উভয়ের মধ্যে বিবাহের কথা ঠিক হয়ে আছে , কিন্তু সামাজিক বিবাহের পূর্বে নিজেদের শরীর দেখল  কি সেটা (ইসলামিক শরিয়াত অনুযায়ী) গুণহা ?


শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

না, ইসলাম এমন অনুমোদন দেয়না। ইসলামী রীতি অনুযায়ী উপযুক্ত সাক্ষী, দেনমোহর নির্ধারন করেই বিয়ের পর আপনি এই অধিকার পাবেন। এমনকি দেনমোহরের টাকাও পরিশোধের কথা বলা হয়েছে। তবে অধিকাংশ ক্ষেত্রে টাকা পরিশোধ ছাড়াই স্ত্রী অনুমতি দেয় বলে টাকা পরিশোধ করেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

 

ইসলামে আগামী দিনে বিবাহ নিশ্চিত এমন ক্ষেত্রে বিবাহের পূর্বে শারীরিক দর্শন হারাম। এক্ষেত্রে গুনাহ হবে।

যতক্ষণ না বিবাহ বন্ধন কায়েম হয়েছে, ততক্ষণ আপোসের দেখা সাক্ষাৎ, অবাধ মেলামেশা বা যৌনজীবনের কথাবার্তা বলা হারাম।

অভিভাবকের জন্যও হারাম ছেলেমেয়েকে এমন অবাধ মেলামেশার সুযোগ করে দেওয়া।

অবশ্য বিবাহের পূর্বে এক নজর দেখে নেওয়া বৈধ। বিয়ের আগে কনেকে দেখে নেওয়া বিধেয়। যাকে পছন্দ অপছন্দ করার মতো সুযোগ হাতছাড়া না হয়ে যায়। সুতরাং যদি কেউ বিবাহ করার পাক্কা নিয়তে নিজ পাত্রীকে তার ও তার অভিভাবকের অজান্তে গোপনে থেকে লুকিয়ে দেখে, তাহলে তাও বৈধ। তবে এমন স্থান থেকে লুকিয়ে দেখা বৈধ নয়, যেখানে সে তার একান্ত গোপনীয় অঙ্গ প্রকাশ করতে পারে।

প্রিয় নবী (সঃ) বলেন, “যখন তোমাদের কেউ কোন রমণীকে বিবাহের প্রস্তাব দেয়, তখন যদি প্রস্তাব এর জন্যই তাকে দেখে, তবে তা দূষণীয় নয়; যদিও রমণী তা জানতে না পারে।” ৫৬৮ (সিঃ সহীহাহঃ ৯৭)

সাহেবী জাবের বিন আব্দুল্লাহ বলেন, ‘আমি এক তরুণীকে বিবাহের প্রস্তাব দিলে তাকে দেখার জন্য লুকিয়ে থাকতাম। শেষ পর্যন্ত আমি তার সেই সৌন্দর্য দেখলাম, যা আমাকে বিবাহ করতে উৎসাহিত করল। অতঃপর আমি তাকে বিবাহ করলাম।’ ৫৬৯ (সিঃ সহীহাহঃ ৯৯)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ