10থেকে 15 দিন আগে আমি এক ফ্লেক্সিলোডের দোকানে 54 টাকা রিচার্জ করত দিয়েছিলাম। সে আমার 54 টাকা না দিয়া ভুলে 120 জিবি পাঠাইছে।ওই 120 জিবির দাম 999 টাকা।এখন ওই লোক ফোন দিতাছে টাকার জন্য,,,আমি বললাম আপনি যদি নিতে পারেন নিয়া যান,,কোনো রাস্তা থাকলে বলেন আমি পাঠাইয়া দি।উনি পারবে না বলছে,,উনার টাকাই লাগবে। উনি বললো আস্তে আস্তে দিয়া দিলে হবে।আমি স্টুডেন্ট মানুষ এত টাকা কিভাবে দেবো।আস্তে আস্তে ও সম্ভব না। ইসলামের দৃষ্টিতে আমার কি করণীয় জানাবেন,,,কেউ সাহায্য করলে উপকৃত হবো।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

 

ভুলবশত ফ্লেক্সিলোড এসে গেলে তা ব্যবহার করা জায়েয হবে না। এ টাকা তাকে ফেরত দিতে হবে।

৯৯-৫৪=৯৪৫ টাকা আস্তে আস্তে দিয়ে দিলেই হবে 'যদি দিতে পারেন' উনিতো আর চাপ দিচ্ছেনা।

এম্বির ক্ষেত্রে বলতে হবে যে, এই এম্বি কি আপনার প্রয়োজন আছে। বা এক দুই মাসে কত জিবি এম্বির প্রয়োজন হয় আপনার।

যদি প্রয়োজন পড়ে এক্ষেত্রে ১ জিবির মুল্য ২৯৯ বা দুই মাসের ৫৯৮ টাকা দোকানদারকে দিয়ে দিন এতে তার উপকার হবে। যেহেতু এম্বির মেয়াদ বাড়ানো যায়, এক্ষেত্রে এম্বির মেয়াদ বাড়িয়ে বাড়িয়ে তার ফুল টাকা দিতে পারেন দিয়ে দিন। মাশ-আল্লাহ! এটা উত্তম কাজ হবে।

কিন্তু যদি নেট না চালান, এম্বি এমনিই ফুরিয়ে যায় বা চেষ্টা করার পরেও ব্যর্থ হয়েছেন এক্ষেত্রে করার কিছু নেই। তবে চেষ্টা চালাতে হবে।

(কেননা, বর্তমান সময়ে এম্বি ট্রান্সফার করা যায়।)

তাই দেখুন এম্বি ট্রান্সফার করা যায় কিনা। যদি যায় বন্ধু বান্ধবদের মাঝে শেয়ার করে সেই টাকা তাকে দিন। বন্ধুদের মাঝে এম্বি ট্রান্সফারে তারা যদি নায্য মুল্যের চেয়ে টাকা কিছুটা কম দেয় তাতেও প্রব্লেম হবেনা। চেষ্টা চালিয়ে যতদূর সম্ভব যে কয় টাকা হয় সেই টাকাই তাকে দিন। এক্ষেত্রে নিজ পকেট থেকে আর টাকা দেওয়া লাগবেনা। 

আর দিতে অপারগ হলে কোন প্রব্লেম হবেনা। যথাসাধ্য চেষ্টা করুন ফিরিয়ে দেওয়ার জন্য। এক্ষেত্রে তাকেও বলুন এরকম কোন সুপরিচিত লোক পায় কিনা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

টাকা টা ভূলে এসছে। আপনি তো কোন অন্যায় ভাবে নেন নাই। তাহলে এখানে কোন সমস্যা নাই। উনি যে টাকা টাই পাঠাইতে তা উনার নিজের ব্যাবসার টাকা থেকে পাঠাইছে। উনাকে টাকা টা ফিরত দিয়ে দিতে হবে। (আপনি ব্যালেন্স চেক কর দেখেছেন.? না দেখলে দেখে নিয়েন) আপনি উনার কাছে থেকে সময় নিন। সেটা আপনার সাধ্যমত নিন। আপনি জানেন আপনি কত দিনে টাকা টা পরিশোধ করতে পারবেন। অবশ্যই তার কাছে থেকে বেশি সময় নিবেন। সে আপনাকে জোর করতে পারবে না ভুলটা তার ছিলো। তার সাথে কথা বলে একটু বেশি সময় নিন। এখন যখন বাহিরে বার হওয়ার সম্ভব নয়।তাই নিজের কাছে ২/১ টাকা থাকলে সে টাকা গুলা জমা করে রাখুন।এই ভাবে জমা করতে করতে এক দিন টাকা পরিশোধ করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ