শেয়ার করুন বন্ধুর সাথে
Call

দাঁত মানেই মন ভোলানো হাসি। হলদেটে দাঁত নিয়ে কেউ প্রাণ খুলে হাসতে পারে? তার নিজেরই তো আড়ষ্ট লাগবে। দাঁত তার স্বাভাবিক রঙ বিভিন্ন কারণে হারিয়ে ফেলতে পারে। দাঁতের অযত্ন, পানির আয়রন, ধূমপান বিভিন্ন কারণে দাঁত হলদেটে হয়ে যেতে পারে। ডাক্তারের কাছে গিয়ে স্কেলিং করানো ছাড়াই ঝকঝকে দাঁত পেতে চান? জেনে নিন দাঁত সাদা করার ৪টি কার্যকরী উপায়। তবে শর্ত হলো, টানা ৭ দিন এই পদ্ধতিগুলোর যেকোনো একটি দিনে দু বার প্রয়োগ করতে হবে। লেবু লেবু দাঁত তো পরিষ্কার করেই দাঁতের রঙ ফিরিয়ে আনতেও সাহায্য করে। এক টুকরো লেবু নিয়ে দাঁতে ঘষতে থাকুন। ৫-৬ মিনিট পর কুলি করে ফেলুন। দিনে দু বার দাঁত ব্রাশ করার পর এই কাজ করুন, ভালো ফল পাবেন। লবণ আজকাল লবণযুক্ত টুথপেস্টের বেশ বিজ্ঞাপন দেখা যায়। লবণ মাঢ়ি থেকে রক্তপাত বন্ধ করে ও দাঁত মজবুত করে। লবণ দাঁত সাদা করতেও সাহায্য করে। সকালে ও রাতে দাঁত ব্রাশ করার পর দাঁতে লবণ প্রয়োগ করুন। আঙুলে লবণ নিয়ে দাঁতে ঘষতে থাকুন। ৫-৬ মিনিট পর কুলি করে ফেলুন। এটাও টানা ৭ দিন করতে হবে। কলার খোসা কলার খোসা ফেলনা জিনিস হলেও এটা ম্যাজিকের মতো কাজ করে। কলা খাবার পর খোসাটি না ফেলে দাঁত সাদা করার কাজে লাগান। কলার খোসার ভেতর দিকের অংশ দাঁতে ঘষতে থাকুন। ৭ দিনের আগেই পাবেন ঝকঝকে সাদা দাঁত। বেকিং সোডা দাঁত সাদা করতে বেকিং সোডার ব্যবহার! ব্যাপারটা বেশ অদ্ভুত, তাই না? অদ্ভুত মনে হলেও বেকিং সোডা দাঁত সাদা করায় বেশ কার্যকরী। আপনার দাঁত ব্রাশ করার টুথপেস্টের সাথে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। ৭ দিনে পেয়ে যাবেন কাঙ্খিত সাদা ঝকঝকে দাঁত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দাঁত থাকতে দাঁতের মর্যাদা না বুঝলে পরে বিপদে পড়তে হয় – এইকথা সবাই জানে। দাঁত সুস্থ, সবল, পরিষ্কার এবং উজ্জ্বল করতে প্রত্যেকের কিছু করণীয় আছে। শুধু শুধু ডেন্টিস্টের পিছনে অর্থ ব্যয় না করে ঘরেই পাওয়া সম্ভব পরিষ্কার এবং উজ্জ্বল দাঁত। brite-smile-chicago//// ডেন্টিস্টের কাছে না গিয়েও নিজের বাসাতেই প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে উজ্জ্বল এবং পরিষ্কার দাঁত পাওয়া সম্ভব। আসুন জেনে নিই ১০ টি পদ্ধতি। ১.বেকিং সোডাঃ baking-soda-as-teeth-whitener দাঁত পরিষ্কার করতে বেকিং সোডার তুলনা নেই। বাটিতে আধা চা চামচ টুথপেস্টের সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রনটি টুথব্রাশে লাগিয়ে ব্রাশ করলেই দাঁত ঝকঝকে হয়ে যাবে। আর দেরী কেন? পরিষ্কার সাদা দাঁত পেতে এই পদ্ধতি ব্যবহার করুন। ২.ইলেক্ট্রিক টুথব্রাশঃ Sonicare-Toothbrush ঝকঝকে সাদা দাঁত পেতে সবচেয়ে সহজ উপায়ের একটি হচ্ছে ইলেক্ট্রিক টুথব্রাশ ব্যবহার করা। দাঁতের বিবর্ণ অংশ এনামেল দূর করতে এই পদ্ধতি ব্যবহার সবচেয়ে ফলপ্রসু। ৩.খাবার গ্রহণের পর ব্রাশ করাঃ dailyweighin-woman-showing-white-teeth-////প্রতিবার খাবার গ্রহণের পর দাঁত ব্রাশ করলে দাঁত রোগমুক্ত এবং ঝকঝকে থাকে। ৪.লেবুঃ Baking-Soda-and-Lemon-Peel লেবুর রস দাঁতে লাগালে এনামেল দূর হয়ে দাঁত ঝকঝকে সাদা হয়। অনেকে অবশ্য লেবুর রস এবং লবণ মিক্সড করে ব্যবহার করে। ৫.পারঅক্সাইডঃ ////UsAsMouthwash-Step-2 দাঁতের রঙ ময়লা হওয়ার অন্যতম কারণ খাদ্যকণা ও জীবাণু। খাবারের কালশিটে দাগ ও জীবানুমুক্ত করার জন্য দাঁত ব্রাশ করার পর পারঅক্সাইড দিয়ে কুলি করুন। তাতে দাঁত ঝকঝকে সাদা হয়ে যাবে। ৬.আপেলঃ woman with apple প্রতিদিন খাদ্য তালিকায় আপেল রাখুন। সামনের অংশের দাঁত দিয়ে আপেলে কামড় দিন, এতে ময়লা দূর হয়ে ঝকঝকে উজ্জ্বল দাঁত পেয়ে যাবেন। ৭.পানিঃ drinking-water প্রতিবার খাবার গ্রহণের দাঁতে লেগে থাকা অবশিষ্টাংশ খাদ্য সরাতে পানি দিয়ে কুলি করুন। দাঁতের মার্জনের বিকল্প হিসেবে কাজ করে পানি। ৮.স্ট্রবেরিঃ wcdp_strawberry দাঁত মজবুত ও চকচকে রাখতে স্ট্রবেরি খাওয়া উচিত। দাঁতের হোয়াটনেস বা ব্লাশার হিসাবে কাজ করে স্ট্রবেরি। যদিও কিছুটা ব্যয়সাপেক্ষ এই পদ্ধতি কিন্তু এটা মনে রাখুন দাঁত ক্ষয় করে ডেন্টিস্টের চিকিৎসা গ্রহন করার চেয়ে এটি সহজলভ্য। ৯.পনিরঃ hanhdttsaurang1 দাঁতের ক্ষয়রোধের প্রধান খনিজ উপাদাণ হলো ক্যালসিয়াম। পনিরে প্রচুর ক্যালসিয়াম থাকে। দাঁতের সুস্থ্যতা রক্ষায় পনির বিশেষ করে শক্ত পনির গ্রহণ করুন। ১০.পেঁয়াজঃ onions////পেঁয়াজ খেয়ে মুখে দূর্গন্ধ হয় ঠিকই কিন্তু দাঁত পরিষ্কারে পেঁয়াজ খুবই গুরুত্বপূর্ণ। দাঁতের এনামেল দূর করে দাঁত ঝকঝকে পরিষ্কার করতে পেঁয়াজ গ্রহণ করুন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
বিশেষ করে চা, কফি বা এই ধরনের পানীয় পান করার ফলে দাঁতে হলদেটে ছোপ পড়তে পারে। তাছাড়া ধূমপানের ফলেও দাঁতের স্বাভাবিক রং নষ্ট হয়ে যায়।
বেকিং সোডা ও গোলাপ জল
দাঁত ঝকঝকে করতে বেকিং সোডার জুড়ি নেই। পেস্টের সঙ্গে কিছুটা বেকিং সোডা ও গোলাপ জল নিয়ে সাধারণভাবে দাঁত মাজলেই দাঁত পরিষ্কার হয়ে যাবে এবং হলদেটেভাব দূর হবে। পেস্ট ছাড়াও শুধু বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও দাঁতের হলদেটে ভাব দূর হয়।
অলিভ অয়েল ও লবণ
শুনতে অবাক লাগলেও সত্যি! অলিভ অয়েল ও লবণ দাঁতের হলদেটেভাব দূর করে বেশ দক্ষতার সঙ্গেই। ব্রাশ করার পর দাঁতে খানিকটা অলিভ অয়েল ও লবণ লাগিয়ে নিতে হবে। দুইভাবে অলিভ অয়েল দাঁতে লাগানো যাবে, দাঁত মাজার ব্রাশে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে আবারও দাঁত ব্রাশ করতে হবে। অথবা পরিষ্কার কোন কাপড়ে অলিভ অয়েল নিয়ে দাঁতে লাগাতে হবে।
অ্যাপেল সাইডার ভিনেগার
কফি এবং নিকোটিনের কারণে দাঁতের হলদেটে দাগ দূর করতে অ্যাপেল সাইডার ভিনেগার খুবই কার্যকর একটি উপাদান। প্রথমে অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে দাঁত মাজার পর সাধারণ টুথপেস্ট দিয়ে দাঁত মাজলেই দাঁত পরিষ্কার ও ঝকঝকে হয়ে যাবে
লেবুর খোসা ও লবণ
দাঁত সাদা করার আরও একটি সহজ উপায় হল লেবুর খোসা ও লবণ। তবে এর এসিডিক উপাদান দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। তাই সাবধানে ব্যবহার করতে হবে।
কলার খোসা
দাঁত সাদা করার আরও একটি সহজ উপায় হল কলার খোসা ব্যবহার। তবে এর এসিডিক উপাদান দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। তাই সাবধানে ব্যবহার করতে হবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ