বেসরকারী টেক্সটাইল ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইন্জিনিয়ারদের চাকরী চাহিদা কেমন..? চাকরি পেতে কি অসুবিধা হবে..?
শেয়ার করুন বন্ধুর সাথে

হ্যাঁ ভালো সুবিধা আছে,না চাকুরুরী পেতে অসুবিধা হবে না,আগে আপনি যোগ্যতা অর্জন করুন দেখবেন চাকরী একটা না একটা পাবেনই! এবং ভালোমানের বেতন পাবেন!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এসএসসির পর পরই ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং হতে পারে একজন শিক্ষার্থীর পছন্দের বিষয়। দেশীয় গার্মেন্টস শিল্পের অবস্থা আজ দেশে এবং বিশ্বে স্বীকৃত। এখানে রয়েছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কাজের সুযোগ। তৈরি পোশাক শিল্পের অর্থাত্ গার্মেন্টস ইন্ডাস্ট্রির পেছনে রয়েছে আরও অনেক শিল্প যা এ শিল্পের উপকরণ যোগায়। পোশাক শিল্প চলে কিছু ধারাবাহিক প্রক্রিয়ায়। এ শিল্পে প্রথম তৈরি হয় সুতা, তারপর কাপড় (ফেব্রিক), পরে ডাইং, ফিনিশিং হয়ে আসে গার্মেন্টস-এ। এ সবগুলো প্রক্রিয়ার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন শিল্প-কারখানা। যেমন সুতা তৈরির মিল হল স্পিনিং মিল, কাপড় তৈরির মিল হল নিটিং ও উইভিং মিল, ফিনিশিং ও কেমিক্যাল ট্রিটমেন্ট এর জন্য ডাইং মিল। এগুলো হল টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিয়ন্ত্রিত শিল্প। তাছাড়া রয়েছে ফ্যাশন হাউস, বাইং হাউস, বিভিন্ন মার্কেটিং গ্রুপগুলোর মধ্যে বিভিন্ন টেক্সটাইল কেমিক্যাল এর ব্যবসা অন্যতম। বরিশাল ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আব্দুর রহিম বলেন, এখন এ দেশেও গোব্লাল ব্র্যান্ড তৈরি হচ্ছে। বর্তমানে এ দেশে প্রায় ছয় হাজার টেক্সটাইল মিল আছে। যার মধ্যে প্রায় তিন হাজারটি গার্মেন্টস। সে সুবাদে বিএসসি ইঞ্জিনিয়ারদের পাশাপাশি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রচুর সুযোগ- সুবিধা রয়েছে। অনেক ক্ষেত্রে বিএসসি ইঞ্জিনিয়ারদের চেয়ে বেশি সুযোগ থাকে ডিপ্লোমাধারীদের। কর্মক্ষেত্র:যেখানেই বস্ত্র এবং বস্ত্র সংশ্লিষ্টতা রয়েছে সেখানেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্মস্থল। দেশে প্রতি বছর নতুন নতুন অনেক টেক্সটাইল কারখানা স্থাপিত হচ্ছে। আর তাই সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মক্ষেত্র। সাধারণত একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার যেসব কারখানায় চাকরি করতে পারেন যেমন, শিল্প কারখানার মধ্যে জুট, কার্পেট, স্পিনিং, উইভিং, নিটিং, ডাইং প্রিন্টিং, ওয়াশিং, এমব্রয়ডারি, ফিনিশিং এবং গার্মেন্টস ও গার্মেন্টস এক্সেসরিজ মিলস ইত্যাদি প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের চাকরি করার সুযোগ রয়েছে। ট্রেড ও কমার্সের মধ্যে মার্চেন্ডাইজিং, সুপার স্টোর, বিক্রয় নির্বাহী, শিল্প ব্যাংক এবং টেক্সটাইল দ্রব্যাদি আমদানি ও রফতানিকারক প্রতিষ্ঠানে টেক্সটাইল উপসহকারী ইঞ্জিনিয়ার বা উচ্চ পদে চাকরি করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ