এই তড়িৎ রাসায়নিক পদ্ধতি কি?এই স্নায়ু তাড়না আসলে কি?কিভাবে উৎপন্ন হয়?জানান
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পিটুইটারি গ্রন্থি হাইপোথ্যালামাসের পশ্চাতে অবস্থিত এবং এর ওজন 0.5 গ্রাম রং লালচে ধূসর। একে প্রভু গ্রন্থি বলা হয় কারণ এই গ্রনথি অন্যান্য গ্রন্থির কাজ কে নিয়ন্ত্রণ করে।পিটুইটারি গ্রন্থি কে তিন ভাগে ভাগ করা হয় 1. অগ্র পিটুইটারি: এতে 6 টি ট্রপিক হরমোন আছে অর্থাৎ অন্যান্য গ্রন্থির ক্ষরণ এ সাহায্য করে যথা FSH,LH,PRL,TSH,ACTH,STH/GH 2. মধ্য পিটুইটারি:MSH 3. পশ্চাৎ পিটুইটারি: অক্সিটোসিন,ভেসোপ্রেসিন/ADH

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পিটুইটারি গ্রন্থি হলো একটি অন্তঃক্ষরা গ্রন্থি, মানব শরীরে যার ওজন ০.৫ গ্রাম। এটা মস্তিষ্কের নিম্নাংশের হাইপোথ্যালামাসের নিম্নাংশ থেকে উৎপত্তি লাভ করে। এটি স্ফেনয়েড অস্থির হাইপোফাইসিয়াল ফসাতে অবস্থিত।পিটুইটারি গ্রন্থির ৩টি অংশ আছে। যথাঃ– (১) সম্মুখ অংশ (Anterior Lobe) (২) মধ্য অংশ (Intermediate lobe) (৩) পশ্চাৎ অংশ (Posterior lobe)

  • পিটুইটারি গ্রন্থির সম্মুখ অংশ থেকে ৬ ধরনের হরমোন নিঃসৃত হয়। (১) শরীর বর্ধক হরমোন (২) থাইরোট্রপিক হরমোন (৩) এড্রিনোকোর্টিকোর্ট্রপিক হরমোন (৪) ফলিকন উদ্দীপক হরমোন (৫) লিউটিনাইজিং হরমোন (৬) প্রলেকটিন বা ল্যাকটোজেনিক হরমোন।
  • পিটুইটারি গ্রন্থির মধ্য অংশ হতে খুব বেশি হরমোন নিঃসৃত হয়না। এ অংশের নিঃসৃত একমাত্র হরমোনের নাম মেলানোসাইট উদ্দীপক হরমোন।
  • পশ্চাৎ অংশ থেকে দুই ধরনের হরমোন নিঃসৃত হয়। যথাঃ– (১) এন্টিডিউরেটিক হরমোন (২) অক্সিটোসিন হরমোন।
তথ্যসূত্রঃ উইকিপিডিয়া   
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

পিটুইটারি গ্রন্থি (ইংরেজি: Pituitary gland) হলো একটি অন্তঃক্ষরা গ্রন্থি, মানব শরীরে যার ওজন ০.৫ গ্রাম (০.০১৮ আউন্স) এটা মস্তিষ্কের নিম্নাংশের হাইপোথ্যালামাসের নিম্নাংশ থেকে উৎপত্তি লাভ করে। এটি স্ফেনয়েড অস্থির হাইপোফাইসিয়াল ফসাতে অবস্থিত।[২] পিটুইটারি গ্রন্থির ৩টি অংশ আছে। যথাঃ– (১) সম্মুখ অংশ (Anterior Lobe) (২) মধ্য অংশ (Intermediate lobe) (৩) পশ্চাৎ অংশ ( Posterior lobe)পিটুইটারি গ্রন্থির সম্মুখ অংশ থেকে ৬ ধরনের হরমোন নিঃসৃত হয়। (১) শরীর বর্ধক হরমোন (২) থাইরোট্রপিক হরমোন (৩) এড্রিনোকোর্টিকোর্ট্রপিক হরমোন (৪) ফলিকন উদ্দীপক হরমোন (৫) লিউটিনাইজিং হরমোন (৬) প্রলেকটিন বা ল্যাকটোজেনিক হরমোন।পিটুইটারি গ্রন্থির মধ্য অংশ হতে খুব বেশি হরমোন নিঃসৃত হয়না। এ অংশের নিঃসৃত একমাত্র হরমোনের নাম মেলানোসাইট উদ্দীপক হরমোন।পশ্চাৎ অংশ থেকে দুই ধরনের হরমোন নিঃসৃত হয়। যথাঃ– (১) এন্টিডিউরেটিক হরমোন (২) অক্সিটোসিন হরমোন।পিটুইটারি গ্রন্থির ব্যাপক কার্যকলাপের জন্য একে অন্তঃক্ষরা সুইচ বোর্ড ( Endrocrinological switch board) নামেও অভিহিত করা হয়। (সূত্র: প্রাণীবিজ্ঞান, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ৩য় বর্ষ সিলেবাস)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ