আমার ৭/৮ দিন যাবত শুধু চোখ চুলকায়। কিছুক্ষণ চুলকালে চোখ লাল হয়ে যায় ও চোখ দিয়ে পানি পড়ে? এটা আমার ছোটবেলা ছিল মানি ৫ম শ্রেণী থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সময়কালে। তখন দীর্ঘদন ডাক্তারি সাজেশন মোতাবেক ঔষুধ খাওয়ায় সম্পূর্ণ ভালো হয়ে গেছি আর সমস্যা হয় নাই। তবে মাঝে মাঝে গরুর মাংস, চিংড়ি মাছ, নারিকেল, ইলিশ মাছ, বেগুন এই গুলা খেলে উক্ত সমস্যা দেখা দিত।। বলে রাখা ভালো,আমি ৭/৮ দিন থেকে সকাল ও রাতে ২ কোয়া রসুন খাই। এখন কি এটা কি এলার্জি? এটা কি আসলে রসুন খাওয়ার জন্যই হচ্ছে? যেহেতু আমি রসুনও খাচ্ছি ৭/৮ দিন ধরে আর এই সমস্যাটাও ৭/৮ দিন ধরে? তাহলে আমার করণীয় কি? রসুন খাওয়া কি ছেড়ে দিবো? আমার বয়স এখন ২৪ বছর।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যাঁ এটা এলার্জি। আর এলার্জি একেকজনের একেকরকম হয়। যেসব খাবারে আপনার এলার্জি বেশি হয় সেসব খাবার এড়িয়ে চলুন। এলার্জির ঔষধ যতক্ষণ আপনি সেবন করবেন ততক্ষণ আপনি ভাল থাকবেন। এরপর আবার এলার্জি জাতীয় খাবার খেলে আবার এলার্জি দেখা দিবে। তাই উত্তম উপায় হল এলার্জি জাতীয় খাবার এড়িয়ে চলা। তাছাড়া এলার্জেটিক জিনিস বা বস্তু আছে যা শরীরে এলার্জি সৃষ্টি করে। যেমন - ধূলাবালি,বিভিন্ন ফুলের রেণু,কালুধোয়া,বিভিন্ন বিষাক্ত পোকামাকড়ের কামড়,আরো অনেক কিছু আছে যেগুলোর সংস্পর্শে আসলে এলার্জি দেখা দেয়। সুতরাং যার সংস্পর্শে আাসলে বা যা খেলে আপনার এলার্জি বাড়ে তা থেকে দূরে থাকুন।

আর আপনি রসুনের কথা বলেছেন।রসুন হল প্রাকৃতিক এন্টিবায়োটিক। তবে আপনার রসুন খাওয়া ও এলার্জি দেখা দেওয়ার সময় যেহেতু সমান তাই কয়েকদিন রসুন খাওয়া বন্ধ করে দেখতে পারেন। যদি এতে এলার্জি কমে যায় বা একেবারে চলে যায় তবে রসুন খাওয়া বন্ধ করে দিবেন।কারণ ঔষধে পার্শ্ব প্রতিক্রিয়ার অনেকগুলো লক্ষণের একটি হল এলার্জি দেখা দেওয়া। 

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ