F.Rahman

Call

স্টিফেন হকিং যে ডিভাইস এর সাহায্যে কথা বলতেন সেটি একটি কম্পিউটার ছিল যা তার হুইলচেয়ারের সাথে যুক্ত ছিল। এটি তৈরি করে ডেভিড মেশন (ক্যামব্রিজ এডাপ্টিভ কমিউনিকেশনস)। কম্পিউটারে যে সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছিলো তা হলোঃ স্পিচ সিন্থেসাইজার সফটওয়্যার এবং তিনি যে প্রোগ্রামটি ব্যবহার করে কম্পিউটারের সাথে যোগাযোগ স্থাপন করতেন তার নামঃ ইকুয়ালাইজার। তার সামনে একটি মনিটর থাকতো। মনিটর এর উপরের অংশে বর্ণমালা দেয়া থাকতো। তিনি সেখান থেকে একটি ক্ষুদ্র সেন্সর এর সাহায্যে তার গাল ব্যবহার করে বর্ন বাছাই করে শব্দ গঠন করতেন। মনিটরের নিচের অংশে সেই শব্দগুলো নিয়ে কয়েকটি গঠিত বাক্য প্রদর্শন করতো এবার তিনি বাক্য যাচাই করে দিলে সেটা স্পিচ সিন্থেসাইজার এ চলে যেতো আর বাক্যটা স্পিকারে শোনা যেতো।

এভাবে তিনি নিজেই তার বলা যেকোনো কিছু চাইলেই সেই কম্পিউটারের মেমরিতে সেভ করে রাখতে পারতেন। টেক নামক একটি ফরম্যাটিং প্রোগ্রাম ব্যবহার করে তিনি কাগজেও লিখতে পারতেন। এর মাধ্যমেই তিনি সমীকরণ এবং সাংকেতিক চিহ্ন লিখতেন। লেকচার দেওয়ার আগে তিনি এইসব সফটওয়্যার এর সমন্বয়ে তার লেকচার এর লিখিত সফট কপি প্রস্তুত করতেন এবং যথাসম্ভব মার্জিত করতেন এরপরে তা সিন্থেসাইজারে পাঠিয়ে দিতেন।

প্রথমদিকে তার অনেক সময় লাগতো বাক্যগঠন করতে যেহেতু সফটওয়্যারটি এতোটা উন্নত ছিলোনা কিন্তু পরবর্তীতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বেজড সফটওয়্যার ব্যবহার করা হয় ফলে অটোসাজেশন আরো ভালো কাজ করতে শুরু করে। শুধু কথা বলাই নয় এই কম্পিউটারটির সাহায্যে তিনি তার হুইলচেয়ার চালনা করতেন এবং নানা ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ