চিনা বাদাম খেলে কি উপকার হয়
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

১। কোলেস্টেরল কমায় চিনা বাদামঃ বাংলাদেশের মানুষের মধ্যে বর্তমানে কোলেস্টেরলের সমস্যা বেশ বড় আকার ধারন করেছে। কোলেস্টেরলে আক্রান্ত হওয়ার প্রধান কারণ হল অপুষ্টিকর ও তৈলাক্ত খাবার। শরীরের মাত্রাধিক কোলেস্টেরল হৃদরোগ, উচ্চ রক্ত চাপ, ওজন বৃদ্ধি ও ডায়াবেটিস এর মতো কঠিন রোগ সৃষ্টি করে। বাদামের অসাধারন কার্যকরী ফ্যাট শরীর থেকে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাছাড়া, এই বাদাম শরীরের চর্বি কমাতেও সাহায্য করে। প্রতিদিন ১০-১২ টি বা এক মুঠো চিনা বাদাম খেতে পারেন শরীরের কোলেস্টেরল কমাতে। ২। ডায়াবেটিস প্রতিরোধে সাহাজ্য করেঃ চিনা বাদাম রক্ত থেকে সুক্রোজ এর মাত্রা কমায়। প্রতিদিন সকালে এটি বা এর মাখন নাস্তার সাথে খেতে পারেন। তাছাড়া রাতে ১০-১৫ টি বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। চিনা বাদামের অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস নির্মূলে বিশেষ ভাবে কার্যকরী। ৩। ওজন কমাতে বেশ কার্যকরীঃ বাংলাদেশে অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা অনেক। শরীর থেকে ওজন কমাতে ভালো ফ্যাটের প্রয়োজন অত্যাবশ্যক। চিনা বাদাম থেকে আপনি সেই ভালো ফ্যাট পাবেন। প্রতিদিনের খাদ্য তালিকায় এক মুঠো বাদাম যুক্ত করে আপনি অতিরিক্ত ওজনের সমস্যা থেকে মুক্তি পাবেন। তাছাড়া এটি আপনার শরীরের শক্তি বৃদ্ধি করতেও সহায়তা করে। ৪। স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করেঃ কিছু কিছু মানুষের স্মৃতি শক্তি তুলনামুলক ভাবে অন্যদের চেয়ে কম। খুব অল্প বয়সেই অনেকেই ভুঘছেন মস্তিষ্কের সমস্যায়। ভুলে যাচ্ছেন সামান্য বিষয় এবং অনেক চেষ্টা করেও মনে রাখতে পারছেন না। এমনটা হয় যখন আমাদের মস্তিস্ক পরিমান মতো পুষ্টি পায় না। একে মস্তিষ্কের খাবার হিসেবে গন্য করা যায়। চিনা বাদামে প্রচুর পরিমানে বি৩ আছে যা মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। তাই প্রতিদিন চিনা বাদাম বা এর মাখন খাবেন, যাতে করে আপনি স্বয়ংক্রিয় মস্তিস্ক পেতে পারেন। ৫। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ ছোটো ছোটো কারনে রোগে আক্রান্ত হচ্ছেন যেমন ঠাণ্ডা, কাশি, মাথা ব্যথা, দুর্বলতা, খাওওায় অরুচিআ এবং নিদ্রাহীনতা। শরীরে সঠিক পরিমানে পুষ্টি না থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চিনা বাদামের অ্যান্টি- অক্সিডেন্ট শরীরে কঠিন রোগকে বাসা বাধতে বাঁধা দান করে। তাই, প্রতিদিন চিনা বাদাম খেয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। চিনা বাদামের সকল স্বাস্থ্য উপকারিতা উপভোগ করতে প্রতিদিন অবশ্যই একমুঠো চিনা বাদাম খেতে পারেন। স্বাস্থ্যকর জীবনযাপন এর জন্য চিনা বাদাম আপনাকে বিশেষ ভাবে সাহায্য করবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এটাতে আপনি পাবেন আপনার শরীরের প্রয়োজনীয় ভিটামিন ই এবং উপকারী চর্বি। এটা রক্তের ক্ষতিকর চর্বি কে কমিয়ে রাখবে। ফলে আপনি হার্টের বিভিন্ন রোগ থেকে মুক্তিও পেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাদাম অন্য খাবারের থেকে আসা ক্যালোরির মাত্রা নিয়ন্ত্রণ করে৷ ফলে শরীরে অতিরিক্ত ক্যালোরি জমতে পারে না৷ যা ওজন বাড়ানোর সহায়ক৷ বাদামের সঙ্গে হূদয়ের দারুণ সখ্য৷ সব ধরনের বাদামেই পাবেন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড৷ এর মধ্যে বিশেষ করে ওয়ালনাটে রয়েছে প্রচুর পরিমাণে আলফা লিনোলেক অ্যাসিড৷ এই 'এএলএ' হৃদয়কে সুরক্ষিত রাখতে সাহায্য করে৷ ২০০৬ সালের সমীক্ষায় জানা গিয়েছে, কাঁচা ওয়ালনাট অলিভ অয়েলের মতোই উপকারী৷ এটি ফ্যাটি মিল নেয়ার পর হার্টের শিরা থেকে ইনফ্লমেশন আর অক্সিডেশন কমায়৷ রোজ আটটি ওয়ালনাট খেলে আপনিও এই উপকার পাবেন৷ চিনাবাদাম আর পিনাটে রয়েছে 'ফলিক' নামের খনিজ পদার্থ৷ এটি মস্তিষ্ক সুগঠিত করে৷ তাই গর্ভস্থ শিশুর ব্রেন সেল গঠনের জন্য অনেক সময় চিকিত্সকরা অন্তঃসত্ত্বাদের পিনাট নির্দিষ্ট পরিমাণে পিনাট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন৷ এছাড়াও পিনাটে পাবেন ব্রেন বুস্টিং ভিটামিন ই৷ ক্রিমি ব্রেজিল নাট সেলেনিয়াম মিনারেলস-এ ভরপুর৷ এটি প্রস্টেট ক্যানসার রোধে সাহায্যকারী৷ এই বিশেষ ধরনের বাদামে বিটা সিটোটেরল স্টেরয়েড মেলে৷ যা প্রস্টেট এনলার্জমেন্ট কমায়৷ এক আউন্স ক্রিমি ব্রেজিল নাটে আছে ২০০ ক্যালোরি, ২১ গ্রাম ফ্যাট ও ৩ গ্রাম প্রোটিন৷ এই পরিমাণ বাদাম একজন পুরুষের দেহ সুগঠিত করার পক্ষে আদর্শ৷ অন্যান্য বাদামের থেকে আমণ্ডে রয়েছে বেশি পরিমাণে ক্যালসিয়াম, ফাইবার ও ভিটামিন ই, ফলিক অ্যাসড, মনোস্যাচুরেটেড ফ্যাট, ম্যাগনেসিয়াম, কপার, প্রোটিন৷ তাই আমন্ড যেমন অ্যান্টি-অক্সিডেন্ট তেমনি হূদরোগ, লাং ক্যানসার সহ বহু রোগের প্রতিরোধক৷ একইসঙ্গে ব্যাড কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে শরীরে গুড কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়৷ রক্তবাহক জালিকার ডায়ালেশন করে৷ এবং শিরাগুলি নমনীয় রাখে৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চিনাবাদাম খেলে অবশ্যই উপকার আছে । চিনাবাদামে ভিটামিন বি , ই ও কে থাকে । ভিটামিন বি , ই ও কে শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে । তাছাড়া চিনাবাদাম এক প্রকার উদ্ভিজ্জ আমিষ যা দেহে সামান্য পরিমাণে আমিষের চাহিদা যোগান দেয় । কারণ চিনাবাদাম নিম্নমানের আমিষ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ