শেয়ার করুন বন্ধুর সাথে

শক্তি পদার্থ নয়।আমাদের পুরো বিশ্বজগৎ শক্তি ও পদার্থ দিয়ে তৈরি।পদার্থ মানে যার আকার আছে আয়তন আছে বল প্রয়োগ করলে বাধাদান করে তাই পদার্থ।তবে শক্তির এসব কিছু নেই।তাই শক্তি পদার্থ নয়।আবার পদার্থের ভিতর শক্তি থাকে।পদার্থ তো পরমাণুর সমন্বয়ে গঠিত।আর এই পরমাণু যে আকর্ষণ শক্তির মাধ্যমে যুক্ত থাকে তাই রাসায়নিক শক্তি।আর এই শক্তিই বিভিন্ন শক্তিতে রূপান্তরিত হয়।যেমন আলোক শক্তি,তাপ শক্তি,যান্ত্রিক শক্তি ও শব্দ শক্তি।শক্তি শুধু রূপান্তরিত হয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

শক্তি পদার্থ নয়, শক্তি হলো ক্ষমতা, সামর্থ্য বা বল। তবে পদার্থের মধ্যেই শক্তি নিহিত থাকে। যেমনঃ মানুষ হলো পদার্থ, আর মানুষের কাজ করার যে ক্ষমতা, তাই হলো শক্তি। আবার সূর্য হলো পদার্থ, আর সূর্য থেকে যেই আলো পৃথিবীতে আসে, তা হলো শক্তি। যা জায়গা দখল করে এবং যার ওজন আছে, তাকে পদার্থ বলে। কিন্তু যা জায়গা দখল করে না অথবা যার ওজন নেই, কিন্তু ক্ষমতা আছে, তাকে শক্তি বলে। যেমনঃ মাটি, পানি ও বায়ুর ওজন আছে এবং এগুলো জায়গা দখল করে, তাই এগুলো পদার্থ। আবার আলো, তাপ ও আগুনের ওজন নেই, কিন্তু ক্ষমতা আছে, তাই এগুলো শক্তি, পদার্থ নয়। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

শক্তি পদার্থ 


আইনস্টাইন এর  বিখ্যাত সূত্র  E=mc^2

 এখান থেকে দেখা যাচ্ছে ,  যে  শক্তিকে  পদার্থতে  এবং পদার্থকে  শক্তিতে  রূপান্তর করা  সম্ভাব।

 শক্তি ও পদার্থের  রূপান্তর এর মাধ্যমে পারমাণবিক বোমা হাইড্রোজেন বোমা তৈরি করা হয়েছে । সুতরাং আইনস্টাইন এর সূত্রানুযায়ী বলা যায় যে , পদার্থ ও শক্তি একই সত্তার দুইটি রূপ ।  তাই পদার্থই  শক্তি ।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ