নবজাতক শিশু জন্মদানের কত সময় পর থেকে নামাজ আদায় করার হুকুম রয়েছে? এই সম্পর্কে কয়েকটি হাদিস বর্ণনা করুন। 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

Yes. Jodi onno karon na thank.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

শিশু জন্মের পর রক্ত আসা বন্ধ হলে নামাজ আদায় করা ফরজ হয়ে যায়।তবে রক্ত আসা চল্লিশ দিন পার হলে চল্লিশের পরে নামাজ আদায় করবে যদিও রক্ত বন্ধ না হয়। এ সম্পর্কে কিছু হাদিস নিম্নে দেয়া হল।

(১)

  • ١- [عن عبدالله بن عمرو:] تنتظرُ النُّفَسَاءُأربعينَ ليلةً فإن رأتْ الطُّهْرَ قبلَ ذلكَ فهيَ طاهرٌ وإن جاوزتْ الأربعينَ فهيَ بمنزلَةِ المستحاضَةِ تغتسلُ وتُصلِّي فإنْ غلبها الدَّمُ توضَّأَتْ لكلِّ صلاةٍ
    الدارقطني (٣٨٥ هـ)، سنن الدارقطني ١/٤٩٠ • [فيه] عمرو بن الحصين وابن علاثة ضعيفان متروكان • أخرجه الدارقطني (١/٢٢١)، والبيهقي في «الخلافيات» (١٠٥٩) واللفظ لهما، والحاكم (٦٢٥) باختلاف يسير
  • অর্থ:নেফাস ওয়ালী মহিলারা চল্লিশ দিন পর্যন্ত অপেক্ষা করবে।যদি এর আগে পবিত্রতা দেখে, তাহলে সে পবিত্র হবে। অর্থাৎ নামাজ ও অন্যান্য হুকুম তার জন্য আরোপিত হবে।আর যদি চল্লিশ দিন পার হয় তাহলে সে অসুস্থ হিসেবে গণ্য হবে।সে গোসল করে নামাজ আদায় করবে।আর রক্ত আসা বেশি হলে শুধু ওযু করে নামাজ আদায় করবে।
  • (২)
    • ١- [عن معاذ بن جبل:] إذا مضى للنُّفساءِ سبعٌ ثمَّ رأَتِ الطُّهرَ فلتَغتَسِل ولتُصلِّ
      البيهقي (٤٥٨ هـ)، السنن الكبرى للبيهقي ١/٣٤٢ • هذا أصح، وإسناده ليس بالقوي
    • অর্থ: নেফাস ওয়ালী মহিলারা যদি সাতদিন পর পবিত্রতা দেখে, তাহলে সে যেন গোসল করে এবং আদায় করে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নেফাস থেকে পবিত্র হলে বা পরবর্তীতে স্তন দানকালে পাঁচ ওয়াক্ত নামাজ-ই ফরয। তা আদায় করতে হবেই। নেফাস বিশিষ্ট মহিলাকে কত দিন সালাত ও সিয়াম থেকে বিরত থাকতে হবে এ ব্যাপারে হাদিসে এসেছেঃ উসমান ইবনে আবুল আস (রাঃ) বলেন, নেফাসগ্রস্ত মহিলাদের সময়সীমা চল্লিশ দিন। তবে যদি এর আগেই পবিত্র হয়ে যায়, তাহলে পবিত্রতার বিধান শুরু হয়ে যাবে। অন্যথায় চল্লিশ দিন পর নামায শুরু করতে বিলম্ব করবে না। নাসর ইবনু আলী আল জাহযামী (রহঃ) উম্মু সালমা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে নেফাস বিশিষ্ট মহিলাগণ চল্লিশ দিন সালাত ও সিয়াম থেকে বিরত থাকতেন। চেহার ফ্যাকাশে হয়ে কৃষ্ণাভ হয়ে যেত বলে আমরা তখন চেহারায় হলুদ বর্ণের ওয়ারস পত্রের প্রলেপ ব্যবহার করতাম। (সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ১৩৯ হাদিসের মানঃ হাসান) সাহাবী, তাবিঈ ও পরবর্তী যুগের আলিমদের সকলেই একমত যে, নেফাস বিশিষ্ট মহিলাগণ সালাত থেকে চল্লিশ দিন বিরত থাকবে। তবে এর পূর্বেই যদি পাক হয়ে যায় তবে গোসল করে যথারীতি সালাত আদায় করতে থাকবে। চল্লিশ দিনের পরও যদি রক্ত নির্গত হতে দেখে তবে অধিকাংশ আলিমের মতে সে আর সালাত ত্যাগ করতে পারবে না। অধিকাংশ ফকীহের অভিমত এই। ইমাম আবূ হানীফাও এই মত ব্যক্ত করেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ