শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আমরা জানি এ মহাবিশ্বের কোনো কিছুই স্থির নয়। পরম স্থির বলে কিছু নেই। সুতরাং আমরা যা স্থির দেখি তা প্রকৃত পক্ষে স্থির নয়, পারিপার্শি্কের সাপেক্ষে স্থির। সুতরাং আমরা বলতে পারি সকল স্থিতিই আপেক্ষিক স্থিতি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mahadi

Call

বস্তুর এ স্থির বা গতিশীল অবস্থাকে তার স্থিতি বা গতি বলে এবং বস্তুটিকে স্থিতিশীল বা গতিশীল বলে। মূলত, সময়ের পরিবর্তনের সঙ্গে পারিপার্শ্বিকের সাপেক্ষে যখন কোনো বস্তুর অবস্থান অপরিবর্তিত থাকে, তখন তাকে স্থিতি বলে।

কোন বস্তু স্থিতিশীল বা গতিশীল তা বুঝার জন্য আমরা আমাদের চারপাশে অবস্থিত একটি স্থির বস্তু বিবেচনায় আনি, যাকে প্রসঙ্গ বস্তু বলে। এ স্থির প্রসঙ্গ বস্তুর সাপেক্ষে কোন বস্তুর অবস্থানের পরিবর্তন ঘটলে, তাকে স্থিতিশীল আর না ঘটলে তাকে গতিশীল বস্তু বলে। সম্পূর্ণ স্থির কোন প্রসঙ্গবস্তুর সাপেক্ষে কোন বস্তুর স্থিতিকে পরমস্থিতি আর গতিকে পরম গতি বলে। আর যদি প্রসঙ্গবস্তু সম্পূর্ণ স্থির না হয়, যেমন : আমাদের কাছে পরিবেশে আপাত স্থির বস্তু যথা গাছপালা, ঘরবাড়ি ইত্যাদি বস্তুর সাপেক্ষে কোন বস্তুর স্থিতিকে আপেক্ষিক স্থিতি আর গতিকে আপেক্ষিক গতি বলে।প্রকৃতপক্ষে, এ মহাবিশ্বে সম্পূর্ণ স্থিতিশীল কোন বস্তু নেই। সূর্য, গ্রহ, উপগ্রহ, পৃথিবী ইত্যাদি সবই গতিশীল। ফলে, সম্পূর্ণ স্থিতিশীল প্রসঙ্গ বস্তু না থাকায় কোন বস্তুর স্থিতির বা গতিকে পরমবলা যাচ্ছে না। তাই সব বস্তুর স্থিতি বা গতি শুধুই আপেক্ষিক।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ