উদ্দীপকটি পড় ও নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:

কোভিড-১৯ এর কারণে রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কোভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহে রনিদের পাশের বাড়িতে একজন কোভিড পজেটিভ রােগী সনাক্ত হয়।

পাড়া-প্রতিবেশিরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরনের যােগাযােগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দূর্ভোগ লাঘব করেন।


শেয়ার করুন বন্ধুর সাথে

উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কী ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর;

উত্তর: উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে ব্যাপক প্রভাব বিস্তার করছে। নিচে তা ব্যাখ্যা করা হলো-


সামাজিকীকরণ মানুষের জীবনব্যাপী একটি চলমান প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকে।


এ প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি সমাজ জীবনের কাঙ্ক্ষিত আচরণ উপযোগী হয়ে গড়ে উঠে।


এ প্রক্রিয়ায় সমাজের নিয়ম-নীতি, মূল্যবোধ, বিশ্বাস, আদর্শ ইত্যাদি আয়ত্ত করে ব্যক্তি যেমন নিজের উন্নয়ন ঘটায় তেমনি সমাজ উন্নয়নেও অংশগ্রহণ করে।


ইন্টারনেট প্রযুক্তি বর্তমানে দেশ বা দেশের বাইরে একজনের সঙ্গে অন্যজনের যোগাযোগকে খুবই সহজ করে দিয়েছে।


আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে ভাববিনিময, পরস্পরের খোঁজখবর নেওয়া কিংবা ব্যবসায়িক প্রতিপক্ষের সঙ্গে পণ্যবিনিময় সংক্রান্ত আলোচনা, চুক্তি ইত্যাদি এখন ঘরে বসে অল্প সময়েই করা যায়; কিছুদিন আগেও যা ভাবা যেত না।


এভাবে ব্যক্তির সামাজিকীকরণের মাধ্যম এ সমাজের উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


উপরোক্ত আলোচনা থেকে বলা যায, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


((ক্লাস 9 এর অ্যাসাইনমেন্ট এর উপযোগী করে লক্ষ করেই লিখা হয়েছে ))


বিস্তৃত করে তাই লিখলাম না !

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

উত্তর:  বৈশ্বিক মহামারীর কারণে অনলাইন এবং বেতার ও ইলেকট্রনিক অনেক জনপ্রিয়তা পেয়েছে। করোনাভাইরাস এর মধ্যে জনগণের জন্য অত্যাবশ্যকীয় জরুরী সেবা সহজ করতে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম চালু করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। করোনাকালে দেশের স্বাস্থ্য সেবা, শিক্ষা, সংযোগ, বিনোদন ও নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে প্রযুক্তি কে ব্যাপক ভাবে কাজে লাগানো হয়েছে। পুরনো কালীন সময়ে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ সব বন্ধ হয়ে যায় কিন্তু ঘরে বসে শিক্ষা, ঘরে বসে স্বাস্থ্য, সরবরাহ, নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ, এবং ঘরে বসে বিনোদন, সকল তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে চালিয়ে নেওয়া হয়। প্রযুক্তির মাধ্যমে 4000 ডাক্তার প্রায় এক কোটি মানুষকে ফ্রী সেবা দিয়েছে এই করোনাকালীন সময়। যারা মানুষের কাছে হাত পাততে লজ্জা পাচ্ছে তাদের জন্য 33342 এই নম্বর থেকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ