শেয়ার করুন বন্ধুর সাথে

এটা স্বাভাবিক অনেকটা আমরা ছাত্র জীবনে পরিক্ষা আগে ছাড়া তেমন লেখতাম না তাই হঠাৎ করে লেখলে ব্যাথা অনুভব করতাম, পরে কিন্তু ঠিক হয়ে যেত

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MsrZihad

Call

একটানা কাজ করতে করতে হাতের আঙুলে জড়তা বা ব্যথা অনুভব অস্বাভাবিক নয়। বিশেষ করে যাঁরা কম্পিউটারের কি-বোর্ড ও মাউস ব্যবহার করেন, তাঁরা এমন সমস্যা এড়াতে কাজের ফাঁকেই কিছু ব্যায়াম করতে পারেন। এ বিষয়ে জেনে নিন: 

*বুড়ো আঙুল ছাড়া বাকি চারটি আঙুল একসঙ্গে ভাঁজ করুন এমনভাবে, যেন আঙুলের মাথাগুলো যথাসম্ভব কবজির কাছাকাছি আসে। এরপর আঙুলগুলো প্রসারিত করুন। মনে মনে ১ থেকে ১০ গুনতে গুনতে ১০ বার এই ব্যায়াম করুন। এক হাতে শেষ হলে অপর হাতের ব্যায়াম করুন একইভাবে।

*এবার এই চারটি আঙুল এমনভাবে ভাঁজ করুন, যেন আঙুলের মাথাগুলো তালুর মাঝামাঝি স্থান স্পর্শ করে এবং আঙুলগুলোর প্রতিটি জোড়া বা অস্থিসন্ধি ভাঁজ হয়ে থাকে। এরপর আঙুল ছড়িয়ে দিন। এভাবে ধীরে ধীরে ব্যায়ামটি করুন ১০ বার, এক হাত শেষে অন্য হাতে।

*বুড়ো আঙুল ভাঁজ করে তালুতে স্পর্শ করুন। এরপর আঙুল প্রসারিত করুন। ১০ বার করে দুই হাতেই এটা চর্চা করুন।

*ডান হাতের বুড়ো আঙুল স্থির রেখে অন্য আঙুলগুলো দিয়ে একে একে বুড়ো আঙুলটির মাথা স্পর্শ করুন। এভাবে দুবার ব্যায়ামটি করার পর একই নিয়মে বাম হাতের আঙুলগুলোর ব্যায়াম করুন।

*ডান হাতের আঙুলগুলোর চারপাশে একটি রাবার ব্যান্ড পেঁচিয়ে নিন। রাবার ব্যান্ডের অবস্থান হবে আঙুলগুলোর মাঝ বরাবর। এবার ধীরে ধীরে রাবার ব্যান্ডের টানের বিরুদ্ধে গিয়ে টান টান করুন হাতের আঙুলগুলো। ১০ বার এভাবে ব্যায়ামটি করতে হবে। এরপর একই নিয়মে বাম হাতের আঙুলের ব্যায়াম করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Robiulkhan

Call

লিখার প্রাকটিস আরো বাড়াতে হবে, আর লিখার মাঝে লিখা থামিয়ে একহাত দিয়ে অপর হাত মোলয়েম ভাবে ম্যাসাজ করে নিবেন। ব্যাথা অনেকাংশেই প্রশমিত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ