হঠাৎ করে আমার প্রচন্ড জ্বর উঠেছে। তারপর আমি পল্লী ডাক্তারের পরামর্শ মতে প্যারাসিটামল ৫০০ mg এবং Asizith 500 mg (এসিজিথ) টানা তিনদিন ধরে খাইতেছি এখন জ্বর ভালো হয়েছে তবে হালকা জ্বর এখন আছে। এখন আমার প্রশ্ন হলো Asizith 500 mg টেবলেট খেলে কি কোনো সমস্যা হবে? আজও কি খাব Asizith টেবলেট? Asizith 500 mg টেবলেট এর পার্শপ্রতিক্রিয়া কি? বিঃদ্রঃ আমার প্রচন্ড কাশি।
শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

ট্যাবলেট টি সেবনের সাইড ইফেক্ট গুলি হলঃ মাথাব্যথা, বমি ভাব, বদহজম,র‍্যাশ ওঠা ইত্যাদি। আপনি চিকিৎসক এর পরামর্শ নিয়ে  এটি ৩ দিন সেবন করতে পারেন কিন্তু ৩ দিনের অধিক সেবন করবেন না যেহেতু আপনার হালকা জ্বর।  পরিষ্কার কাপড়ে পানি নিয়ে পুরো শরীর ম্যাসাজ করুন। ভিটামিন সি, ভিটামিন ডি-জাতীয় খাবার খাবেন। প্রতিদিন একটি করে কমলালেবু খাবেন। বেশি বেশি পানি পান করবেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমেই একটু ভুল চিকিৎসা দিয়েছেন পল্লী চিকিৎসক । জ্বর আসলে শুরুতেই কখনোই এন্টিবায়োটিক নেয়া উচিত না । জ্বরের প্রাথমিক চিকিৎসা প্যারাসিটামল 500 এমজি এবং পর্যাপ্ত পানি/ স্যালাইন পান করা সেই সাথে শরীর বার বার মুছে নেয়া এবং মাথায় পানি দেয়া যাতে শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেড়ে না যায় । চিকিৎসক আপনাকে প্যারাসিটামল এবং এজিথ্রোমাইসিন দুটোই দিয়েছেন ।(যা দরকার ছিলো না ) ।

যাহোক যেহেতু এন্টিবায়োটিক খাওয়া শুরু করেছেন সেহেতু ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফুল কোর্স কমপ্লিট করবেন । এন্টিবায়োটিক কম বা বেশি খাওয়া মোটেই উচিত না । তারপরও যদি জ্বর ভালো না হয় তবে 7-10 দিন পরে রক্ত পরীক্ষা করে চিকিৎসা নিতে হবে । 
আর কাশির জন্য আপাতত কোন ঔষধ না খেয়ে লবণ ও কুসুম পানির গড়গড়া করবেন এবং ঠান্ডা পানি এড়িয়ে চলবেন । পারলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি বেশি খাবেন । কুসুম গরম পানিতে লেবুর শরবত করে খেলে ভালো উপকার পাবেন ।
আর এই ট্যাবলেট সেবনের ফলে যেসব পার্ষপ্রতিক্রিয়া হতে পারে, বমি বমি ভাব, আন্ত্রিক ব্যাথা, অস্বস্তি, ডায়রিয়া, মাথা ব্যথা, ঘুম ঘুম ভাব ও ত্বকে লাল দাগ দেখা দেয়া ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ