ব্যাখ্যা সাথে এই প্রশ্নের উত্তরটাও দিবেন যে, "আমাদের মসজিদে ইমাম খুতবা দেওয়ার জন্য মুসল্লীদের মাঝখান দিয়ে সামনে যান, এতে কি তার পাপ হবে? আগেই সামনে যেতে হবে?"
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হাদিসটি হচ্ছেঃ সালমান ফারিসী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি জুমুআর দিন গোসল করে এবং যথাসম্ভব উত্তমরূপে পবিত্রতা অর্জন করে, অতঃপর তেল মেখে নেয় অথবা সুগন্ধি ব্যবহার করে, অতঃপর 'মসজিদে' যায়, আর দুইজনের মধ্যে ফাঁক করে না এবং তার ভাগ্যে নির্ধারিত পরিমাণ সালাত আদায় করে। আর ইমাম যখন 'খুৎবাহর জন্য' বের হন তখন চুপ থাকে। তার এ জুমুআ এবং পরবর্তী জুমুআর মধ্যবর্তী সকল গুনাহ ক্ষমা করে দেয়া হয়।


জুমুআর দিন দুই জনের মাঝে ফাঁক করে না। এর মানে হচ্ছেঃ


জুমআর দিন নামাযী মসজিদে এসে যেখানে জায়গা পাবে সেখানে বসে যাবে। দেরী করে এসে সামনের কাতারে ফাঁক থাকলেও কাতার চিরে সামনে যাওয়া এবং তাতে অন্যান্য নামাযীদেরকে কষ্ট দেওয়া বৈধ নয়।


হযরত আব্দুল্লাহ বিন বুসর (রাঃ) কর্তৃক বর্ণিত, তিনি বলেন, কোন এক জুমআর দিনে এক ব্যক্তি লোকেদের কাতার চিরে 'মসজিদের ভিতর' এল। সে সময় নবী (সাঃ) খুতবা দিচ্ছিলেন। তাকে দেখে নবী (সাঃ) বললেন, বসে যাও, তুমি বেশ কষ্ট দিয়েছ এবং দেরী করেও এসেছ।


(আহমাদ, মুসনাদ, আবূদাঊদ, সুনান, ইবনে খুযাইমাহ সহীহ, ইবনে হিব্বান, সহীহ, সহিহ তারগিবঃ ৭১৩)


আল্লাহর রাসূল (সাঃ) বলেন, যে ব্যক্তি জুমুআর দিন গোসল করল, তার স্ত্রীর সুগন্ধি 'আতর' থাকলে তা ব্যবহার করল, উত্তম লেবাস পরিধান করল, অতঃপর

'মসজিদে এসে' লোকেদের কাতার চিরে

'আগে অতিক্রম' করল না এবং ইমামের উপদেশ দানকালে কোন বাজে কর্ম করল না, সে ব্যক্তির জন্য তা উভয় জুমআর মধ্যবর্তী কৃত পাপের কাফফারা হয়ে যাবে। আর যে ব্যক্তি অনর্থক কর্ম করল এবং

লোকেদের কাতার চিরে সামনে অতিক্রম করল সে ব্যক্তির জুমুআহ যোহরে পরিণত হয়ে যাবে।


(আবূদাঊদ, সুনান, ইবনে খুযাইমাহ, সহীহ, সহিহ

তারগিবঃ ৭২০)


মহানবী (সাঃ) বলেন, জুমুআর দিন ৩ শ্রেণীর মানুষ মসজিদে উপস্থিত হয়।


প্রথম শ্রেণীর মানুষ উপস্থিত হয়ে বাজে কথা বলে; তার সেটাই হল প্রাপ্য।


দ্বিতীয় শ্রেণীর মানুষ উপস্থিত হয়ে দুআ করে; আর সে এমন লোক, যে আল্লাহর কাছে দুআ করে, আল্লাহ তার দুআ কবুল করেন অথবা না করেন।


আর তৃতীয় শ্রেণীর মানুষ উপস্থিত হয়ে চুপ ও নির্বাক থাকে, কোন মুসলিমের কাঁধ ডিঙিয়ে 'কাতার চিরে' আগে যায় না এবং কাউকে কোন প্রকার কষ্ট দেয় না। এই শ্রেণীর মানুষের জন্য তার ঐ কাজের ফলে তার ঐ জুমুআহ থেকে আগামী জুমুআহ পর্যন্ত বরং অতিরিক্ত ৩ দিনে অর্থাৎ, ১০ দিনে কৃত গুনাহর কাফফারা হবে।


কেননা আল্লাহ আয্যা অজাল্ল বলেন, অর্থাৎ, যে ব্যক্তি একটি সওয়াবের কাজ করবে, সে তার ১০ গুণ সওয়াব লাভ করবে।


(আহমাদ, মুসনাদ, আবূদাঊদ, সুনানঃ ১১১৩)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ