আমার মাথায় শুনেছি ছোট বেলা থেকে খুশকি কিন্তু এখন আমার বয়স ২১ এবং খুব বেশি খুশকি মাথায় সাথে অসহ্য রকমের চুলকানি অনেক বড় বড় ডাক্তার দেখিয়েছি কোন সমাধান পাইনি। এখন খুব বেশি চুলও পরতেছে। আমি এখন কি করব বুজতেছিনা এর কি কোন সমাধান আছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call
আপনি ওডিসি শ্যাম্পু ব্যবহার করুন।  নিচে বিস্তারিত দেওয়া হলো:-

মাত্রা :-বিজ্ঞান ভিত্তিক খুশকি চিকিৎসার একমাত্র সমাধান ।কিটোকোনাজল ২ % শ্যাম্পু , যা USFDA অনুমােদিত একমাত্র খুশকিনাশক শ্যাম্পু ।ওডিসি ( কিটোকোনাজল ২ % শ্যাম্পু ) সপ্তাহে নূন্যতম ২ - ৩ দিন করে ২ / ৩ সপ্তাহ ব্যবহার করলে খুশকি দূর হবে ।আপনার নিয়মিত খুশকি হলে ,   ১ বা ২ সপ্তাহ পর পর প্রতিরােধক হিসাবে এই শ্যাম্পু ব্যবহার করতে পারেন , এতে   দীর্ঘদিন খুশকি মুক্ত থাকতে পারবেন ।

ব্যবহারবিধি : 
  • অল্প শ্যাম্পু হাতে ঢেলে নিয়ে মাথার - ত্বকে / চুলের গােড়ায় ঘষে নিন ,  
  • স্বল্প পানি প্রয়ােগ করে চুলকে ফেনায়িত করুন । 
  • হালকা ম্যাসাজ করুন , 
  • ৩ - ৫ মিনিট রেখে দিন
  •  এরপর চুল ভালভাবে ধুয়ে ফেলুন । 
  • সর্বোত্তম ফলাফলের জন্য সপ্তাহে নূন্যতম ২ - ৩ দিন ব্যবহার করুন 
উক্ত শ্যাম্পু টি আপনি ফার্মসীতে পাবেন। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

খুশকির সমস্যা থেকে বাঁচতে টকদই অত্যন্ত কার্যকরী একটি উপাদান। খুশকি দূর করতে মাথার ত্বকে টকদই দিয়ে ভালোভাবে মালিশ করে মিনিট দশেক রেখে ভালো করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে টকদই ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

১) নিম

নিমপাতার পাতার একটি পেস্ট তৈরি করুন, একবাটি দইয়ে এই পেস্ট মিশিয়ে মাথায় লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন। নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান ড্যান্ড্রাফের সঙ্গে দারুণ ভাবে কাজ করে।

২) ডিমের সাদা অংশ ও লেবুর রস

একটি ছোট পাত্রে দু’টি ডিমের সাদা অংশ নিয়ে এক চামচ লেবুর রস মেশান। আধ ঘণ্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন, তারপর জাতীয় শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ডান্ড্রফ খুব শীঘ্রই অদৃশ্য হয়ে যাবে। ডিমের সাদা অংশ প্রোটিন সমৃদ্ধ, যা চুলের ভাল স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

৩) আমলা

ভিটামিন সি সমৃদ্ধ আমলা খুশকি প্রতিরোধ করে। আমলা গুঁড়ো করে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ৮ থেকে ১০টা তুলসী পাতা অল্প করে পানি দিয়ে পেস্ট করে আমলার পেস্টের সাথে মেশান। হাত দিয়ে চুলের গোড়ায় লাগান পেস্টটি। প্রায় ৩০ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে শ্যাম্পু করে নিন।

৪) মেথি বা মেথি বীজ

মেথি দানা উচ্চ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিডে সমৃদ্ধ যা চুল পড়া এবং ড্যান্ড্রাফ প্রতিরোধে সহায়তা করে, তাছাড়াও চুলের শুষ্কতা, চুল ওঠা এবং চুলের পাতলা হয়ে যাওয়ার সমস্যাও কমায় মেথি। রাতে তিন চামচ মেথি বীজ নিয়ে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ব্লেন্ডারের সাহায্যে গুঁড়িয়ে নিন ওই মেথি। এবার মেথির এই পেস্টে এক চামচ লেবুর রস মেশান। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই পেস্ট প্রয়োগ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন।

৫) আমলা, রিঠা ও শিকাকাই

আমলা, রিঠা এবং শিকাকাই ভিটামিন সি সমৃদ্ধ, যা আপনার চুল এবং মাথার জন্য আশ্চর্য উপকারে আসতে পারে। সংক্রমণজনিত জীবাণুগুলি অপসারণ করে আপনার চুলকে পরিষ্কার রাখতে রিঠা অত্যন্ত কার্যকরী। পাঁচ থেকে ছয়টি রিঠা, শিকাকাইয়ের ছয় থেকে সাত টুকরো এবং কয়েকটা আমলা জলে ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে মিশ্রণটি ফুটিয়ে নিন এবং তারপর মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। ব্লেন্ডারের সাহায্যে মিশ্রণটি ভালো করে মিশিয়ে ছেঁকে নিন। শ্যাম্পু হিসাবে এই তরল মিশ্রণটি ব্যবহার করুন।

৲৲৲সংগৃহীত 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call
  • খুশকি দূর করার জন্য আপনি Nizoral শ্যাম্পুটি ব্যবহারে খুব ভাল ফল পাবেন। এটি স্কয়ার কোম্পানির একটি খুশকিনাশক শ্যাম্পু।   
  • আপনি মাথার স্কিনকে ভাল রাখতে সপ্তাহে ৩ দিন নারিকেল তেল অথবা অলিভ ওয়েল সামান্য গরম করে তাতে এলোভেরা জেল মিশিয়ে রাতে চুলে লাগান এবং সকালে ধুয়ে ফেলুন।
  • এছাড়া আপনি টক দই ও পাকা পেপে একত্রে মিশিয়ে চুলে লাগিয়ে ১ঘণ্টা পর ধুয়ে ফেললেও খুবই ভাল ফল পাবেন।
  • প্রচুর পানি পান করবেন।
  • নিয়মিত চুল পরিষ্কার রাখুন
  • ভালোভাবে চুল আঁচড়ান যাতে মাথার তালুর রক্ত সংবহন বৃদ্ধি পায়
  • মানসিক চাপ পরিহার করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ