আমার অনেকদিন ধরে প্রসাব 1 ঘন্টা পর পর ধরে, পানি বেশি খেলে প্রসাব পরিস্কার হয় আর একটু কম খেলে প্রসাব অনেক হলুদ হয় এবং প্রতিদিন ৪ লিটার পানি পান করি।

১।প্রসাব গরম মনে হয়, আর অনেক সমসয় দেখা যায় প্রসাব হওয়ার পরও মনে হয় আরো প্রসাব বাদ আছে তখন করতে গেলে একটু হয়। সকালে ঘুম থেকে প্রথম প্রসাব করলে প্রসাব কালার ঘন হলুদ  এবং হয়, যদি পানি খেয়ে প্রসাব করতে যাই তাহলে সাদা হয়,

২।মসলা দার বার বা মাংস খেলে শরির আঠা আঠা হয়ে যায় আর আর দেহের গরম বেড়ে যায় আর প্রসাব হলুদ এর মাত্রা বেরে যায়


৩। প্রসাব যত হলুদ হয় চোখ তত  জালাপোড়া করে




শেয়ার করুন বন্ধুর সাথে

স্পষ্টভাবে বলা কঠিন যে কি সমস্যা । লক্ষণ অনুযায়ী প্রস্রাবের ইনফেকশন হতে পারে । ডাক্তার দেখান ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি রক্ত পরীক্ষা করিয়ে দেখতে পারেন। কারণ অনেক সময় জন্ডিস হলে পেশাব হলুদ হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

প্রস্রাব হলুদ হলে ইনফেকশনে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি থাকে। ইউরিন ইনফেকশনের লক্ষণসমূহ- * প্রস্রাবে বাজে গন্ধ। * বমি ভাব বা বমি হওয়া। * প্রস্রাব গাঢ় হলুদ বা লালচে হওয়া। * তলপেটে বা পিঠে তীব্র ব্যথা। * একটু পর পর প্রস্রাব লাগা কিন্তু ঠিক মতো না হওয়া। * প্রস্রাব করার সময় জ্বালা পোড়া বা ব্যথা করা। * সারাক্ষণ জ্বর জ্বর ভাব অথবা কাঁপুনি দিয়ে ঘন ঘন জ্বর হওয়া। প্রস্রাব যদি মূত্রাশয়ে দীর্ঘক্ষণ আটকে রাখা হয়, তাহলে তাতে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তে থাকে। প্রতি ২০ মিনিটে মূত্রস্থিত ই.কলি ব্যাকটেরিয়ার সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। আর বেশি সংখ্যক ব্যাকটেরিয়া মানে বেশি ব্যথা। তাই নিঃসন্দেহে সেরা উপায় হলো প্রচুর পানি পান করা এবং মূত্রত্যাগের মাধ্যমে ব্যাকটেরিয়া বের করে দেওয়া। তবে আপনি ডা: এর পরামর্শ নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হালকা হলদেটে. এটাই প্রস্রাবের স্বাভাবিক রং। ইউরোক্রোম নামে একটি উপাদানের কারণে এই রং থাকে আমাদের প্রস্রাবের। পিত্তরসের একটি বর্জ্য উপাদান থেকে ইউরোক্রোম নিঃসরণ হয়। এই ম্লান হলুদ রঙের প্রসাব বলে দেয় স্বাভাবিক মাত্রায় ৯৬ ভাগ পানি আর বাকিটুকু বাড়তি লবন, হরমোনসহ অন্যান্য বর্জ্য রয়েছে প্রস্রাবে, যা সুস্থতাকে নির্দেশ করে। স্বচ্ছ সাদা. এই রঙের প্রস্রাব কিন্তু একটু সমস্যার। কারণে অতিরিক্ত পানি পান করলে হলুদ রঙের ঐ উপাদানটি বেশি পাতলা হয়ে পড়ে। অনেক সময় উচ্চ রক্তচাপের ওষুধ খেলে এই রং হতে পারে। আবার এক ধরণের বিরল শ্রেণির ডায়াবেটিসেও প্রস্রাব স্বচ্ছ হয়। প্রতি ২৫ হাজার মানুষের একজনের এ ধরণের ডায়াবেটিস দেখা যায়। খেলোয়াড় বা নারীদের অনেকে কায়িক পরিশ্রমের কারণে অতিরিক্ত পানি খেলে এই রঙের প্রস্রাব হতে পারে। এতে শরীরের লবণ পাতলা হয়ে অনবরত বেরিয়ে যাওয়ায় জ্ঞান হারানো এমনকি মৃত্যুও ঘটার সম্ভাবনা থাকে। উজ্জ্বল হলুদ. উজ্জ্বল হলুদ রঙের প্রস্রাব হচ্ছে? বুঝতে হবে আপনি ভিটামিন খাচ্ছেন। বিশেষ করে ভিটামিন বি এবং সি-এর কারণে এই রঙের প্রস্রাব হয়। খাবারে যে পরিমাণ ভিটামিন থাকে, তাতে এরকম প্রস্রাব হওয়ার কথা নয়। তবে, ভিটামিন পিল বা অন্য কোনো রকম ভিটামিন ওষুধ গ্রহণের বেলায় বাড়তি ভিটামিনটুকু বেরিয়ে যায় প্রস্রাবের সঙ্গে। অন্যান্য ভিটামিন শরীরে জমা থাকলেও সি ও বি ভিটামিন পানিতে দ্রবণীয় বলে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়। ফলে প্রস্রাবের রঙে এই বদল আসতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ