শেয়ার করুন বন্ধুর সাথে

কি কারনে মাথা ব্যাথা হচ্ছে সেটা খুজে বের করুন। তা থেকে বিরত হোন। মু্ক্ত বাতাসে যান । মাথায় পানি দিন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিয়ে প্যারাসিটামল জাতীয় ঔষধ গ্রহন করতে পারেন। অস্থায়ীভাবে বিভিন্ন পেইন কিলার যেমন ’মুভ’ সাময়িক মুক্তি দিতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
avir

Call

ভিবিন্ন কারনেই মাথা ব্যথা হয়ে থাকে মাথা ব্যথা দূর করতে করনীয় : ১। চিন্তা, টেনশন মুক্ত থাকা ২। চোখে সমস্যা থাকলে সবসময় চশমা পরে থাকা, ৩। বেশি পানি পান করা, ৪। প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমাবার অভ্যাস করা " ৫। মাথা ব্যথা হলে nix, move লাগানো ৬। অতিরিক্ত মাথা ব্যথার জন্য tolfenamic acid গ্রুপ এর ঔষুধ সেবন করা, যেমন : Tufnil, Migratol, , Namitol আপনি উপরের নিয়ম গুলো মেনে চলুন তাহলে মাথা ব্যথা দুর করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mdnurnabi

Call

১। আদা চিবোন এবং আদা চা পান করুন। আদায় রয়েছে ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সিনথেসিস’ যা অ্যাসপিরিন এবং ব্যথানাশক ওষুধে ব্যবহার করা হয়। তাই মাথা ব্যথা শুরু হওয়া মাত্র আদা ছিলে নিয়ে চিবনো শুরু করুন। এতে ব্যথা উপশম হবে দ্রুত। এছাড়া এক কাপ পানিতে আদা সামান্য ছেঁচে নিয়ে ফুটিয়ে সামান্য মধু দিয়ে পান করতে পারেন আদা চা। এতেও দূর হবে মাথা ব্যথা দ্রুত। ২। পিপারমিন্ট অয়েল ম্যাসাজ করুন বাজারে পিপারমিন্ট অয়েল কিনতে পাওয়া যায়। যারা মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন তারা পিপারমিন্ট অয়েল হাতের নাগালে রাখতে পারেন। এছাড়া বাসায় তৈরি করতে পারেন পিপারমিন্ট অয়েল। ৩। কিছু তাজা পুদিনা পাতা ভালো করে ধুয়ে শুকিয়ে নিয়ে একটি পরিষ্কার পাত্রে সামান্য পিষে নিন। এরপর এতে ১ কাপ অলিভ অয়েল কিংবা অ্যালমন্ড অয়েল দিয়ে রেখে দিন ২৪ ঘণ্টা। পুদিনা পাতা ছেঁকে তেল আলাদা করুন। এভাবে একই তেলে আবার একই ভাবে পুদিনা পাতা পিষে ২-৩ দিন একই পদ্ধতি পালন করুন। তৈরি হয়ে যাবে পিপারমিন্ট অয়েল। এই তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে মাথা ব্যথা দ্রুত দূর হয়। ৪। কাঠবাদাম বাদাম খান। অনেকে মাথা ব্যথা শুরু হতেই ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন, যার পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর। তাই ওষুধ না খেয়ে বাদাম খাওয়ার অভ্যাস করুন। অনেক সময় মানসিক চাপের কারণে মাথা ব্যথা শুরু হয়ে যায়। তখন ব্যথা কমানোর জন্য একমুঠো বা দুইমুঠো কাঠবাদাম খান। কাঠবাদামে রয়েছে ‘স্যালিসিন’, যা ব্যথা উপশমে কাজ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পেরাসিটামল সাথে ক্যাফেইন জাতীয় ট্যাবলেট খেয়ে নিতে পারেন । বাজারে , পাইরিনল , এইস প্লাস এই জাতীয় ট্যাবলেট পাবেন । এগুলোতে ৬৫ মিলি করে ক্যাফেইন থাকে । দ্রুত মাথা ব্যথায় কাজ করে । ঘন ঘন মাথা ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নিন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

মাথা ব্যথা নিরাময়ের ঘরোয়া চিকিৎসা ইদানিংকালে ছোট ছোট বাচ্চাদের ও হয় মাথা ব্যাথা যার কারণে তারা বই পড়তে কঠিন যন্ত্রনায় ভোগে।তবে ছোট বড় উভয়ের ক্ষেত্রে এই common diseases অথ্যাৎ মাথা ব্যাথা নামক য্ত্রনার কঠিনতা ভয়াবহ।চলুন জানা যাক মাথা ব্যাথা নামক কছিক যন্ত্রনা থেকে মুক্তি পাওয়ার ভেষজ ও ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। এক গ্লাস বিমুদ্ধ পানিতে ৩ টি পরিষ্কার নিম পাতা নিন, তার সাথে একটা লেবুর অর্ধেক রস ও হাফ শশা নিন। এবার ব্লিন্ডারে দিয়ে ভালো করে ব্লিন্ড করুন। প্রতিদিন এই ব্লিন্ড করা সরবত ২-৩ বার খান।যতক্ষণ ব্যাথা না সারে এই সরবত খেয়ে চলুন নিয়মিতভাবে। তবে ম্যাথা ব্যাথা যদি এইভাবে না কমে তবে বুঝতে হবে যটিল কোন সমস্যায়।তাই দেরি না করে এখনই ভালো কোন রেজিস্টার ডাক্তারের সরানাপন্ন হোন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ