আসসালামু আলাইকুম,আমি ছোটবেলা থেকেই সাধারণ শিক্ষা অর্থাৎ স্কুলে পড়ে বড় হয়েছি। কিন্তু আমার ইচ্ছা ছিল একজন কুরআনে হাফিজ হওয়া। কিন্তু সে সুযোগ হয়নি। আমি বর্তমানে ক্লাস 10 এ পড়ি। গত দুই বছর ধরে আমার মাঝে কুরআন হিফজ করার প্রবল ইচ্ছা জাগ্রত হয়। কিন্তু শুনেছি এখন নাকি আর হওয়া যাবেনা। তাই কিছুদিন যাবৎ সিদ্ধান্ত নিয়েছি মহান আল্লাহ তাআলার উপর ভরসা রেখে নিজে নিজেই হাফিজ হওয়ার । আমার আগে থেকে 12, 15 টা সুরা মুখস্থ ছিল। কিন্তু আল কুরআন হিফজ করার জন্য আমি সুরা আর রহমান দিয়ে শুরু করেছি। আলহামদুলিল্লাহ আর কয়েকটি আয়াত মুখস্থ হলেই সম্পূর্ণ সুরাটি মুখস্থ হয়ে যাবে ইনশাআল্লাহ। কিন্তু আমার প্রশ্নটি হল এভাবে কি আদৌ হাফিজ হওয়া যাবে? যেহেতু প্রথম পাঁচ পারাই মুখস্থ করা কঠিন।সমস্যা হল এখন আর মাদ্রাসাতে ভর্তি হওয়ার সুযোগ নেই, তাহলে আমার এখন কী করা যেতে পারে, দয়া করে পরামর্শ দিন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Akmalhossen

Call

অবশ্যই সম্ভব।প্রবল চেষ্টা থাকতে হবে।এটা একটা ধারাবাহিক প্রক্রিয়ার বিষয়।এখানে এতকিছু লেখা সম্ভব নয়।একজন ভাল হাফেজের পরামর্শ নিয়ে সেভাবে অগ্রসর হোন।চাইলে আমার সাথেও যোগাযোগ করতে পারেন,চেষ্টা করব কিছু পরামর্শ দেওয়ার।ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SuperStar

Call

হ্যাঁ ভাই অবশ্যই সম্ভব। কিন্তু যখন আপনি তাজবীদ জানেন না তখন আপনি বিশুদ্ধভাবে কুরআন মুখস্ত করতে পারবেন না। এই জন্য মুখস্ত করার পূর্বে সমস্ত হাফিজদের প্রথমে তাজবীদ শেখানো হয়। মুখস্ত করার পর তা সম্ভব হয়না। কারন সে যে ধাঁচায় মুখস্ত করে সেই ধাঁচা রয়েই যাই। এই জন্য আপনার করনীয় হচ্ছে যে আপনি কোনো হাফেজে কোরানের কাছে প্রথমে তাজবীদ শিখুন। আমি মনে করি এটাই উত্তম পন্থা। আপনাদের বাংলাদেশে বহু কুরআনের হাফিজ আছেন। ভারতের চাইতে অনেক বেশি এবং সন্মানীয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার ইচ্ছাটা স্বাগতম জানাচ্ছি, আপনার এই অদম্য ইচ্ছা থাকলে আপনি অবশ্যই হাফেজ হতে পারবেন,। কিন্তু আপনি নিজে নিজে না চেষ্টা করে একজন ভালো হাফেজের পরামর্শ নিন। এতে আপনার কুরআন পরা সহীহ ও মার্জিত হবে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বর্তমানে বহু ইংরেজি শিক্ষিত ব্যক্তি বয়স বেশি হওয়া সত্ত্বেও কুরআনের হাফেয হচ্ছেন। আর এটা কখনোও অসম্ভব নয়। কারণ বর্তমানে এ ধরণের লোকদের জন্য হিফয বিভাগ চালু হয়েছে। সুতরাং মাদরাসার পরিবেশেই এ বয়সে কুরআন হিফয করা সম্ভব। আপনি নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করতে পারেন-

মা’হাদু উলূমিল কুরআন

৯৪০/১৬, বাইতুল আমান হাউজিং সোসাইটি

আদাবর-১৪, মুহাম্মাদপুর, ঢাকা।

মোবাইল : ০১৯৫০৮৪৩৩৯৬ (মাওলানা জাহিদুল ইসলাম)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ