বাংলাদেশের সরকারের আয়ের একটি বড় অংশ হলো সুদ।আবার প্রাইভেট ব্যাংকের আয়ের সোর্স ও সুদ।আমার প্রশ্ন প্রাইভেট সুদি ব্যাংকে চাকরি হারাম হলে সরকারী চাকরিও কি হারাম ? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

সরকারি চাকরি করতে গিয়ে আল্লাহর বিধানের উপর অন্য কারো বিধানকে যদি অগ্রাধিকার দেওয়া হয় তাহলে ইমান চলে যাবে,,   যে সরকারি চাকরিতে গুনাহ করা লাগে সেটিই হারাম,,,  বাংলাদেশে প্রায় ৩০% এর মতো সরকারি হালাল চাকরি রয়েছে বাকি ৭০% প্রায়ই হারাম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Sakib Ahmed

Call

১. আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ৭টি কবীরাহ গুনাহকে ‘ধ্বংসাত্বক’ বলে সেইগুলোর ব্যপারে কঠোরভাবে সতর্ক করেছেন। তার মাঝে ‘সুদ’ একটি।
সহীহ বুখারীঃ ২৭৬৬;  সহীহ মুসলিমঃ ৮৯;  আবু দাউদ; নাসাঈ।

২. আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
“জেনেশুনে মানুষের কাছ থেকে মাত্র ‘এক দিরহাম’ সুদ খাওয়া অপেক্ষা ‘৩৬ বার জিনা করা’ আল্লাহর কাছে অধিক গুরুতর বিষয়।”
মুসনাদে আহমদঃ ৫/৩৩৫; ত্বাবারানীর কাবীর ও আউসাত্ব। হাদীসটি সহীহ, শায়খ আলবানী রাহিমাহুল্লাহ; সহীহুল জামিঃ ৩৩৭নং হাদীস।

৩. আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম আরো বলেছেন,
“সুদ খাওয়ার মাঝে রয়েছে ৭০ প্রকার পাপ। এর মাঝে সবচাইতে ‘ছোট পাপ’ হচ্ছে নিজের মায়ের সাথে জিনা করার মতো।” (নাউযুবিল্লাহি মিন যালিক)!
ইবনে মাজাহঃ ২২৭৮। হাদীসটি সহীহ, শায়খ আলবানী রাহিমাহুল্লাহ; সহীহ ইবনে মাজাহঃ ১৮৪৪।
_________________________
কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান, যেমন ব্যংক, এনজিও, অর্থ লগ্নিকারী বা ঋণ দানকারী ব্যবসা প্রতিষ্ঠান ইত্যাদি, যারা মানুষদেরকে ঋণ দিয়ে সুদ খায়, আল্লাহ তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেনঃ
আ’উযু বিল্লাহিমিনাশ-শাইতানির রাযীম।

২৭৮. হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং, যদি তোমরা সত্যিই ঈমানদার হয়ে থাক তাহলে বকেয়া সুদের টাকা ছেড়ে দাও।

২৭৯. আর তোমরা যদি সুদের টাকা না ছাড়, তাহলে আল্লাহ ও তাঁর রাসুলের সাথে যুদ্ধ করার জন্যে প্রস্তুতি গ্রহণ কর।

বাক্বারাহ ২/২৭৮-৭৯

_________________________
কোন ‘সুদখোর ব্যক্তি বা প্রতিষ্ঠানকে’ সাহায্য করা বা তাদের অধীনে চাকুরী করা ‘হারাম’ এবং মারাত্মক গুনাহর কাজঃ
১. আল্লাহ তাআ’লা বলেন,
“সৎকর্ম এবং তাক্বওয়া (আল্লাহভীতীর) ব্যপারে তোমরা একজন আরেকজনকে সাহায্য করবে, আর পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে তোমরা একে অন্যকে সাহায্য করবেনা। আর তোমরা আল্লাহকে ভয় করো। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা…।” সুরা আল-মাই’য়িদাহঃ ২।
২. আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন,
“যে ব্যক্তি সুদ খায় এবং যে সুদ দেয়, যে সুদের কথা লিখে রাখে এবং যারা সুদের সাক্ষী হয়, তাদের সবার উপরে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম লা’নত (বা অভিশম্পাত) করেছেন। তিনি আরো বলেছেন, এই সবগুলো মানুষ পাপের দিক থেকে সমান।”
সহীহ মুসলিমঃ ১৫৯; মুসনাদে আহমদ, আবু দাঊদ, তিরমিযী, নাসাঈ এবং ইবনে মাযাহ্। ইমাম তিরমিযী (রহঃ) এই হাদীসটিকে ‘সহীহ’ বলেছেন।
_________________________

 

বাংলাদেশ ব্যাংকে চাকরি !

 শিবলু, বাংলাদেশ ব্যাংকের AD তে এপ্লাই করো নাই?

 না। আসলে আমি যে খুব ভালো কাজ করি তা না, কিন্তু সুদ খেয়ে জাহান্নামে যেতে পারবো না।

 তুমি কি বলতে চাও, বাংলাদেশ ব্যাংকের চাকরিও হারাম?

 আমার ব্যাংক নিয়ে যতটুকু নলেজ আছে, সুদ নিয়ে যা জানি তাতে আমি কিছুতেই বাংলাদেশ ব্যাংকে জব করা কেন হালাল হবে তা বের করতে পারিনি। জানেন তো কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে ঋণ দানের শেষ আশ্রয়স্থল’! মানে সুদী সিস্টেমকে টিকিয়ে রাখার শেষ আশ্রয়স্থল। যেসব উলামা বাংলাদেশ ব্যাংকে চাকরি করা হালাল বলেছেন, তাঁদের মতামতের স্ট্রং কোনো ইভিডেন্স আমি দেখিনি। আপনি দেখে থাকলে আমাকে জানাতে পারেন। কে না চায় দেশের কেন্দ্রীয় ব্যাংকে জব করতে! শাইখ সালিহ আল মুনাজ্জিদকে প্রশ্ন করা হয়েছিলো, “আমি একটি প্রতিষ্ঠানে চাকরি করি যেটা কেন্দ্রীয় ব্যাংকের বিল্ডিং মেইনটেইন্যান্সের কাজে জড়িত, আমার চাকরি কি হালাল হবে?” উনি যা বললেন তার সারমর্ম হলো, “কেন্দ্রীয় ব্যাংকে অথবা একে কেন্দ্রীয় ব্যাংককে ইকুইপমেন্ট সাপ্লাই দেয় এমন কোনো প্রতিষ্ঠানে চাকরি করা হালাল নয়। কারণ এটা পাপ ও সীমালঙ্ঘনে সহযোগিতা করা।”[১]

 আচ্ছা, কেন্দ্রীয় ব্যাংকের চাকরি তো সরকারি চাকরি!

 সরকারি চাকরি হলেই সব হালাল হয়ে যায় এমন উসূল আমার জানা নেই। মূল বিষয় আপনি কী কাজ করে সরকার থেকে টাকাটা নিচ্ছেন। আপনি যদি পাপ কাজে সহযোগিতা করে সরকার থেকে টাকা নেন, তা হারাম হবে আর সরকারি মাদ্রাসায় কুরআন শিক্ষা দিয়ে সরকার থেকে টাকা নেন তা হালাল হবে।

 দেখো, তুমি তো জানো, মৃত পশুর গোস্তও হালাল হয়ে যায়!

 এখানে শর্ত হলো যদি কারো অন্য কোনো অপশন না থাকে, তার জীবন বা শরীরের অঙ্গহানি হওয়ার আশংকা থাকে তাহলে মৃত পশু খেতে পারে, ততটুকু যতটুকু খেলে বিপদ কেটে যাবে! বাংলাদেশ ব্যাংকের চাকরি না করলে জীবন বিপদসংকুল হওয়ার কোনো সম্ভাবনা আমার আপাতত নেই!

 দেখো, পুরো অর্থনীতি তো সুদের উপর দাঁড়িয়ে আছে, কোথায় তুমি চাকরি করবে যেখানে সুদ নেই!

 এই কথা কেন্দ্রীয় ব্যাংকে চাকরিকে জাস্টিফাই করে না যেটা সরাসরি সুদের সাথে জড়িত। সুদের সাথে জড়িত মানে, যে সুদ দেয়, যে নেয়, যে সাক্ষী থাকে আর যে হিসাব রাখে। আর কেন্দ্রীয় ব্যাংকের যারা এই চার কাজে নেই, তারা পড়বে সুরা মায়েদার ওই আয়াতের আন্ডারে যেখানে বলা আছে, “পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর।[২] আর অন্য প্রতিষ্ঠান হলো ভিন্ন। এক হলো আপনার মূল কাজটাই হারাম, আরেকটা হলো মূল কাজটা হালাল। যেটার মূল কাজ হালাল আর কিছু হারাম ইলিমেন্ট আছে সেখানে ইনকামের হারাম অংশটা বাদ দিয়ে দিবেন।

 দেখো, চাকরির বাজারের যে অবস্থা, এভাবে চাকরির অপশনগুলো বাদ দিলে চাকরি করবো কোথায়!

 আল্লাহর ওপর ভরসা রাখুন। জানেন তো আল্লাহ্‌ বলেছেন, “আর যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্যে নিষ্কৃতির পথ করে দেবেন। এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দেবেন। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পূর্ণ করবেন।[৩]

Reference:

[১] IslamQA
[২] আল কুরআন ৫:২
[৩] আল কুরআন ৬৫:২-৩

দেখুন আপনার চেনা পরিচিত ইসলামি বক্তারা কি বলেন-

১। https://www.youtube.com/watch?v=NVEqQ4COuso

২। https://www.youtube.com/watch?v=L_N4nQr2By8

৩। https://www.youtube.com/watch?v=NGiZ0E3fAec 

SOURCE: http://nobiji.com/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%82%E0%A6%95%E0%A7%87-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BF-%E0%A6%95%E0%A6%BF-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B2/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

অবশ্যই হালাল। যদি সুদ ঘুষের লেনদেন না থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ