আমার ছোট বো‌নের মু‌খে অনেক তিল, কিভা‌বে দুর করা যায়,
শেয়ার করুন বন্ধুর সাথে

মুখে অতিরিক্ত ছোট ছোট তিল হওয়া স্কিন ক্যান্সারের পূর্ব লক্ষণ। এর জন্য আপনি একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। তবে ভয় পাওয়ার কিছু নেই অতিরিক্ত এই তিলের দাগ কিছু প্রাকৃতিক উপায়ে কমানো যেতে পারে। এর জন্য গরম পানিতে আটার পেস্ট মুখে নিয়মিত লাগাতে পারেন। এছাড়া শসার রসও লাগাতে পারেন। এগুলো মুখের অতিরিক্ত তিলের দাগ হালকা করতে সহায়তা করে। বাজারে ফ্রিকেলস আউট বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায় যেগুলো বেশিরভাগ ক্ষেত্রে ব্লিচিং উপাদান দিয়ে তৈরি। ব্লিচিং উপাদান আমাদের ত্বকের জন্য বেশ ক্ষতিকর। তাই এই ক্রিমগুলো মুখের ত্বকে না লাগানো উচিত। এর পরিবর্তে বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত যেগুলো সত্যিই কার্যকরী ভূমিকা রাখে। যা যা করতে পারেন : ১. প্রতিদিন টক দই ব্যবহার করতে পারেন। ২. কাঁচা দুধ দিয়ে মুখ মুছে নিতে পারেন। ৩. হালকা গরম মধু ব্যবহার করতে পারেন। ৪. অতিরিক্ত তিল অপসারণে লেবুর রস অনেক উপকারী এবটি উপাদান। ৫. বিভিন্ন ফলের প্যাক ব্যবহার করতে পারেন। ৬. চিনি ও লেবুর রসের স্ক্রাব ব্যবহার করতে পারেন। ৭. কাঁচা হলুদ ও তিলের গুড়ার পেস্ট ব্যবহার করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

মুখের অতিরিক্ত তিল দূর করার উপায় ১. প্রতিদিন টক দই ব্যবহার করুন। এটি ধুয়ে ফেলবেন না, ময়েশ্চারাইজারের মত করে লাগান এবং রেখে দিন ত্বকে। ২. লেবুর রসে যদি আপনার এলার্জি না থাকে তবে নিয়মিত লেবুর রস লাগান। দিনে যতবার ইচ্ছা ব্যবহার করুন। দ্রুত ফল পাবেন। ৩. মৌসুমী ফল ও সবজি দিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। এতে থাকতে পারে আলু, শশা, গাজর, লাউ, বাঁধাকপি, এপ্রিকট, স্ট্রবেরী, টমেটো ইত্যাদি। ৪. দুধ দিয়ে মুখ ধুতে পারেন। ৫. মধু সামান্য গরম করে আক্রান্ত স্থানে লাগালেও উপকার পাবেন। ৬. পার্সলি রসের সাথে লেবুর রস, কমালার রস এবং গাজরের রস মিশিয়ে নিন সমান পরিমাণে। এটি ব্যবাহার করতে পারেন আপনার রেগুলার ক্রীম ব্যবহার করার ঠিক আগে। এতে ফ্রিকেলস দেখা যাবে না। ৭. চিনি ও লেবুর রসের স্ক্রাব ভালো কাজে দেয়। ৮. কাঁচা হলুদের রস ও তিলের গুঁড়া এক সাথে মিশিয়ে নিন। পানি দিয়ে পেস্টের মত তৈরি করে আক্রান্ত জায়গায় লাগান। ৯. নিয়মিত তরমুজের রস ব্যবহারে ফ্রিকেলসের দাগ হালকা হয় অনেকটাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মধু, লেবু, গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে এক সাথে পেষ্ট তৈরী করুন। প্রতিদিন এই প্যাকটি মুখে লাগালে কাজ হবে। একটি ডিমের কুসুমের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল, তিন থেকে চার ফোঁটা লেবুর রস মিশিয়ে পেষ্ট তৈরী করুন। তারপর মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আধা ঘন্টা পর অবশ্যই আবার ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে নিতে হবে। দারুচিনি গুড়া করে প্রতিদিন রাতে এক গ্লাস পানিতে এক চা চামচ গুড়া ভিজিয়ে রাখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ