HMMOBAROKBD

Call

স্বামীর উপর স্ত্রীর হক এবং পিতার উপর সন্তানের হক এটা স্ত্রী-ছেলেমেয়েদের অধিকার!এ হক আদায় করা স্বামী /পিতার দায়িত্ব এবং তার প্রতি আমানত৷

আমানতের খেয়ানত করা যেমন কবিরাহ গোনাহ,এটাও কবিরাহ গোনাহ৷ 

মুমিন বান্দার অন্যতম বৈশিষ্ট্য হলো সে আমানতদার হয়। মুমিনের কাছে জীবনের সর্বাপেক্ষা সম্পদ হলো আমানতদারীতা। আমানতদারীতা একজন মুমিনের নিদর্শন। এ কারণে মুমিন নিজের জীবনের সবকিছু উৎসর্গ করে হলেও আমানতদারী রক্ষা করতে সচেষ্ট হয়।

আমানতদারীর গুরুত্ব বর্ণনা করতে গিয়ে আল কোরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের আদেশ দিয়েছেন, আমানত তার হকদারকে প্রত্যাবর্তন করতে। তোমরা যখন মানুষের মধ্যে বিচারকার্য পরিচালনা করবে তখন ন্যায়পরায়ণতার সঙ্গে বিচার করবে। আল্লাহ তোমাদের যে উপদেশ দিচ্ছেন তা কত উত্কৃষ্ট আল্লাহ সর্বশ্রোতা আল্লাহ সর্বস্রষ্টা।

’ (সূরা নিসা : ৪৮)। উল্লিখিত আয়াতে আমানতের বিষয়ে বর্ণনা করতে গিয়ে একদিকে যেমন হকদারের হক প্রত্যর্পণের নির্দেশ দেওয়া হয়েছে সঙ্গে সঙ্গে বিচারকের বিচারকার্য পরিচালনা করার ক্ষেত্রে ন্যায়পরায়ণতার সঙ্গে বিচার করতে বলা হয়েছে।

এ থেকে বিষয়টি পরিষ্কারভাবে প্রমাণিত হয়, আমানতদারী শুধু হকদারকে হক বুঝিয়ে দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয়; বরং প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তির ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করাটাও আমানতদারীতা।সুতরাং স্ত্রী-সন্তানদের হক আদায় করা স্বামী /পিতার উপর দায়িত্ব৷ আর এই দায়িত্ব যথাযথ আদায় না করলে সে খেয়ানতকারী হিসেবে গণ্য হবে৷ যেমন-সন্তানকে নির্দিষ্ট বয়সসীমা পর্যন্ত লালন-পালন না করলে,ধর্মীয় শিক্ষা না দিলে,ভালোবাসার সহিত সুন্দর ব্যাবহার না করলে,স্ত্রীর ভরনপোষণ না দিলে,স্ত্রীর পছন্দের বাইরে অবাধ চলাফেরা করলে,স্ত্রীর হকগুলো অন্যত্র ব্যবহার করলে তবে সে কিয়ামতের দিন খেয়ানতকারীদের দলভুক্ত হয়ে উঠবে। 

আর তার শাস্তিও অনুরূপ খেয়ানতকারীদের মতো হবে৷ 

সুতরাং আমাদের সব ধরনের খেয়ানত বর্জন করে মুমিনের অন্যতম বৈশিষ্ট্য আমানতদারীর বিশেষ গুণ অর্জন করতে হবে। আর তখনই আমরা নিজেদের মুমিন পরিচয় দিতে পারব। আমাদের অবশ্যই স্মরণ রাখতে হবে হজরত আনাস (রা.) থেকে বর্ণিত হাদিস। তিনি বলেন, রসুলে কারিম (সা.)-এর কোনো বক্তৃতা এমন ছিল না যেখানে তিনি এ কথা না বলেছেন যে যার চরিত্রে আমানতদারী নেই তার ইমান নেই। আর যে অঙ্গীকার রক্ষা করে না তার দীন নেই। (মুসনাদে আহমাদ)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ