"খাবার সময় সালাম দিতে নেই" এইটা কি কুসংস্কার/Myth নাকি সঠিক? ইসলামে এই নিয়ে কি বলা হয়েছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

'খাবার খাওয়ার সময় সালাম দেয়া যাবেনা'- এই কথাটি ভিত্তিহীন। সালাম সর্বাবস্থায় আদান-প্রদান করা যায়। রাসূল (সঃ) ছালাতরত অবস্থাতেও হাতের ইশারায় সালামের উত্তর দিতেন। (আবু দাউদ, হাদীস নং ৯২৬) (তিরমিজী, হাদীস নং ৩৬৭)।  

কেবল পেশাব-পায়খানার সময় তিনি সালামের উত্তর দিতেন না, বরং বের হয়ে উত্তর দিতেন (যদি সেই ব্যক্তি মাওজুদ থাকতো)। আবু দাউদ, হাদীস নং ১৭)। 

জনাব, উল্লেখ্য যে - বিশেষ কিছু সময়ে সালাম দেওয়া বা নেওয়া যাবেনা বলে যে নিয়ম আমাদের সমাজে প্রচলিত আছে, তার কোন দলিল সহিহ হাদিস সমূহে বিদ্যমান নাই। তবে, আহলে সুন্নাহ ওয়াল জামা'য়াতের মতামত হলোঃ কিছু কিছু সময় সালাম না দেয়াই শ্রেয়।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ফেকাহবিদগণ কিছু স্থানে সালাম দিতে নিষেধ করেন; তন্মধ্যে একটি, খাবার যখন মুখে থাকে বা যখন খাবার খাওয়া হয়। কারণ খাবার মুখে থাকাবস্থায় সালামের উত্তর দেয়া অত্যন্ত কষ্টকর।আর একারণে উত্তর ছুটে যাওয়ার সম্ভবনা প্রবল,অথচ উত্তর দেয়া ওয়াজিব। তাই এসময় সালাম না দেয়া উচিৎ। আর যদি দ্বিতীয়টি উদ্দেশ্য নেয়া হয় যে, খাবারের সময় সালাম দেয়া নিষেধ। তাহলে এর কারণ বর্ণনা করা হয়;  এমন অবস্থায় সালাম দেয়া, খাবার খেতে চাওয়ার ইচ্ছা পোষণ করার মত।আর এটা নিজেকে অপমানিত করার নামান্তর।তাই এসময় সালাম দেয়া নিষেধ।

দেখুন, ফতোয়ায়ে মাহমুদিয়া ২৮/১৪৬ কিতাবুল ফতোয়া ৬/৮৬ ফতোয়ায়ে শামী ২/৩৭৫
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ