দিনের পর দিন দেখি ছারপোকা আরো বেড়ে চলেছে।এখন কীভাবে ছারপোকার আস্তানা ধ্বংস করা যায়?একটু উত্তর পেলে খুবই উপকৃত হতাম।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি দোকান গিয়ে বলবেন ধানের পামরি পোকা মারার বিষ দেন!  ওটা নিয়ে পুরো বেডে ভালো করে স্প্রে করে নেন ।একদম ভিজিয়ে দিবেন বেড।এছারা যেখানে যেখানে ছারপোকা আছে সেখানে দিন ভালো করে । সাবধান এটা কিন্তু বিষ!  তাই মুখে মাস্ক পরে নিবেন!  কাপড় বিছানা সব ধুয়ে দিন ! স্প্রে করার পর  ৪-৫ ঘন্টা রেখে দিন। কাজ হবে বাস্তব অভিজ্ঞতা থেকে বললাম । আশা করি কাজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আধা লিটার পানিতে ২ টেবিল চামচ কাপড় ধোয়ার ডিটারজেন্ট ও ২ টেবিল চামচ ডেটল দিয়ে ভালোভাবে মিশিয়ে স্প্রে করুন ছারপোকার উপর । ছারপোকা মারা যাবে । সূত্রঃ priyo.com ওয়েবসাইট ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

ছারপোকা কতটা যন্ত্রণাময় তা শুধু মাত্র ভুক্তভোগীরা জানেন। শান্তির ঘুম হারাম করার জন্য একটি ছারপোকা যথেষ্ট। মূলত বিছানা, বালিশ, সোফা এইসকল জিনিসে ছারপোকার উপদ্রব অনেক বেশি হয়ে থাকে। ছারপোকার কামড় থেকে ব্যথা, জ্বালাপোড়া শুরু করে অ্যালার্জির সমস্যাও হতে পারে। তাই বিছানাপত্র থেকে ছারপোকা যত দ্রুত সম্ভব দূর করা উচিত। তবে একবার ঘরে ছারপোকা ঢুকে পড়লে তা দূর করা বেশ কঠিন। এই কঠিন সমস্যার সহজ সমাধান রয়েছে। সেই সহজ কিছু সমাধান


যা যা লাগবে:

পানি

স্প্রে বোতল

ডেটল

ওয়াশিং পাউডার (কাপড় ধোয়ার ডিটারজেন্ট)

যেভাবে তৈরি করবেন:

১। আধা বোতল পানিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট মেশান।

২। এতে দুই টেবিল চামচ ডেটল দিয়ে দিন।

৩। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে নিন।

৪। এবার ঘরের যে স্থানগুলোতে ছারপোকা রয়েছে সে স্থানগুলোতে এটি স্প্রে করুন।

৫। দেখবেন ছারপোকা সব মারা গেছে।

টিপস:

১। এটি ছাড়াও আপনি বেকিং সোডা অথবা বরিক পাউডার ছিটিয়ে রাখতে পারেন ঘরের বিছানায়, সোফায়। বেকিং সোডা এবং বরিক পাউডারের গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। যার ফলে তারা মারা যায়।

২। নিয়মিত বিছানা পরিষ্কার রাখুন।

৩। বিছানার তোষক, বালিশ, সোফার গদি, লেপ কম্বল খুব কড়া রোদে দিয়ে শুকিয়ে নিতে পারেন। এতে করে ছারপোকা খুব দ্রুত পালাবে।

৪। অগোছালো অতিরিক্ত আসবাবপত্রের ঘরে ছারপোকার উপদ্রব সবচাইতে বেশি হয়। তাই ঘর পরিপাটি করে গুছিয়ে রাখুন।

৫। ছারপোকা দূর হয়েছে মনে করে এই কাজগুলো করা বন্ধ করে দেবেন না। সপ্তাহে একবার এই কাজগুলো করতে থাকুন। তা না হলে আবার দেখা দিতে পারে ছারপোকা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

গরম পানি: ছারপোকা দমনের খুব কার্যকরী উপায় হল গরম পানি। গরম পানিতে শুধুমাত্র ছারপোকাই না সাথে ব্যাকটেরিয়া সহ আরো অনেক অণুজীবই মারা যায়। এজন্য আপনাকে আপনার পরিধেয় জামাকাপর গুলো গরম পানি দিয়ে ধৌত করতে হবে। এরপর আপনার রুমটিকেও গরম পানি দিয়ে ধুয়ে ছারপোকা মুক্ত করতে হবে। ধোওয়ার পর ভালভাবে জামাকাপর ও রুম শুকাতে হবে। ছারপোকা মারার জন্য যদিও ৩০-৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই যথেষ্ট তবুও ফুটন্ত পানি কিছুটা ঠাণ্ডা করেই রুম ধয়া উচিত। রোধ: ছারপোকা দমন এর আরেকটি পদ্ধতি হল রোধ এর ব্যবহার। ছারপোকা দমনে রোধ একটি অত্যন্ত কার্যকরী উপায়। সেই প্রাচীন কাল থেকেই এই পদ্ধতি অবলম্বন করা হয়। গ্রামেগঞ্জে এখনো এই পদ্ধতির প্রয়োগ দেখা যায়। এক্ষেত্রে যেসব জিনিস গরম পানি দিয়ে ধোওয়া যাবে না বা ধোওয়া অনেক কষ্টসাধ্য সেগুলো সকালে রোধে দিতে হয়। শক্তিশালী রোধের তাপমাত্রায় ছারপোকাগুলো মারা যায় এবং সাথে তাদের ডিমও। রক্ত খাওয়া অবস্থায় ছারপোকা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার: যদিও এই পদ্ধতিটি বাংলাদেশিদের কাছে অতটা জনপ্রিয় নয় তবুও এটি ছারপোকা দমনের অন্যতম কার্যকরী উপায়। এজন্য যেসব স্থানে ছারপোকা রয়েছে সেসব স্থানে ভ্যাকুয়াম ক্লিনার দ্বারা পরিষ্কার করুন। এক্ষেত্রে একাধিক বার ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে পরিষ্কার করা উচিত। এতে করে ছারপোকার ডিমসহ ছারপোকা ভ্যাকুয়াম ক্লিনারে চলে যাবে। তবে ভ্যাকুয়াম ক্লিনারটি বাড়ির বাইরে নিয়ে পরিষ্কার করুন এবং গরম পানি দিয়ে ছারপোকা মেরে ফেলুন ও ভ্যাকুয়াম ক্লিনারটি ধুয়ে নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

১লিটার পানিতে ১প্যাকেট সার্ফ এক্সেলের মিনি প্যাক মিশিয়ে স্প্রে করুন যেখানে ছাড়পোকা আছে। নিয়মিত ব্যবহারে ছাড়পোকা চলে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ