মুক্ত করার জন্য সকল ধরনের অপব্যবহার থেকে তথ্য কে সরিয়ে রাখতে হবে তবেই মানবসভ্যতা যথার্থ উন্নয়ন সম্ভব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ