শেয়ার করুন বন্ধুর সাথে

আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি। ওয়া আউযুবিকা মিনাল আজযি ওয়াল কাসালি। ওয়া আউযুবিকা মিনাল বুখলি ওয়াল যুবনি। ওয়া আউযুবিকা মিন গালাবাতিত দাইনি ওয়া কাহরির রিজাল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চিন্তা থেকে হেফাজতের দু'আ حَسْبِيَ اللهُ لا إله إلا هو عَليه تَوَكّلْتُ وهو رَبُّ الْعَرشِ العَظِيْمِ হাসবিয়্যাল্লা-হু লা-ইলাহা ইল্লা-হুওয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়াহুওয়া রাব্বুল আরশিল আযীম। আল্লাহ্ই আমার জন্য যথেষ্ট, তিনি ব্যতীত কোন মা’বুদ নেই, তাঁর প্রতি ভরসা করেছি, তিনি মহান আরশের অধিপতি।আবু দাঊদ হযরত আবু দারদা (রাযিঃ) বলেন, যে ব্যক্তি সকাল বিকাল সাতবারঃ "حَسْبِيَ اللهُ لا إله إلا هو عَليه تَوَكّلْتُ وهو رَبُّ الْعَرشِ العَظِيْمِ" সত্য দিলে (অর্থাৎ আখিরাতের প্রতি একিন রেখে) বলবে, অথবা ফজিলতের প্রতি একিন ছাড়া এমনিই বলবে, আল্লাহ্‌ তায়ালা তাকে (দুনিয়া আখিরাতের) সমস্ত চিন্তা হতে হেফাজত করবেন। অর্থঃ 'আমার জন্য আল্লাহ্‌ তায়ালাই যথেষ্ট, তিনি ব্যতীত কোন মা'বুদ নাই, তাঁরই উপর আমি ভরসা করলাম, তিনিই আরশে আজীমের মালিক' (আবু দাঊদ ৫০৮১)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যখনই কোন বিপদ দেখা দিত তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দুআ পড়তেনঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ وَالْبُخْلِ وَالْجُبْنِ وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ ‏ হে আল্লাহ! আমি দুশ্চিন্তা, পেরেশানী, অপারগতা, অলসতা, কৃপণতা, কাপুরুষতা, ঋণের বোঝা এবং মানুষের আধিপত্য থেকে আপনার আশ্রয় প্রার্থনা করছি। (সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ৬৩৬৩) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পেরেশানীর সময় এই দুআ পড়তেনঃ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ الْعَلِيُّ الْحَلِيمُ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ رَبُّ السَّمَوَاتِ وَالأَرْضِ وَرَبُّ الْعَرْشِ الْكَرِيمِ (সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ৩৪৩৫) এছাড়া বিপদ আপদ দুঃখ-কষ্টের সময় ‘দোয়া ইউনুস’ পাঠ করতে পারেনঃ লা- ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন। বিপদের সময় বেশি বেশি আল্লাহর জিকির করলে বিপদ থেকে মুক্তি লাভ করা যায়। বিপদ আপদ মানব জীবনের অংশবিশেষ। তাই বিপদ আপদে ধৈর্য্যধারণ করতে হবে এবং নিজেকে আল্লাহর হাওলায় সোপর্দ করে দিতে হবে। বিপদ-মসিবত থেকে বেঁচে থাকতে এই দোয়াটিও পাঠ করা যেতে পারেঃ ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আল্লাহুম্মা আজিরনি ফি মুসিবাতি ওয়া আখলিফ-লি খাইরাম মিনহা। [লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। মহান আল্লাহর সাহায্য ও সহায়তা ছাড়া আর কোন আশ্রয় ও সাহায্য নেই।]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ