শেয়ার করুন বন্ধুর সাথে
BisnuRay

Call

সকলে মিলে সমাজের মঙ্গলময় কাজ করাকে সমষ্টি সমাজকর্ম বলে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
  • জনসমষ্টি সমাজকর্ম (Community social work) : বর্তমানে সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়নকে একত্রে জনসমষ্টি সমাজকর্ম বলা হয়।
  1. সমষ্টি সংগঠন (Community organization) : উন্নত সমাজের জনসমষ্টির প্রয়োজন পূরণার্থে সমষ্টি সংগঠন পদ্ধতির উদ্ভব। কোনো সমাজের মৌল মানবিক চাহিদা পূরণের পর অবশিষ্ট সমস্যার সমাধান ও সেবা কর্মসূচিসমূহ সুসংগঠিত করা সমষ্টি সংগঠন পদ্ধতির মূল কাজ। এটি মূলত অপেক্ষাকৃত উন্নত ও সুসংগঠিত সমষ্টিতে প্রয়োগ করা হয়। ডব্লিউ এ ফ্রিডল‍্যান্ডার ও রবার্ট জেড এপেটের মতে, "মানবীয় সম্পর্ক ও সামাজিক প্রতিষ্ঠানাদির মধ‍্যে আমূল পরিবর্তন আনয়নের লক্ষ্যে সমাজকর্ম প্রক্রিয়ার যে কর্মতৎপরতা, তাই সমষ্টি সংগঠন।"
  2. সমষ্টি উন্নয়ন (Community development) : অনুন্নত বা উন্নয়নশীল দেশে জনসমষ্টির অবস্থার উন্নয়ন তথা মৌল মানবিক চাহিদা পূরণে সমষ্টি উন্নয়ন পদ্ধতি কাজ করে থাকে। জনসাধারণের প্রচেষ্টার সাথে সরকারি সমর্থনের সংযোগ সাধনের মাধ্যমে সমষ্টির কল‍্যাণ সাধন সমষ্টি উন্নয়ন পদ্ধতির লক্ষ্য। এটি প্রধানত অনুন্নত এবং তুলনামূলকভাবে স্থবির সমাজের উন্নয়নে প্রয়োগ করা হয়। ড. এস আবেদের মতে, "জনসাধারণের স্থানীয় প্রচেষ্টার সাথে সরকারি সমর্থনের সংযোগ সাধনের উদ‍্যোগ পদ্ধতিই সমষ্টি উন্নয়ন। সমষ্টি উন্নয়ন এমন এক পদ্ধতি, যাতে সরকার ও জনগণ জনসাধারণের প্রয়োজনের উপর ভিত্তি করে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের লক্ষ্যে তাদের সম্পদ ব‍্যবহারের জন‍্য একত্রিত হয়।" ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ