শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রেম বলতে বুঝায় কোন বিশেষ মানুষের সাথে মনের আদান প্রদান করাকে আর ভালোবাসা হলো সবার প্রতি যেমন আমরা সবাই আমাদের বাবা মা ভাই বোন কে ভালোবাসি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রেম হয় প্রেমিক প্রেমিকার । আর ভালোবাসা হয় সবার সাথে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একটা মেয়ের শরীরের গন্ধ তোমার ভালো লাগে। এইটা হচ্ছে প্রেম। আরেকটা মেয়ে আছে , যাকে তুমি অনুভব করো। তাকে ভালো লাগার জন্য তার উপস্থিতি কিংবা শরীরের গন্ধ লাগে না। এটা হচ্ছে ভালোবাসা ।কোন একটা মেয়ের সাথে রুমডেট করলে তুমি আনন্দ পাও। আরেকটা মেয়ে আছে যার কথা ভাবলেই তুমি আনন্দ পাও । প্রথমজন হচ্ছে তোমার প্রেমিকা । দ্বিতীয়জন হচ্ছে তোমার ভালোবাসার মানুষ ।তোমার বন্ধু মহলে কোন একটা মেয়ে আছে যার সাথে তুমি গা ঘেঁষে বসার জন্য অস্থির থাকো। এই মেয়েটি হচ্ছে তোমার কামনার বস্তু।একই ভাবে তোমার মস্তিস্কের অন্দরমহলে একটা মেয়ে আছে যার সাথে তুমি গা ঘেঁষে বসার জন্য অস্থির না। কিন্তু তার অনুপস্থিতির জন্য তুমি অস্থির। তার সাথে কথা বলার জন্য তুমি অস্থির। এই মেয়েটা হচ্ছে তোমার ভালোবাসার মানুষ ।একটা মেয়ের নুড পিক দেখার জন্য সব সময় তুমি অপেক্ষা করো। আরেকটা মেয়ে আছে যার নুড পিক তোমার মাথাতেও আসে না । চাইলেও তুমি আনতে পারো না। প্রথমজন হচ্ছে তোমার প্রেমিকা। পরের জন হচ্ছে তোমার ভালোবাসা।একটা মেয়ের সাথে ঘন্টার পর ঘন্টা ফোনে মজা নেয়ার পরেও তুমি মেয়েটার কথা ওইভাবে চিন্তা করো না। সব কিছু ফোনের ওই মজা পর্যন্তই। কিন্তু এমন একজন মানুষের অস্তিত্ব তোমার জীবনে আছে যার সাথে ফোনে কথা না বলেও সব সময়ই তার কথা ভাবো তুমি। বালক ... প্রথম জন তোমার টাইম পাসের প্রেমিকা। পরেরজন তোমার ভালোবাসার মানুষ ।কোন মেয়ে তোমার সাথে ইগো দেখালে তুমিও তার সাথে সমানতালে ইগো দেখাও। কিন্তু তোমার জীবনে এমন একজন মানুষ আছে যার শত অবহেলাতেও তুমি তার সাথে ইগো দেখাতে পারো না। প্রথমজন তোমার প্রেমিকা। পরের জন তোমার ভালোবাসা।মেডিকেল সাইন্স প্রেম আর ভালোবাসার ডেফিনেশন দিতে গিয়ে পার্থক্যটা তুলে ধরেছে এভাবে ---"শারীরিক আনন্দ কেটে যাবার পরেও যদি কোন মানুষের সাথে তোমার আজীবন থাকতে ইচ্ছে করে তাহলে সেটা হচ্ছে ভালোবাসা। আর যদি সেরকম ইচ্ছে না আসে তাহলে ব্যাপারটা ছিল প্রেম "সব থেকে মজার ব্যাপার হচ্ছে দুনিয়ার বেশিরভাগ মানুষ প্রেম কে ভালোবাসা বলে চালিয়ে দেয়। প্রেম করতে করতে তারা একসময় ভালোবাসাই ভুলে যায়। বুঝতে পারে তখন যখন আচমকাই তাঁদের ভালোবাসার মানুষের সাথে দেখা হয়ে যায়।এই কারনে দেখবেন দুই তিনটা প্রেম করে সময় কাটানো খারাপ মেয়েটাও নির্জনে কারো না কারো জন্য কেঁদে কেঁদে অস্থির হয়।সারাদিন অনলাইনে মেয়েদের ফ্লার্ট করতে থাকা ছেলেটাও একসময় ক্লান্ত হয়ে ক্ষান্ত দেয় ইনবক্সের নোংরা আলাপে। ভাবতে থাকে মাথার ভেতরে ঘুরতে থাকা মেয়েটাকে।the fact is .. শারীরিক আকর্ষন অনেকের প্রতিই থাকতে পারে, কিন্তু মনের টানটা থাকে একজনের প্রতিই। সেই একজনই হচ্ছে ভালোবাসার মানুষ,আর বাকিরা হচ্ছে প্রেমিকা। কিন্তু অনেকের সাথে প্রেম চালিয়ে যাওয়া ছেলেটা কখন যে নিজের অজান্তে ভালোবাসা ব্যাপারটাকে কবর দিয়ে দেয় তা সে নিজেও জানে না। যখন জানে তখন আর কিছু করার থাকে না। কারন ইতোমধ্যে সে হয়ে গেছে এটা অনুভুতিশুন্য রক্ত মাংসের রোবট।বিধাতা এদের কপাল থেকে ঘষে ঘষে চার অক্ষরের “ভালোবাসা “ শব্দটা তুলে নেন। সেই জায়গায় লিখে দেন দুই অক্ষরের “প্রেম “। এই কারনে যার প্রেম হয় তার শুধু প্রেমই হয়। একটা পর একটা,চলতেই থাকে।প্রেমটা হচ্ছে ড্রাগের মতো। ভালোবাসাটা অমৃতের মতো। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
রুপ

Call

 প্রেম ও ভালবাসা শব্দদুটোর মধ্যে আসলে পার্থক্য কোথায়? শব্দদুটো ভীষণ কাছাকাছি, কিন্তু তবুও একটা পার্থক্যতো আছেই। আমার ব্যক্তিগত ভাষ্য হলো, ভালোবাসাটা মানুষের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি। অবশ্য ভালোবাসার সংজ্ঞাটা আরো ব্যাপক, এটা যে কোন ঘটনা, ব্যক্তি, প্রাণী, স্মৃতি, বিষয় ইত্যাদির ব্যাপারেও হতে পারে। বিশেষ কোন "সাবজেক্ট"-এর ব্যাপারে মানুষের বিশেষ অনুভূতির নামই ভালোবাসা। সবচেয়ে বড় যে পার্থক্য সেটা হলো, ভালোবাসা সাধারণত এক-তরফা হয়, তবে দু'তরফাও হতে পারে। যেমন ধরুন আপনি আকাশ ভালোবাসেন, কিন্তু আকাশতো আপনাকে ভালোবাসতে পারেনা, পারলেও শুধু আপনাকে নির্দেশ করে সে(আকাশ) তার অনুভূতিকে প্রকাশ করতে পারছেনা বা পারেনা। প্রেমটা অবশ্যই দু'পক্ষের হতে হবে। শুধু এক পক্ষ থেকে প্রেম হয়না। আমার দৃষ্টিতে প্রেমের গভীরতা / আবেদন ভালোবাসা থেকেও অনেক বেশী। রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মানুষের প্রতি আপনার ভালোবাসা থাকতে পারে, তবে সেটাকে প্রেম বলা যাবে না। প্রেমটা তখনই হবে যখন বিষয়টা দু'দিক থেকেই হবে। তবে অবশ্যই সেটা ভালোবাসা থেকেও অনেক গভীর হতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Porimolray

Call

আমার মনে হয় ভালোবাসা শব্দটি সর্বজনীন কারন শব্দাটা সর্বক্ষেত্রে ব্যবহার করতে পারি যেমন: "আমি মাকে খুব ভালোবাসি" এখানে কিন্তু ভালোবাস কথাটি যৌক্তিক হলেও প্রেম কথাটা কিন্তু অযোক্তিক যদিও প্রেম-ভালোবাসা সমার্থক শব্দ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ