Share with your friends
Jamiar

Call

হুম অবশ্যই ডাটা কম কাটবে। কেনো না আপনার ফোনের কোন এপ্স রানিং অবস্থায় রাখলে সেই এপ্স ডাটা খেতেই থাকবে যা বিভিন্য ধরনের এড এসে বা যেকোন প্রয়োজনে। আর যখন আপনি Background data অফ করবেন তখন শুধু যেই এপ্স এ অনলাইনের কাজ করবেন শুধু সেই এপ্সেই প্রয়োজনীয় ডাটা খরচ হবে বাকি সব এপ্স ডাটা কাটতে পারবেন না।

যেমন আমার ফোনের মেসেঞ্জার ও ব্রাউজার ব্যতীত সব এপ্সের Background data অফ করছি ফলে আমি বিস্ময়ে কাজ চলাকালীন ফেসবুকে মেসেজ দিলে মেসেঞ্জার এ হে'ড এ চলে আসে।যদি মেসেঞ্জার এর Background data অফ রাখতাম তাহলে ব্রাউজার এ বিস্ময়ে কাজ করাকালীন কেউ ফেসবুকে মেসেজ দিলেও মেসেঞ্জার এ হেড এ শো করবে না বা মেসেঞ্জার এ মেসেজ দেখাবে না।কিন্তু ঠিক যখনেই আমি মেসেঞ্জার এ ঢুকলাম ঠিক তখনেই ফেসবুকে আশা মেসেজ গুলো পর্যায়ক্রমে শো করা শুরু হবে।

ঠিক এরকমি ব্যপার টি কাজেই এ উপায়ে ডাটা অনেকটই সাশ্রয় পায়।

আশা করি বুঝতে পারছেন।

Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

device এর ইন্টার্নাল নেটওয়ার্কিংকে সাধারন ব্যাকগ্রাউন্ড ডাটা বলা হয়। এই ইন্টার্নাল নেটওয়ার্কিং এর ফলে নেটওয়ার্ক পার্মিশন যুক্ত এপস গুলোর সাথে এএক্সেস পয়েন্ট এর একটি পাইপলাইন নেটওয়ার্ক স্থাপিত হয়। এর ফলে নেটওয়ার্ক পার্মিশনযুক্ত এপস গুলো এক্সেস পেলেই কিছু না কিছু ডাটা ট্রান্সমিশন করে সার্ভারের সাথে এপসের কানেকশন একটিভ রাখার জন্য। তবে এই ট্রান্সফার রেট সব সময় চালু থাকলেও তা মূলত বাইট রেটে থাকে, তাই এতে বেশি ডাটা খরচ হয়না। এপসগুলো নিষ্ক্রিয় অবস্থায় কোন ইউজার পার্মিশন পায়না বলে ফায়ারওয়াল ডাটা ব্লকে রাখে। এই অবস্থায় এপসটির সার্ভারে কোন নতুন তথ্য আসলে এপসটি বাইটরেটের কানেকশন এর মাধ্যমে নোটিশ পেয়ে সিনক্রোনাস হয় ফলে নতুন ডাটা ফোনে চলে আসায় আপনার এমবি খরচ হয়।

কিন্তু এপস এর অপশন থেকে ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ করে রাখলে এপস এর সাথে ইন্টার্নাল পাইপ লাইন নেটওয়ার্ক বন্ধ হয়ে যায় ফলে এপস থেকে কানেক্ট এক্টিভ করতে যে বাইটরেট ডাটা প্রেরন করে তা আন অথরাইজড হিসাবে ফায়ারওয়াল ব্লক করে দেয়। এতে এপসটি সার্ভারে সিনক্রোনাস রিকোয়েস্ট পাঠাতে পারেনা। ফলে সার্ভার থেকেও কোন ডাটা ফোনে আসতে পারেনা। এজন্য এমবি খরচ হয়না। তবুও কিছু সিস্টেম এপস সিস্টেম রিজার্ভ ব্যান্ডউইথ ব্যবহার করে যার কারনে সামান্য ডাটা খরচ হয়ই। এটি না হলে ইন্টার্নাল নেটওয়ার্ক ড্রাইভার এপস, এক্সেস পয়েন্ট এপস কাজ করবেনা। এজন্যই ব্যাকগ্রাউন্ড ডাটা অফ করলে ডাটা কম কাটে। 

(উদাহরন জামিয়ার ভাই বলেই দিয়েছেন তাই আমি আর উদাহরন দিলাম না)

Talk Doctor Online in Bissoy App