শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

কার্নেল: কার্নেল হলো এক প্রকার সফটওয়্যার যা ডিভাইসের হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে সেতু বন্ধন তৈরি করে।
তাই এটিকে আপনি একটি সেতু বা ব্রিজের সাথে তুলনা করতে পারেন।মনে করুন নদীর এক পাঁড় হলো হার্ডওয়্যার আর অন্য পাঁড় হলো সফটওয়্যার। তো এখন একপাঁড় হতে অন্য পাঁড়ে যেতে হলে বা এদের মাঝে যোগাযোগ সৃষ্টি করতে হলে অবশ্যই একটি সেতু বা ব্রিজের প্রয়োজন হবে।এই ব্রীজটাই হলো কার্নেল।
আপনি যখনই কোনো হার্ডওয়্যারের উপর কোনো সিস্টেম চালাবেন তখন অবশ্যই কার্নেলের প্রয়োজন হবে। অর্থাৎ হার্ডওয়্যারকে কার্যক্ষম করার জন্য কার্নেলের দরকার হয়।

আশাকরি, কার্নেলের ধারণাটা একটু হলেও স্পষ্ট হয়েছে।

কার্নেল কিভাবে কাজ করে?

আপনার ফোনে তো বিভিন্ন প্রকার যন্ত্রাংশ রয়েছে যেমন ডিসপ্লে,স্পিকার,ক্যামেরা,র‍্যাম,রম,প্রসেসর ফ্ল্যাশ লাইট ইত্যাদি।কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে আপনার একটি মাত্র ক্লিকেই এগুলা কিভাবে কাজ করে?
তো চলুন এ সম্পর্কে একটু আলোচনা করি।

আমরা হার্ডওয়্যারকে ব্যবহার করি সফটওয়্যারের মাধ্যমে, আর সফটওয়্যার হার্ডওয়্যারকে ব্যবহার করে কার্নেলের মাধ্যমে।

মনে করুন আপনি এখন অডিও রেকর্ড করবেন।তো অডিও রেকর্ড করার জন্য আপনি একটি অ্যাপ্লিকেশন ওপেন করলেন।কিন্তু অডিও রেকর্ড করার জন্য তো অবশ্যই আপনার ফোনের মাইক্রোফোনের দরকার হবে।সো যখনই আপনি রেকর্ড করার অ্যাপ্লিকেশনটি ওপেন করবেন তখনই ওই অ্যাপ্লিকেশনটি আপনার ফোনের মাইক্রোফোনের অ্যাক্সেস চাইবে।
এখন এই অ্যাপ্লিকেশনকে আপনার ফোনের মাইক্রোফোনের অ্যাক্সেস দেবার জন্য নিশ্চয় এক অথোরিটির প্রয়োজন পড়বে যা অনুমতি প্রদান করতে পারে।
রেকর্ড করার পর অডিও ফাইলটি সেভ করার জন্যও তো ঐ অ্যাপ্লিকেশনটির অনুমতির প্রয়োজন হবে।আর এ সকল অনুমতি দিবে হচ্ছে কার্নেল।অর্থাৎ আপনি কমান্ড দিবেন সফটওয়্যারকে, আর সফটওয়্যার কমান্ড দিবে কার্নেলকে। আর কার্নেল সেই কমান্ড অনুযায়ী কাজ আদায় করে নেবে হার্ডওয়্যারের কাছ থেকে।

আবার যখন আপনি বড় কোনো সাইজের সফটওয়্যার ব্যবহার করেন তখন বেশি র‍্যামের প্রয়োজন হয়। আবার যখন ছোট কোনো সাইজের সফটওয়্যার ব্যবহার করেন তখন অল্প র‍্যামের প্রয়োজন হয়। তো কোন সফটওয়্যারের জন্য কতটুকু র‍্যামের প্রয়োজন সেটাও কার্নেল ঠিক করে দেয়।

তাহলে এখন অবশ্যই বুঝতে পেরেছেন যে কার্নেল আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ একটা জিনিস।

বিভিন্ন প্রকার অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন প্রকার কার্নেল থাকে।যেমন উইন্ডোজের জন্য N.T কার্নেল,এন্ড্রয়েডের জন্য Linux ,ম্যাকের জন্য Darwin কার্নেল ইত্যাদি।
যেহেতু লিনাক্স একটি ওপন সোর্স তাই আপনি আপনার ফোনে বিভিন্ন প্রকার থার্ড পার্টি কার্নেল ইনস্টল করতে পারবেন।এমন কিছু থার্ড পার্টি কার্নেল আছে যা আপনাকে স্টক কার্নেলের চেয়েও বেশি সুবিধা দিতে সক্ষম।কার্নেলের সাহায্যে আপনার মোবাইলের প্রসেসরের স্পিড কমিয়ে ব্যাটারি ব্যাকআপ বাড়াতে পারবেন।কার্নেল পরিবর্তন করে আপনার ডিভাইস থেকে দ্রুত গতির পারফর্মেন্সের জন্য ওভার ক্লক করতে পারবেন,স্পিড স্লো করতে চাইলে আন্ডারক্লক করতে পারবেন ইত্যাদি।কাস্টম কার্নেল ব্যবহার করার সময় একটু সতর্কতার সাথে করবেন।ভালো ডেভেলপারের তৈরি করেছে এমন কার্নেল ব্যবহার করার চেষ্টা করবেন।

মূলত, লিনাক্স হল শিক্ষা, ব্যবসায়ের জন্য, স্বতন্ত্র প্রোগ্রামিংয়ের জন্য একটি মাল্টি-টাস্কিং এবং বহু-ব্যবহারকারী অপারেটিং সিস্টেম system লিনাক্স ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেমের পরিবারের অন্তর্ভুক্ত।

উইন্ডোজ এবং লিনাক্স বিভিন্ন এক্সিকিউটেবল ফাইল ফরম্যাট ব্যবহার করে এবং তাদের কার্নেলগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। এটি লিনাক্সে রান না করার জন্য এবং উইন্ডোজ এর জন্য সফ্টওয়্যারটি লিপিবদ্ধ করে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট ওয়ার্ড লিনাক্সে চালানো যাবে না। যাইহোক আপনি ওপেন অফিস রাইটার চালু করতে পারেন যা একটি ওপেন সোর্স "মাইক্রোসফ্ট ওয়ার্ড" শব্দ প্রক্রিয়াকরণ অ্যাপ্লিকেশন যা উইন্ডোজ এবং লিনাক্সের উপর ওপেন অফিস রাইটারের সৃষ্টিকর্তার থেকে উইন্ডোজ ও লিনাক্সের জন্য তাদের সফ্টওয়্যারের বিভিন্ন সংস্করণ প্রদান করে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য আপনাকে ক্রয় করতে হবে। কিন্তু অধিকাংশ লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমই বিনামূল্যে (i। যদিও অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন নির্মাতারা সেবা প্রদানের জন্য (কিন্তু সফটওয়্যারের জন্য নয়) তাদের জন্য প্রস্তাব করেন। উদাহরণস্বরূপ, RedHat হল একটি কোম্পানি।

  • উইন্ডোজ অধীনে চলার জন্য প্রায় প্রতিটি পিসি অ্যাপ্লিকেশন এবং ডিভাইসে ড্রাইভার রয়েছে, লিনাক্স এর সাথে সমস্যা হতে পারে
  • উইন্ডোজ অধীনে, বিপুল পরিমাণে ম্যালওয়ার লেখা হয় - ভাইরাস, ট্রোজান ইত্যাদি লিনাক্সের জন্য এগুলি বহুগুণ কম
  • কিছু দিয়ে উইন্ডোজ সমস্যা   এমনকি কোনও নবাগত ব্যবহারকারী এটি পরিচালনা করতে পারে এবং লিনাক্সের ত্রুটিগুলি ঠিক করতে আপনার এই সিস্টেমের সেটিংসটি ভালভাবে জানতে হবে
  • উইন্ডোজ প্রশাসনিক (পরিচালনা) করা সহজ তবে লিনাক্স আরও স্থিতিশীল এবং সুরক্ষিত
  • উইন্ডোজ যথেষ্ট সংস্থান-ক্ষুধার্ত, অন্যদিকে আপনার পিসির সংস্থানগুলিতে লিনাক্সের চাহিদা কম
  • লিনাক্সের অধীনে কিছু গেম চালানোর জন্য প্রায় কোনও গেম উইন্ডোজের আওতায় চালু করা হয়, পেশাদার জ্ঞান বা অতিরিক্ত প্রোগ্রামের প্রয়োজন হতে পারে
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ