1)যে সকল ব্যাংকে মুদারাবা সেভিংস অ্যাকাউন্ট করা

এবং যে সকল ব্যাংকে লিখা আছে শরীয়াহ বৃত্তিক

পরিচালিত সেই সকল ব্যাংক থেকে প্রাপ্ত লভ্যাংশ

হারাম নাকি হালাল? উত্তর টি ইসলামের আলোকে

বুঝে শুনে দিবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে
DrRobin

Call

সকল ব্যাংক এর কর্মকান্ড হারাম। কিছু হাদিস নিচে পেশ করলাম

১. উমর (রাঃ) বর্ণনা করেছেন

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, হাতে হাতে (নগদ নগদ) ছাড়া গমের বদলে গম বিক্রি করা সুদ, নগদ নগদ ছাড়া যবের বদলে যব বিক্রয় সুদ, নগদ নগদ ব্যতীত খেজুরের বিনিময়ে খেজুর বিক্রয় সুদ।

সহিহ বুখারী, হাদিস নং ২১৭০

২. মালিক ইবনু আওস (রাঃ) বর্ণনা করেছেন

তিনি একশ’ দীনারের বিনিময়ে সার্‌ফ এর জন্য লোক সন্ধান করছিলেন। তখন তালহা ইবনু  ‘উবাইদুল্লাহ (রাঃ) আমাকে ডাক দিলেন। আমরা বিনিময় দ্রব্যের পরিমাণ নিয়ে আলোচনা করতে থাকলাম। অবশেষে তিনি আমার সঙ্গে সার্‌ফ  করতে রাজী হলেন এবং আমার হতে স্বর্ণ নিয়ে তার হাতে নাড়া-চাড়া করতে করতে বললেন, আমার খাযাঞ্চী গাবা (নামক স্থান) হতে আসা পর্যন্ত (আমার জিনিস পেতে) দেরী করতে হবে। ঐ সময়ে ‘উমর (রাঃ) আমাদের কথা-বার্তা শুনছিলেন। তিনি বলে উঠলেন, আল্লাহর কসম! তার জিনিস গ্রহণ না করা পর্যন্ত তুমি তার হতে বিচ্ছিন্ন হতে পারবে না।

কারণ, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, নগদ নগদ না হলে স্বর্ণের বদলে স্বর্ণের বিক্রয় (সুদ) হবে। নগদ নগদ ছাড়া গমের বদলে গমের বিক্রয় সুদ হবে। নগদ নগদ ছাড়া যবের বদলে যবের বিক্রয় রিবা হবে। নগদ নগদ না হলে খেজুরের বদলে খেজুরের বিক্রয় সুদ হবে।

সহিহ বুখারী, হাদিস নং ২১৭৪

৩, আবূ হুরাইরাহ্ (রাঃ) বর্ণনা করেছেন


তিনি বলেন, রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: খেজুরের বিনিময়ে খেজুর, গমের বিনিময়ে গম, যবের বিনিময়ে যব ও লবণের বিনিময়ে লবণ সম পরিমান ও হাতে হাতে হতে হবে। কেউ যদি বেশী দেয় বা বেশী নেয় তবে সুদ হবে। তবে যদি এর শ্রেণী পরবর্তন হয়। (তবে কম-বেশী জায়িয হবে।যেমন এক হালি ডিম দিয়ে একটা পেপে নিল (ই. ফা. ৩৯২১, ই. সে. ৩৯২০)

সহিহ মুসলিম, হাদিস নং ৩৯৫৮

৪. আবূ হুরাইরাহ্ (রাঃ) বর্ণনা করেছেন

তিনি বলেন, রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: স্বর্ণের বিনিময়ে স্বর্ণ এবং রৌপ্যের বিনিময়ে রৌপ্য পরিমাপে সমান সমান ও রকমে একই প্রকার করতে হবে। যে অতিরিক্ত দিবে বা অতিরিক্ত গ্রহণ করবে, তা সুদ হবে। (ই. ফা. ৩৯২৩, ই. সে. ৩৯২২)

সহিহ মুসলিম, হাদিস নং ৩৯৬০

সবগুলো হাদিসই বাংলা ভার্সন এর তাই আরবি বুখারি মুসলিমের সাথে হাদিস সংখ্যার এদিক সেদিক হতে পারে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হালাল হবে অামি যতটুকু জানি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
abeerbasit

Call

যতটুকু জানি।নিশ্চিত এটা হারাম।যদি কেউ হালাল বলে, তবে এটা বলব বাংলাদেশের যেকোন সরকারি বেসরকারি  ব্যাংক যেহেতু বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া চলতে পারে না।আর বাংলাদেশ ব্যাংকে সুদ আছ।  তাই  হারাম।আর বর্তমানে ধর্মের নামে রাজনীতি থেকে শুরু করে সব ক্ষেত্রে লুটতরাজ চলছে।তাই যতটুকু বাচার বাচতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ