শেয়ার করুন বন্ধুর সাথে
MdAbuSaeed

Call

আমার মতে, আর্থিক সমস্যা না থাকলে মেস এ থাকাই ভালো হোস্টেলের চেয়ে। হোস্টেলে অনেকগুলো বেয়াদব (বড় ভাই) আছে, যারা ঝামেলা করে। বিশেষ করে ফার্স্ট ইয়ার এর শিক্ষার্থীদের।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

আমার কাছে ২টিতে থাকাই উত্তম।  কারন বর্তমানে ব্যক্তিমালিকানাধীন বিভিন্ন হোস্টেল পরিচালিত হচ্ছে কোনো নিয়মনীতি ছাড়াই,এক্ষেত্রে এটি অনেকটা মেসের মতোই। তবে সরকারী ভাবে হোস্টেল এর থেকে মেসে থাকাই উত্তম। কারণ এসব হোস্টেলে আপনাকে অন্যের কর্তৃত্তাধীন থাকতে হবে,নিরিবিলি থাকতে পারবেন না। আপনার অন্য প্রশ্নে হোস্টেলের কিছু খারাপ আর ভাল দিক লিখেছিলাম। উত্তরটি ছিলঃ অসুবিধা হল আড্ডাবাজি হয়,এতে লেখাপড়ার ক্ষতি হয়। একই রুমে একজন হলে বিশেষ অসুবিধা না হলেও ২/৩জন থাকলে তাদের বন্ধু বান্ধব আসবে,আড্ডা দিবে এতে আপনার লেখাপড়ার ব্যাঘাত ঘটবে। এছাড়া আপনি সকল পরিস্থিতি তে মানিয়ে না ও নিতে পারেন,ফলে সমালোচক দের হাত থেকে বাঁচবেন না। খাওয়াদাওয়ারর সমস্যা তো আছেই। নিরিবিলি থাকতে চাইলে তা পারবেন না। এসব কারণে আমার কাছে মেস ই উত্তম লাগে। তবে আপনি যদি ব্যক্তিমালিকানাধীন কোনো হোস্টেলে থাকেন তাহলে তা মেসের মতোই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AbdurRabbe

Call

আমার মতে Hostel এ থাকা ভালো । এর বেশ কিছু কারণ বলছি,,,,, *আপনি আপনার College কর্তৃপক্ষের দায়িত্বে থাকবেন, কোনো সমস্যা হলে সেটা তারা সমাধান করবে। মেসে এরকম না, কোনো সমস্যা হলে সেটার দ্বায়ভার আপনাকে নেওয়া লাগবে।  *পড়াশোনার জন্য আপনি ভালো পরিবেশ পাবেন। *পড়াশোনার বিষয়ে সব Help আপনি বড় ভাইদের কাছে থেকে পাবেন, Books থেকে  Notes পর্যন্ত । কিন্তু মেসে এই সুযোগ নেই।  *অনেক Hostel এ নির্দিষ্ট সময় দেওয়া থাকে, যে আপনাকে সব কাজ বাদ দিয়ে পড়াশোনা করতে হবে। *Room ভাড়া দাওয়া লাগে না, শুধু খাবার খরচ। কিন্তু মেসে দুটোই বহন করতে হয় । *Meal না হওয়ার কোনো সম্ভাবনাই নেই, প্রত্যেক দিন  Meal হয় ।কিন্তু মেসে মাসে 3-5 দিন পর্যন্ত খালা আসেন না । *Meal (ভাত আর ডাউল) যত পারবেন খাবেন। শুধু মাত্র তরকারি টি নির্দিষ্ট থাকে । আর মেসে খাবার নির্দিষ্ট থাকে । *80% মেধাবী ছাত্র আপনি Hostel এ পাবেন ।  *Hostel এ 60% Student নিম্ন মধ্যেবিত্ত আর 30% মধ্যেবিত্ত পরিবার থেকে এসে থাকে । *খেলাধুলা করার জন্য যা যা লাগে সব College থেকে পাবেন, আর মাঠ তো আপনার জন্যেই। *আর প্রতিটি Hostel এ Common Room থাকে, যেখানে TV সহ অনেক Indoor Game খেলার ব্যবস্থা থাকে, যা আপনি পড়াশোনা শেষে ব্যবহার করতে পারবেন । *আর প্রতিটি College এ তো রাজনীতি থাকে, আর Hostel এর ছাত্রদের বিভিন্ন Program এ যাওয়া লাগে বিশেষ দিন গুলো তে (1-2 Hour এর জন্য), যেটা মাসে সর্বোচ্চ দুই বার আবার কোনো মাসে Program থাকেই না। এটাতে ভয়ের কিছু নেই Friends দের সাথে যাবেন মজা করতে করতে আবার চলে আসবেন। আর College এর Senior হয়ে গেলে না গেলেও চলে। *আর Hostel এ বড় ভাইয়েরা মারে এমন অনেক কথা আছে, কিন্তু আপনি ভালো ভাবে, ভদ্র ভাবে চলাফেরা করলে আপনি সবার কাছে শ্রদ্ধার পাত্র হয়ে যাবেন। আর অভদ্র ভাবে চলাফেরা করলে শাস্তি আছে, যেটা College কর্তৃপক্ষ থেকে নির্দেশ দাওয়া থাকে । ***নিজের বাস্তব জীবন থেকে বলছি, পড়াশোনা করার যে একটা মজা সেটা Hostel এ না থাকলে আপনি কখনই বুঝতে পারবেন না । নিজের College Campus, যেখানে আপনি থাকছেন, Class করছেন, খেলাধুলা করছেন সবসময় Campus এ থাকা মানে ঘরের দরজা খুললেই আমার Campus অসাধারণ একটা অনুভূতি। যেটা আপনি মেসের ওই চার দেয়ালের মধ্যে পাবেন না, কখনও না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ