আমার স্ত্রীর অক্টোবর মাসের ব্লিডিং বন্ধ হয় ২৭/১০/১৯ তারিখে।এরপর গত ৩১/১০/১৯ তারিখে আমাদের মিলনটা অরক্ষিত হয়ে যায়, (কনডম ফেটে যায়), ওই দিন ই আমার স্ত্রী নোরিক্স ১ নামক একটি ইমারজেন্সী পিল খায়। তারপর মাত্র ব্লিডিং বন্ধ হবার মাত্র ১৬ দিনের মাথায় অর্থাৎ ১২/১১/১৯ তারিখে পুনরায় তার ব্লিডিং শুরু হয়। উল্লেখ্য যে ব্লিডিং খুব ই সামান্য পরিমান হয়ে ১৪/১১/১৯ তারিখেই আবার বন্ধ হয়ে যায়। এছাড়া আরো একটি চিন্তার বিষয় হলো হঠাৎ করেই অনেকটা চিনির দানার মত স্রাব হয় এবং দেখা যায় তার শেষ ব্যবহৃত প্যাডটি পুরোটাই এই স্রাব মেখে আছে।এই সময়ের মাঝে তলপেটে ব্যাথাটা স্বাভাবিক ই ছিল। বলে রাখা ভালো, আমার স্ত্রীর ব্লিডিং প্রায় প্রতি মাসেই ২/৩ দিন আগেই শুরু হয়ে যায়। প্রশ্ন হলো আমার স্ত্রীর কি কন্সিভের সম্ভবনা আছে? আর  দানা দানা স্রাবটা কি কোনো রোগের লক্ষন নির্দেশ করে? জানালে খুবই উপকৃত হব। 
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

গত  ৩১/১০/১৯ তারিখে মিলনের পর ইমার্জেন্সি পিল সেবনের ফলে ১২/১১/১৯ তারিখে মিন্স হয় এবং তা ২ দিন স্থায়ী হয়েছিলো। এর মূলত কারন ইমার্জেন্সি পিল, এই ইমার্জেন্সি পিল সেবনের কারনে   হালকা মিন্স এর রক্তপাত হয়েছে ও অসময়ে মিন্স এসেছে এ নিয়ে তেমন দুশ্চিন্তা করবেন না। প্রেগন্যন্সি সম্ভাবনা নাই আপনি ১০০% নিশ্চিত থাকুন। 

আর সাদা স্রাব এর সাথে চিনির দানা ইহা সাদা স্রাবের কারনে আসতে পারে।  যদি সাদা স্রাব গন্ধযুক্ত হয় ও অতিরিক্ত হয় তাহলে গাইনি চিকিৎসক এর কাছে চিকিৎসা নিবেন। 

যেহেতু ইমার্জেন্সি পিল খাওয়াইছেন তাই মিন্স অনিয়ম ভাবে হতে পারে  অপেক্ষা করবেন সব ঠিক হবে।পরবর্তীতে ইমার্জেন্সি পিল খাওয়াবেন না।

না। এই দানা দানা স্রাব টি সাদা স্রাবের কারনেও আসতে পারে আপনি অপেক্ষা করুন পরবর্তীতে ঠিক হবে। 

এখন ওনাকে বলবেন নিম্নের নিয়ম গুলো ফলো করতে

যেমন

  •   লবন মিশানো হালকা গরম পানি দিয়ে দিনে দুইবার যোনি  পরিস্কার করবেন (সকাল ও রাতে)
  • রঙীন ও বেশি সুগন্ধিযুক্ত টয়লেট টিস্যু ও সাবান যৌনাঙ্গে ব্যবহার করবেন না।
  •  ভেজা কাপড় পরে বেশিক্ষণ থাকবেন না। গোসল বা ব্যায়ামের পর যত তাড়াতাড়ি সম্ভব ভেজা কাপড়টি পাল্টে নিবেন। 
  •   যৌনাঙ্গ পরিষ্কার রাখুন সবসময়। আর প্রসাব বা পায়খানা করার সময় হাত দিয়ে সামনে থেকে পেছনে এই নিয়মে পরিষ্কার করতে হবে। খেয়াল রাখবেন পায়খানার রাস্তার জীবাণু যেন যোনিতে না লাগে।
  •   যোনি আর্দ্র ও ভেজা রাখবেন না।
  • মাসিকের সময় নোংরা কাপড় ব্যবহার করবেন না। পরিষ্কার প্যাড ব্যবহার করুন।
উক্ত নিয়ম গুলো মেনে চলতে বলবেন।
পরবর্তীতে একই ভাবে সাদা স্রাবের সাথে দানা দানা স্রাব আসলে একজন গাইনি চিকিৎসক এর কাছে চিকিৎসা নেওয়াবেন।
ধন্যবাদ 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ