জম্মার নামাযের ২য় আযান দেওয়ার সময় মিম্বর বরাবর দাড়ানো কি আর না দাড়ালে  গুনাহ হবে কিনা জানলে স্পষ্ট করে বলুন
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

৮৭৯ - মুহাম্মদ ইবনুূু মুকাতিল (রহঃ) -সায়িব ইবনুূু ইয়াযীদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম , আবূ বকর (রাঃ) এবং উমর (রাঃ)-এর যুগে জুম্মার দিন ইমাম যখন মিম্বরের উপর বসতেন, তখন প্রথম আযান দেওয়া হত। এরপর যখন উসমান (রাঃ)-এর খিলাফতের সময় এল এবং লোকসংখ্যা বৃদ্ধি পেল, তখন উসমান (রাঃ) জুম্মার দিন তৃতীয় আযানের নির্দেশ দেন। ‘যাওরা’ নামক স্থান থেকে এ আযান দেওয়া হয়, পরে এ আযান অব্যাহত থাকে। 

৮৬৭ - আবূ না’আইম (রহঃ) সায়িদ ইবনুূু ইয়াযীদ (রাঃ) থেকে বর্ণিত, মদিনার অধিবাসীদের সংখ্যা যখন বৃদ্ধি পেল, তখন জুম্মার দিন তৃতীয় আযান যিনি বৃদ্ধি করলেন, তিনি হলেন, উসমান ইবনুূু আফফান (রাঃ)। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর সময় (জুম্মার জন্য) একজন ব্যতীত মুয়াযযযিন ছিল না এবং জুম্মার দিন আযান দেওয়া হত যখন ইমাম বসতেন অর্থাৎ মিম্বরের উপর খুতবার পূর্বে। 


আপনার প্রশ্নের উত্তর খুজতে বেশ কিছু হাদিস দেখলাম। কোথাও এমন নিদে'শনা নাই যে ২য় আযান মিম্বর বরাবর দাড়িয়ে দিতে হবে আর না দিলে গোনাহ হবে এমন কথা উল্লেখ নাই। যদি কেউ আপনাকে গোনাহের কথা বলে থাকেন তাহলে তিনার কাছে হাদিসের রেফারেন্স চান।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মহান আল্লাহ বলেন, তিনি দ্বীনের ব্যাপারে তোমাদের উপর কোন কঠোরতা আরোপ করেননি। সহিহ হাদিসে কোথাও কঠোরভাবে বলা নেই যে, জুম্মার নামাযের ২য় আযান দেওয়ার সময় মিম্বর বরাবর দাড়াতেই হবে নতুবা তোমার গুনাহ হবে। তাই এই বিষয় নিয়ে চিন্তিত না থাকাই উত্তম। হাদিসে এসেছে,


মুহাম্মাদ ইবনু আব্দুল আলা (রহঃ) সাইব ইবনু ইয়াযীদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুম্মার দিনে মিম্বরের উপর বসতেন, তখন বিলাল (রাঃ) আযান দিতেন এবং যখন তিনি মিম্বর থেকে অবতরণ করতেন তখন ইকামাত দিতেন। তারপর এরুপ আবূ বকর এবং উমর (রাঃ) এর যুগেও প্রচলিত ছিল।


[সূনান নাসাঈ, হাদিস নম্বরঃ ১৩৯৪]


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ