শেয়ার করুন বন্ধুর সাথে

হলুদ রঙের কাপড় পড়া জায়েয নাকি নাজায়েয তা নিয়ে বিতর্ক রয়েছে। আমি কোন আলেম নই বিধায় ফতোয়া দেওয়ার যোগ্যতা আমার নেই। তবে উভয় পক্ষেই দলিল আছে। 

নাজায়েয হওয়ার পক্ষের দলিলঃ-

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، عَنْ مَالِكٍ، عَنْ نَافِعٍ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ حُنَيْنٍ، عَنْ أَبِيهِ، عَنْ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ، رضى الله عنه أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم نَهَى عَنْ لُبْسِ الْقَسِّيِّ وَعَنْ لُبْسِ الْمُعَصْفَرِ وَعَنْ تَخَتُّمِ الذَّهَبِ وَعَنِ الْقِرَاءَةِ فِي الرُّكُوعِ ‏.


‘আলী ইবনু আবূ ত্বালিব (রাঃ)


রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) রেশমী পোশাক ও হলুদ রঙের কাপড় পরতে, স্বর্ণের আংটি পরতে এবং রুকূ’তে কুরআন পড়তে নিষেধ করেছেন।


সুনানে আবু দাউদ, হাদিস নং ৪০৪৪

হাদিসের মান: সহিহ হাদিস

হলুদ রঙের কাপড় জায়েয এর পক্ষের দলিলঃ- 

মন্তব্যতে যুক্ত করা হয়েছে। 


অতএব, যেহেতু উভয় পক্ষেই দলিল রয়েছে, তাই একে ঢালাওভাবে জায়েয/নাজায়েয বলে ফিতনা সৃষ্টি করা অনুচিত। তবে এটি না পরাই উত্তম তথা মাকরুহ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পুরুষের জন্য হলুদ রংয়ের কাপড় পরা নিষেধ। আলী (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে কাসী 'সূতা ও রেশম মিশ্ৰিত কাপড়' ও হলুদ রং-এর জামা পরতে বারণ করেছেন। (সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ১৭২৫ সহীহ, ইবনু মাজাহঃ ৩৬০২, মুসলিমঃ ৩৬৭৬ হাদিসের মানঃ সহিহ)। ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘মুফাদ্দাম’ পরতে নিষেধ করেছেন। রাবী ইয়াযীদ (রাঃ) বলেন, আমি হাসান ইবনে সুহাইলকে জিজ্ঞেস করলাম, ‘মুফাদ্দাম’ কী? তিনি বলেন, হলুদ রং-এ রঞ্জিত বস্ত্র। (সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ৩৬০১ মুয়াত্তা মালিকঃ ১৭৭, আহমাদঃ ৯৩, ১২৪। হাদিসের মানঃ সহিহ)। আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার পরনে দুটো হলুদ রঙের কাপড় দেখে বললেন, তোমার মা কি তোমাকে এ কাপড় পরিধান করতে আদেশ করেছে? আমি বললাম, আমি কি তা ধুয়ে ফেলব? তিনি বললেন, বরং তা পুড়িয়ে ফেলো। অন্য এক বর্ণনায় আছে, তিনি বললেন, ‘এ হল কাফেরদের পোশাক। সুতরাং তুমি এ পরিধান করো না। (রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ১৮০৮, মুসলিমঃ ২০৭৭, নাসায়ীঃ ৫৩১৬, ৫৩১৭, আহমাদঃ ৬৪৭৭, ৬৫০০, ৬৭৮২, ৬৮৯২, ৬৯৩৩ হাদিসের মানঃ সহিহ)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ