এমএসওয়ার্ডে টেবিলের প্রথম সারির কলামে (যেমন: নাম, রোল নং, মোবাইল নং) ইত্যাদি লিখে তার নিচের রো ও কলামে ডাটা গুলো এন্ট্রি করি। এভাবে টেবিলে কাজ করতে করতে নতুন পেজে গেলেও নতুন পেজে হুবহু টেবিল অটোমেটিক হয়ে যায়। আমি চাচ্ছি নতুন পেজে যখন টেবিলটি আসবে তখন প্রথম পেজের প্রথম সারির কলামের লেখা ঐ (নাম, রোল নং, মোবাইল নং) নতুন পেজটির প্রথম কলামে অটোমেটিক এ লেখা গুলো হয়ে যাবে । (অনেকটা অটো নম্বর অর্থাৎ  1. 2. 3. এভাবে অটো নেওয়ার মতো)
Share with your friends

এভাবে অটোমেটিক টেবিল নেবার কোন অপশন আছে বলে আমার মনে হয় না। তবে আপনি প্রথম টেবিলটি সিলেক্ট করে দ্বিতীয় পেজ-এ  কপি/পেষ্ট করতে পারেন।।  

Talk Doctor Online in Bissoy App
Call

আপনার MS Office এর ভার্সনটি জানা প্রয়োজন ছিল। তবে আশা করি এটা হয়তো 2007 বা তার উপরের ভার্সন হবে। আমি যেই Screenshot দিলাম সেটা Office 10 এর। সাধারণত 2007 থেকে 2019 এই ভার্সনগুলোর অপশন কাছাকাছি টাইপের হয়। যাই হোক আপনার ভালমতো লক্ষ্য করুন -


যেভাবে বললেন সেভাবে একটা টেবিল বানিয়ে ফেলুন। এবার প্রথম ঘরটি সিলেক্ট করুন। অর্থাৎ যেটা আপনার টেবিলের Header Row সেটার বামে Mouse Pointer রেখে Row টা সিলেক্ট করে ফেলুন। এবারে উপরের দিকে দেখুন Layout Tab আছে। Screenshot এ দেখুন একেবারে ডান দিকে Repeat Header Rows অপশনটি চালু আছে। এতে ক্লিক করুন। ব্যাস! আপনার কাজ শেষ! এখন থেকে এই টেবিলের প্রথম রো টি প্রতি পেজে নতুন করে দেখতে পাবেন।


আর মনে রাখবেন আপনি যতক্ষণ না প্রথম রো টি সিলেক্ট করবেন ততক্ষণ পর্যন্ত Repeat Header Rows অপশনটি চালু হবেনা। এবারে ছবিতে দেখে নিন তাহলে সহজে করতে পারবেন। ধন্যবাদ।


image 


image

Talk Doctor Online in Bissoy App