তারা কি পাপের কারণে শাস্তি পাবে আখিরাত  ও হাশরের।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আল্লাহ তায়ালা কোনো কোনো পাপের শাস্তি দুনিয়ায়ও দিয়ে থাকেন। আবার কোনো কোনো পাপের শাস্তি দিতে পরকালের জন্য বিলম্ব করেন।

পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, যে মন্দ কাজ করবে, তাকে সেই কাজের শাস্তি ভোগ করতে হবে। (সুরা নিসা : ১২৩)।

পাপের শাস্তি যে শুধু পরকালে হবে তা নয়। দুনিয়াতেও মানুষ পাপের শাস্তি ভোগ করে। আল্লাহ বলেন, ‘আমি অবশ্যই তাদের গুরু শাস্তির পূর্বে লঘু শাস্তি আস্বাদন করাব, যাতে তারা ফিরে আসে। (সুরা সিজদা : ২১)।

আলোচ্য আয়াতে লঘু শাস্তি বলে দুনিয়ার বিপদাপদ ও রোগ-ব্যাধিকে বোঝানো হয়েছে। আর গুরু শাস্তি দ্বারা আখেরাতের কঠিন শাস্তি বোঝানো হয়েছে।

পাপ করলে তার শাস্তি অবশ্যই ভোগ করতে হবে। অধিকাংশ পাপের শাস্তি হবে পরকালে। তবে কিছু পাপের শাস্তি দুনিয়াতেও ভোগ করতে হয়। দুনিয়ায় শাস্তি এলে কেবল পাপীর ওপরে আসে না; অনেক সময় তার পুরো সমাজ বা রাষ্ট্রের ওপর চলে আসে সেই শাস্তি।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, নবীজি (সাঃ) বলেছেন,

☞ কোনো জাতির মধ্যে আত্মসাৎ বৃদ্ধি পেলে সে জাতির লোকদের অন্তরে ভয়ের সঞ্চার করা হয়।

☞ কোনো জাতির মধ্যে ব্যভিচার ছড়িয়ে পড়লে সেখানে মৃত্যুর হার বৃদ্ধি পায়।

☞ কোনো সম্প্রদায়ের লোকেরা পরিমাপ ও ওজনে কম দিলে তাদের রিজিক সংকুচিত করা হয়।

☞ কোনো জাতির লোকেরা অন্যায়ভাবে বিচার-ফয়সালা করলে তাদের মধ্যে রক্তপাত বিস্তৃতি লাভ করে।

☞ কোনো জাতি প্রতিশ্রুতি ভঙ্গ করলে আল্লাহ তাদের ওপর শত্রুদল চাপিয়ে দেন। (মুয়াত্তা মালেক : ১৩২৩)।

হাদিস থেকে বুঝে আসে এসব বিষয়ের শাস্তির অংশ মানুষ পার্থিব জীবনেও ভোগ করবে। আর শাস্তি ধরন নানা রকম হয়ে থাকে। কারও অসুস্থতার মাধ্যমে, কাউকে অসহায়ত্বের মাধ্যমে, কারও আবার ঈমান হরণের মাধ্যমে তাকে শাস্তি দেওয়া হয়।

পরিমাপে ও ওজনে কম দেওয়া নিষেধ। এটি জঘন্যতম খেয়ানত ও কবিরা গুনাহ। এর ফলে আল্লাহ মানুষের ক্ষেতখামারে ফসলের উৎপাদন কমিয়ে দেন ও দুর্ভিক্ষ অবতীর্ণ করেন।

আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, দুর্ভোগ তাদের জন্য, যারা মাপে কম দেয়, যারা মানুষের কাছ থেকে ওজন করে নেওয়ার সময় পূর্ণমাত্রায় গ্রহণ করে, আর যখন মানুষকে মেপে কিংবা ওজন করে দেয়, তখন কম দেয়। (সুরা মুতাফফিফিন : ১-৩)।

সম্মান নষ্ট: পাপের কারণে দুনিয়াতে লাঞ্ছনা ও অপদস্থ হতে হয়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ