শেয়ার করুন বন্ধুর সাথে

কোন ব্যক্তি স্বেচ্ছায় সজ্ঞানে মুরতাদ তথা ইসলাম ধর্ম ত্যাগ করলে অতীত জীবনের সকল নেক আমল রববাদ হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সমস্ত ইবাদত ও সওয়াব নষ্ট হয়ে যাওয়ার তিনটি কারন:১। কোনো ব্যাক্তি বা বস্তুকে আল্লাহর সমতুল্য মনে করা ২। নবী সা. এর শানে বেয়াদবীমূলক আচারন করলে ৩। বড় বড় গুনাহের কারনে। যেমন সুদ খাওয়া, হস্তমৈথুন করা, ব্যাভিচার করা ইত্যাদি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কবিরা গুনাহ করলে ইমান অত্যন্ত দূর্বল হয়ে পড়ে এবং সারা জীবনের /অনেক দিনের ইবাদত-বন্দেগীর দ্বারা অর্জিত নূর নষ্ট হয়ে যায়। আর এর ভয়াবহতা এমন যে, একটি গুনাহে কবীরাই মানুষকে জাহান্নামে নেয়ার জন্যে যথেষ্ট। তাওবা ছাড়া গুনাহে কবীরা মাফ হয় না। কবীরা গুনাহকে জায়িয বা হালাল মনে করলে ঈমান চলে যায়। নিম্নে কিছু কবীরা গুনাহের তালিকা দেওয়া হল। যথা- (১) শিরক করা। (২) মা-বাবাকে কষ্ট দেওয়া। (৩) আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা। (৪) যিনা ব্যভিচার করা। (৫) চুরি করা। (৬) অন্যায়ভাবে কাউকে হত্যা করা। (৭) মিথ্যা অপবাদ লাগানো। (৮) মিথ্যা সাক্ষ্য দেয়া। (৯) না হক যাদু করা। (১০) অঙ্গীকার ভঙ্গ করা। (১১) আমানতের খেয়ানত করা। (১২) গীবত করা। (১৩) বিদ্রোহী বানানো অর্থাৎ, অধীনস্থদেরকে মালিকের বিরুদ্ধে উস্কানী দেয়া। (১৪) নেশাযুক্ত জিনিষ পান করা। (১৫) অবৈধ যৌন উত্তেজনা সৃষ্টি করা। (১৬) জুয়া খেলা ও লটারী ধরা। (১৭) সূদ খাওয়া। (১৮) ঘুষ খাওয়া। (১৯) জোর-জুলুম করে অর্থ-সম্পদ লুটে নেয়া। (২০) অনাথ এতিম, বিধবার মাল খাওয়া। (২১) আল্লাহর ঘর যিয়ারতকারীদের সাথে দুর্ব্যবহার করা। (২২) মিথ্যা কসম খাওয়া। (২৩) কোন মুসলমানকে গালি দেয়া — ইত্যাদি। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একজন মুমিনের জিবনের বড় সম্পদ হচ্ছে তাঁর আমল। তাই সেই সেই আমল যেন নষ্ট না হয় সেদিকে সর্বদা সতর্ক থাকা একান্ত প্রয়োজন। মুমিনের সারা জিবনের আমল গূলো নষ্ট বা বরবাদ হয় ধর্ম ত্যাগ,শিরিক ও কুফর করার মাধ্যমে।নিচে প্রত্যেকটির দলীল কুরআন থেকে বর্ণনা করা হলো। (১) ধর্ম ত্যাগ বা মুরতাদ হ‌ওয়া আমল বরবাদ কারী বিষয়ে কুরআনে বর্ণিত হয়েছে; তোমাদের মধ্যে যারা নিজের দ্বীন থেকে ফিরে দাঁড়াবে এবং কাফের অবস্থায় মৃত্যুবরণ করবে, দুনিয়া ও আখেরাতে তাদের যাবতীয় আমল বিনষ্ট হয়ে যাবে। আর তারাই হলো দোযখবাসী। তাতে তারা চিরকাল বাস করবে।(সূরা বাকারাঃ২১৭) শেষাংশ। (২) কুফরী আমল নষ্ট করে, এবিষয়ে কুরআনে আছে,যে ব্যক্তি বিশ্বাসের বিষয় অবিশ্বাস করে, তার শ্রম বিফলে যাবে এবং পরকালে সে ক্ষতিগ্রস্ত হবে।(সূরা মায়েদা,৫) শেষাংশ। (৩) শিরিক সব আমল নষ্ট করে মর্মে কুরআনে বর্ণিত হয়েছে; আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের পতি প্রত্যাদেশ হয়েছে, যদি আল্লাহর শরীক স্থির করেন, তবে আপনার কর্ম নিষ্ফল হবে এবং আপনি ক্ষতিগ্রস্তদের একজন হবেন।(সূরা যুমার,৬৫)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ